ঢাকাশুক্রবার , ৩১ ডিসেম্বর ২০২১
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

অবৈধ দখলদারিত্বে ঝরবে কত প্রাণ?

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
ডিসেম্বর ৩১, ২০২১ ১২:৩৯ অপরাহ্ণ
Link Copied!


নগরীর ১নং রেল গেইট ফলপট্টি এলাকা হতে ২নং রেল গেইট পর্যন্ত রেললাইনের দুই পাশে অস্থায়ী বাজার ও ভ্রাম্যমাণ দোকানপাটের কারণে প্রতিনিয়তই সৃষ্টি হয় তীব্র যানজট। থাকে চরম ঝুঁকি। তার কস্টদায়ক উদাহরণ দেখা গেছে গত ২৬ ডিসেম্বর রাতে। ওই দিন অতিরিক্ত যানজটে রেললাইনের উপর একটি বাস থেমে ছিল, ঢাকা থেকে নারায়ণগঞ্জ স্টেশন গামী চলন্ত ট্রেন ওই বাসটিকে দুমড়ে মুচরে নিয়ে যায়। ঘটে ভয়াবহ দুর্ঘটনা। প্রান হারায় ৪ জন নিরিহ মানুষ এবং আহত হয় অন্তত ১০ জন।
দেখা গেছে, রেললাইনের দুই পাশে অস্থায়ী বাজার ও ভ্রাম্যমাণ দোকানপাটের কারণে মূল সড়ক অনেকটাই সরু হয়ে গেছে। সেই কারনে সৃষ্টি হচ্ছে যানজট, যা চলে গেছে রেলক্রসিং পর্যন্ত। এদিকে, নগরীর ট্রাফিক সিস্টেম দুর্বল হওয়ার কারনে এমন দুর্ঘটনা ঘটেছে বলে মনে করছেন অনেকেই।
সরেজমিনে ১নং রেল গেট এলাকা পরিদর্শন করে দেখা যায়, এখানে রয়েছে কেন্দ্রীয় বাসস্ট্যান্ড, ট্রেন স্টেশন, ফলপট্টি, পাইকারি বাজার, নিত্যপণ্যের বাজার, একটি কলেজ ও একটি বিদ্যালয়। বাসস্ট্যান্ড ঘেঁষে লঞ্চঘাট, মাছের বাজার, বেশ কয়েকটি গার্মেন্টস এবং একটি বড় মার্কেট (রিভারভিউ)। রয়েছে সদর মডেল থানাও। তাই এখানে প্রতিনিয়তই নামে হাজারো মানুষের ঢল। এতে প্রতিনিয়তই ঘটে চলেছে ছোট-বড় দুর্ঘটনা।
ওই এলাকার স্থানীয় কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, অসাধু কিছু কর্মকর্তা ও রাজনৈতিক নেতাদের ম্যানেজ করে নবাব সিরাজউদ্দৌলা সড়কের বেশির ভাগ অংশ দখলে নিয়ে গড়ে উঠেছে অবৈধ শতাধীক দোকানপাট। এমনকি রাস্তার এক পাশ দখল করে ব্যবহার করা হয় বাসস্ট্যান্ডে হিসেবে। এতে করে ১২ থেকে ১৪ ফুটের মতো রাস্তা অবশিস্ট থাকে হাজারো ট্রাক, গাড়ি, বাস ও রিক্সা চলাচলের জন্য। এখান দিয়ে ৬০-৭০ গজ রাস্তা অতিক্রম করতে সময় লাগে ২০-৩০ মিনিট পর্যন্ত।
এদিকে, নগরীর ২নং রেলগেট এলাকা থেকে শুরু করে ১নং গেট পর্যন্ত রেল লাইনের দু-পাশে বসে আছে অসংখ্য দোকান। রয়েছে ফল, সবজি, সিরামিকসহ নানান রকমের দোকান। এদের উচ্ছেদ করা হলেও কিছু দিনের মধ্যেই আবারো বসে পরে তারা।
ওই ট্রেন-বাস দুর্ঘটনার একজন প্রত্যক্ষদর্শী জানান, ‘ওই রাইতেও এমন যানজট আছিলো। কালির বাজারের দিক থেকে আসে আনন্দ বাসটা। রেললাইনের ওপর ওঠার পরপরই সামনের বেরিয়ার নামাইয়া দেয়। সামনের দিকেও জ্যাম থাকার কারনে বাস সামনে যাইতে পারতাছিলো না। পিছনে থাকা রিক্সা-গাড়িও সামনের দিকে আইসা জ্যাম লাগায় দিসিলো, তাই বাসটা পিছেও লইতে পারতাছিলো না। হটাৎ করে ট্রেনের আওয়াজ শুনলাম আর দেখলাম বাসটারে ধাক্কা দিয়া অনেক দুর পর্যন্ত লইয়া গেলোগা।’
রেল লাইনের পাশেই থাকা এক দোকান মালিক জানান, এখানকার ড্রাইভারদের ধৈয্য কম। ট্রেন আসার সময় বেরিয়ার নামাতে গেলে সহজে নামনো যায় না, কোন না কোন গাড়ি বেকায়দায় ঢুকবেই। মানুষও ট্রেন আসার সময় উদাসীন ভাবে চলা ফেরা করে।
এ বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ রেলস্টেশনের মাস্টার কামরুল ইসলাম বলেন, ট্রেন আসার বার্তা পেয়ে গেটম্যান বেরিয়ার ফেলার চেষ্টা করছিলো। এর আগেই বাসটি তাড়া-হুরো করে অপর দিকে যেতে চাচ্ছিলো। তবে সেই দিকের বেরিয়ার আগে থেকেই ফেলা ছিলো ও জ্যামও লেগেছিলো। তাই বাসটি অপর দিকে যেতে পারে নাই ও পিছে জ্যাম থাকার কারনে পিছেও যেতে পারে নাই। নারায়ণগঞ্জ রেলস্টেশনে প্রবেশের রুটটি অনেক বাকা। দূর থেকে ট্রেন দেখা যায় না।
নারায়ণগঞ্জ রেলওয়ে পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আবুবক্কর বলেন, মৃত চার জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। আমার রেললাইনের দুই পাশের দোকানপাট উচ্ছেদ করতে অভিযান পরিচালনা করবো।
এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা ট্রাফিক পুলিশের এডমিন কামরুল বেগ জানান, আমাদের ট্রাফিক পুলিশের সদস্য সংখ্যা নারায়ণগঞ্জের আয়তন অনুযায়ী অনেক কম। তার পরেও আমরা দিন-রাত আমাদের সর্বোচ্চ চেষ্টা করি যান চলাচল স্বাভাবিক রাখতে। এখন যদি নগরীর মানুষ জনই ঠিক মতো ট্রাফিক আইন মেনে না চলে, সে ক্ষেত্রে আমাদের সকল কষ্ট বৃথা যায়। তাই আমরা নারায়ণগঞ্জবাসীর নিকট অনুরোধ করবো যাতে সকলে ট্রাফিক আইন মেনে চলে। এতে করে দুর্ঘটনাও অনেকটা কমে যাবে।
এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ গনমাধ্যমকে জানান, এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি প্রতিবেদন দিবেন দুর্ঘটনার জন্য কে দায়ী, কি কারণে দুর্ঘটনা ঘটেছে। আশা করি, সব তথ্য উঠে আসবে। তদন্ত প্রতিবেদন পেলে সেই আলোকে ব্যবস্থা নেওয়া হবে।

আরোও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।