ঢাকাশনিবার , ১৫ জানুয়ারি ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

নতুনের অভিষেক, নাকি পুরোনোর হ্যাট্রিক!

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
জানুয়ারি ১৫, ২০২২ ৮:৩৬ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশের স্থানীয় সরকারের নির্বাচনের মধ্যে সবচেয়ে বহুল আলোচিত নির্বাচন হিসেবে গন্য করা হয় নারায়ণগঞ্জ সিটি নির্বাচনকে। আজ রবিবার (১৬ জানুয়ারী) সেই আলোচিত নির্বাচনের ভোটের দিন। কে আসবেন নগরের দায়িত্বে? সাবেক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর নগর পিতা হিসেবে হ্যাট্রিক করবেন নাকি নগরবাসীর দায়িত্বে নতুন কেউ অভিষেক করবে? গোটা নগর জুড়েই এমন নান প্রশ্ন আর জল্পনা-কল্পনার দেখা মিলেছে স্থানীয় ভোটারদের মাঝে। তবে শুধু নারায়ণগঞ্জেই নয় বরং পুরো দেশবাসীর নজর কেড়েছে এই সিটি নির্বাচন। বড় ধরনের কোন সহিংস ঘটনা না ঘটায়, উৎসবমুখর পরিবেশে প্রচার প্রচারণা ও গণসংযোগ শেষ হয়েছে। তবে শেষ মুহুর্তে ধরপাকড়ের ঘটনায় বেশ আতংক সৃষ্টি হয়েছে নগরজুড়ে।

এদিকে স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার গতকাল দিনভর তার এজেন্ট ও কর্মীদের গ্রেফতারের বিষয়ে অভিযোগ করেছেন। তবে সাড়াদিনই নিশ্চুপ ছিলেন আওয়ামী লীগের প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী। এছাড়া ওয়ার্ডে ওয়ার্ডে ক্ষমতাসীন দলের একাধিক কাউন্সিলর প্রার্থীদের মধ্যেও চাপা উত্তেজনা বিরাজ করছে। তবে সুষ্ঠু ভোটগ্রহণ করতে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী। ভোটের নিরাপত্তায় পাঁচ হাজারের বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। ভোটগ্রহণ সুষ্ঠু ও উৎসবমূখর পরিবেশে অনুষ্ঠিত হবে- এমন আশা প্রকাশ করেছেন রিটার্নিং কর্মকর্তা, জেলা প্রশাসক ও আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। তারা আশ্বস্ত করেছেন, সুষ্ঠুভাবে ভোটগ্রহণ করতে যা যা করার তা সবই করা হবে। এসব তথ্য জানিয়েছেন পুলিশ, বিজিবি ও র‌্যাবের কর্মকর্তারা।

গত ৩০ নভেম্বর নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ি ২৮ ডিসেম্বর মঙ্গলবার প্রচারাভিযান শুরু হয়ে গত ১৪ জানুয়রি শুক্রবার মধ্যরাতে প্রচার প্রচারণার সময় আনুষ্ঠানিকভাবে শেষ হয়। নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে মোট ৭ মেয়র অংশ নিলেও ভোটারদের আলোচনায় উঠে এসেছে দু’জন। সরকার দল মনোনীত প্রার্থী ডা. সেলিনা হায়ৎ আইভী ও স্বতন্ত্র প্রার্থী তৈমূর আলম খন্দকার এই দুই প্রার্থীর মাঝেই মূলত হাড্ডা-হাড্ডি লড়াই হবে বলে গুঞ্জন রয়েছে ভোটারদের মাঝে। পুরো প্রচারণাকালে নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের আলোচনার কেন্দ্র বিন্দুতে ছিলেন এই হেভিওয়েট দুই প্রার্থী। জনগনের ব্যাপক সমর্থন পাওয়ায় তৈমূর হয়ে যান জনতার প্রার্থী।

তবে প্রচারণার শুরুর দিক থেকেই পাল্টাপাল্টি অভিযোগ করেন একে অপরের প্রতি। প্রচারণার শেষ দিকে তৈমূরকে জাতীয় পার্টির ৫ চেয়ারম্যানের সমর্থনের ঘটনায় অভিযোগের নিশানা পাল্টে তা চলে যায় জেলার প্রভাবশালী সংসদ সদস্য একেএম শামীম ওসমানের দিকে। সরকার দলীয় মেয়র প্রার্থীর অভিযোগ করে বলেন, স্বতন্ত্র প্রার্থী এ্যাড. তৈমূর আলম খন্দকার গডফাদার শামীম ওসমানের প্রার্থী। তবে স্বতন্ত্র প্রার্থী এই অভিযোগ অস্বীকার করে বলেন, ‘তৈমূর আলম খন্দকার কারো পায়ে ভর করে হাটেনা।’ তবে সরকার দলের বিভাজন আলোচনায় উঠে আসে আইভীর এমন বক্তব্যে। এখানে উল্লেখ্য যে প্রচারণার শুরুর দিকে গণমাধ্যম কর্মীরা শামীম-আইভীর যে দ্বন্দ রয়েছে তা নিয়ে বহু প্রশ্নের সম্মুখীন করেও শামীম বিরোধী কোন মন্তব্য তার মুখ থেকে বের করাতে পারেনি। হঠাৎ নিজ দলের সংসদ সদস্যকে ঘিরে এমন বক্তব্যে বহুল আলোচিত এই নির্বাচনে সমালোচনায় বাড়তি ঘী ঢালেন খোদ আইভী।

তথ্য অনুসন্ধানে জানাযায়, ২০১১ সালের ৫ মে প্রতিষ্ঠিত হয় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। প্রতিষ্ঠার পর এনিয়ে তৃতীয়বার নির্বাচন হতে যাচ্ছে এই সিটি কর্পোরেশনে। সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার পর ২০১১ সালে অনুষ্ঠিত প্রথম নির্বাচনে তৎকালীন সময়ে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী এক লাখ ৮০ হাজার ৪৮ ভোট পেয়ে নির্বাচিত হন। ওই নির্বাচনের শেষ মুহুর্তে বিএনপি দলের সিদ্ধান্তে ভোট থেকে সরে দাঁড়ান এ্যাড. তৈমুর আলম খন্দকার। ওই নির্বাচনে ভোট পড়েছিল ৭০ শতাংশ। ২০১৬ সালে অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের দ্বিতীয় নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী হিসেবে সেলিনা হায়াৎ আইভী ১ লাখ ৭৫ হাজার ৬১১ ভোটে আবার নির্বাচিত হন। সেবার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির সাখাওয়াত হোসেন পান ৯৬ হাজার ৪৪ ভোট। ওই সময়ে ভোট পড়েছিল ৬২ শতাংশ। তবে এবার ব্যতিক্রমী একটি নির্বাচন দেখছেন নারায়ণগঞ্জবাসী। এ নির্বাচনে হেভিওয়েট দুই প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী ও অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার নির্বাচনী কোনো ইশতেহার ঘোষণা করেননি। তারা প্রচারের সময়ে বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে মৌখিক ভাবে নানা প্রতিশ্রুতি দিয়েছেন।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার জায়েদুল আলম। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ভোটকেন্দ্রে প্রভাব বিস্তারের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। নির্বাচনের দিন বহিরাগত কাউকে সিটি কর্পোরেশন এলাকায় প্রবেশ করতে দেওয়া হবে না। ১৮ বছরের উপরে যারা নারায়ণগঞ্জ থেকে বের হবেন তাদের এনআইডি কার্ড সঙ্গে রাখতে হবে। তিনি জানান, নির্বাচন উপলক্ষ্যে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নারায়ণগঞ্জ পুলিশ লাইনে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অপরদিকে জেলা প্রশাসক কক্ষে এক অনুষ্ঠানে র‌্যাব-১১ এর সিও তানভীর মাহমুদ পাশা বলেন, নির্বাচনকে সুষ্ঠু করবার জন্য আমাদের সকল প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ভোটাররা যাতে নির্বিঘ্নে ও উৎসবমুখর পরিবেশে ভোট কেন্দ্রে আসতে পারে তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনী নিয়মিত কাজ করছি। প্রার্থী ও প্রার্থীর সমর্থকদের বলতে চাই, তারা যাতে ভোটারদের সাথে সংযত আচরণ করেন। এবং নির্বাচনকে সুষ্ঠু করতে যে নিয়মগুলো আছে সেগুলো যাতে তারা মেনে চলেন। তিনি আরও বলেন, আমরা শুধু ভোট কেন্দ্রকে টার্গেট করছি না। আমরা এটা সুনিশ্চিত করতে চাই, যাতে করে একজন ভোটার তার বাড়ি থেকে বের হয়ে নির্বিঘ্নে কেন্দ্রে গিয়ে ভোট প্রদান করতে পারেন এবং বাড়িতে ফেরত যেতে পারেন সে ব্যবস্থা আমরা সকল বাহিনী নিচ্ছি। এমনকি ভোটের ফলাফলের পরেও যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা না ঘটে তাই ভোটের পরের দিন পর্যন্ত আমাদের ডিপ্লয়মেন্ট থাকবে।

বিজিবি’র সিও আল আমিন বলেন, নির্বাচনকে সামনে রেখে সকল বাহিনী মিলে আমরা ‘টিম নারায়ণগঞ্জ’ হিসেবে কাজ করছি। যেমনটা আপনারা দেখেছেন এখন পর্যন্ত সব কিছুই শান্তিপূর্ণভাবে হচ্ছে এবং আমরা আশা করছি আমরা এই শান্তিপূর্ণ পরিবেশ ভোট শেষ হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে। গতকাল থেকেই আমরা মাঠে আছি এবং বিভিন্ন জায়গায় আমাদের টিম তাদের ক্যাম্প করেছে। নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ করতে আমাদের যা যা করা দরকার সব কিছুই আমরা করবো।

স্থানীয় বাসিন্দা ও নাগরিক সমাজের কয়েকজনের সঙ্গে আলাপ করে জানা গেছে, এ নির্বাচনে মেয়র পদে সাতজন প্রার্থী থাকলেও মূলত প্রতিদ্ব›িদ্বতা হবেন ডা. সেলিনা হায়াৎ আইভী ও অ্যাডভোকেটর তৈমুর আলম খন্দকারের মধ্যে। এছাড়া মেয়র পদে প্রতিদ্ব›িদ্বতা করছেন- খেলাফত মজলিশের এ. বি. এম সিরাজুল মামুন, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মোঃ মাছুম বিল্লাহ, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মোঃ জসীম উদ্দিন, বাংলাদেশ কল্যাণ পার্টি মোঃ রাশেদ ফেরদৌস ও স্বতন্ত্র মোঃ কামরুল ইসলাম। এ নির্বাচনে ২৭টি সাধারণ ওয়ার্ডে ১৪৮জন ও সংরক্ষিত নয়টি ওয়ার্ডে ৩৪জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতায় রয়েছেন। ভোটার রয়েছেন ৫ লাখ ১৭ হাজার ৩৬১জন। তাদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৫৭ হাজার ৫১১জন ও নারী ভোটার ২ লাখ ৫৯ হাজার ৮৪৬জন। আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন চারজন। ভোটকেন্দ্র রয়েছে ১৯২টি ও ভোটকক্ষ এক হাজার ৩৩৩টি। নির্বাচনে প্রিজাইডিং কর্মকর্তা ১৯২জন, সহকারি প্রিজাইডিং কর্মকর্তা এক হাজার ৩৩৩জন ও পোলিং কর্মকর্তা দুই হাজার ৬৬৬জন দায়িত্ব পালন করছেন। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এ সিটিতে ভোটগ্রহণ করা হবে। এজন্য দুই হাজার ৯১২ ইভিএম নারায়ণগঞ্জে আনা হয়েছে। প্রতিটি কেন্দ্রে প্রয়োজনের তুলনায় দেড়গুন ইভিএম রাখা হয়েছে।

এই নির্বাচন কমিশনের অধীনে এটাই সর্বশেষ বড় ধরনের নির্বাচন। তাই শেষ পরীক্ষায় ইসি কি করে সেদিকেও সবার সজাগ নজর থাকবে। এদিকে সুষ্ঠু ভোটে যিনি শেষতক বিজয়ের হাসি হাসবেন, বিজয় উল্লাসে ভাসবেন- তিনি যেন নারায়ণগঞ্জবাসীর উন্নয়নে দল-মত, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের মেয়র হয়ে কাঝ করেন এমন প্রত্যাশা স্থানীয় ভোটার ও শুধীজনদের।

আরোও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।