ঢাকারবিবার , ২৩ জানুয়ারি ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

ঘরের শত্রু বিভীষণ তাঁকে জয়ী করতে তৈমূরকে বলি!

আবু বকর সিদ্দিক
জানুয়ারি ২৩, ২০২২ ৬:৪০ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ১০ বছরের ব্যবধানে দুটি নির্বাচনে আওয়ামী লীগের ডা. সেলিনা হায়াৎ আইভীকে জয়ী করানোর পেছনে বিএনপির একটি সিন্ডিকেট কাজ করেছে বলে ধারণা করছেন পরাজিত প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। তিনি বলেছেন, ২০১১ সালের নির্বাচনের ভোটের মাত্র ৭ ঘণ্টা আগে একটি টেলিফোনের নির্দেশে আমি নির্বাচন থেকে সরে দাঁড়াই। পরে আমাকে জানানো হয়েছিল শামীম ওসমানকে পরাজিত করতেই আমাকে বসানো হয়েছিল। আর জয়টা সহজ হয়েছিল আইভীর।

১০ বছর এসে গত ১৬ জানুয়ারী আবারো আমার সঙ্গে একই আচরণ হয়েছে। এবার বসানো হয়নি, কিন্তু কৌশল করে আমার মাথার উপর থেকে ছায়া সরিয়ে দেওয়া হয়েছিল। একটু কৌশল পরিবর্তন করেই আমাকে পরাজিত করা হয়েছে। ১৬ জানুয়ারী নির্বাচনে ১৯২ কেন্দ্রের সবগুলোর ফলাফলে নৌকা পেয়েছেন ১ লাখ ৫৯ হাজার ৯৭ ভোট। আর হাতি প্রতীকে তৈমূর পেয়েছেন ৯২ হাজার ৫৬২ ভোট। ১৬ জানুয়ারী ভোট শেষে তৈমূরকে পরাজিত করে তৃতীয়বারের মত হ্যাট্রিক মেয়র ও চতুর্থবারের মত জনপ্রতিনিধি নির্বাচিত হলেন আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী। নির্বাচনে ৫০ শতাংশের বেশী ভোট গ্রহণ হয়েছে।

তৈমূর আলম খন্দকার বলেন, নারায়ণগঞ্জ বিএনপির সিনিয়র নেতা জামালউদ্দিন কালু ২০১১ সালের ৩০ অক্টোবরের কয়েকদিন আগেই আমাকে জানিয়েছিল আমাকে নাকি বসিয়ে দিবে। তিনি জানিয়েছিলেন খবরটি নাকি আইভীর ঘনিষ্ঠজনেরাই বলাবলি করছেন। শেষে তাই হয়েছিল। তখন দলের কথায় আমি প্রার্থী হয়েছিলাম। ভোটের ৭ ঘণ্টা আগে আমাকে জানানো হয়েছিল খালেদা জিয়ার নির্দেশ বসে যেতে। আমি বসে গিয়ে নির্বাচন বর্জন করেছিলাম। আমি নেত্রীর নির্দেশ শুনেছি মাত্র একটি ফোনে। কিন্তু এবার কি হলো। এবারো সেই কালু ভাই আমাকে কয়েকদিন আগেই জানিয়েছিল আমার পদ প্রত্যাহার করে নেওয়া হবে। এ কথাও নাকি আইভীর লোকজন বলাবলি করছিল। এবারও সেটা হয়েছে। আল্লাহও তার বান্দাদের তাদের কথা না শুনে সাজা দিবেন না। আগে তার কথা শুনবেন তার সারা জীবনের কর্মকান্ড থাকে দেখাবেন, তারপর তাকে জান্নাত অথবা জাহান্নাম দিবেন। শোকজ করা তো একটি প্রাকৃতিক ন্যায়, যেখানে একটা লোক আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবে। আমাকে কোন শোকজ করা হয়নি।

২০১১ সালে আমাকে কোন চিঠি দেয়নি শোকজও করেনি। ফোনের নির্দেশে আমি বসে গেছি। তারা আমাকে একটা টেলিফোন দিলেও তো পারত। তারা আমাকে টেলিফোনেই বলত নির্বাচনটা করো না। সেটা তো তারা করেনি। বিএনপি আমার রক্তে সাথে মিশে আছে। বিএনপি আমাকে বহিষ্কার করতে পারে এটা আমি এখনও বিশ্বাস করি না। ম্যাডাম যদি সুস্থ থাকত তাহলে কী হত জানি না। তাকে কে কতটুকু বোঝাতে পারত তাও তখন দেখা যেত।তৈমূর বলেন, আমার বদ্ধমূল ধারণা ২০১১ সাল ও ২০২২ সাল এ দুটি নির্বাচনেই আমার সঙ্গে যে আচরণ হয়েছে তাতে আমি নিশ্চিত সরকারী দলের প্রার্থীকে জয়ী করাতেই এ প্রচেষ্টা চলেছে।

তিনি বলেন, বিএনপির যারা আমাকে নির্বাচন চলাকালীন সময়ে অব্যাহতি দিয়েছিল, এখন বহিষ্কার করেছে, এর অর্থ হলো তৈমূরকে ভোটটা দিও না। তারাই পল্টন অফিস থেকে আমার অনেক নেতাকে বলেছিল তৈমূরের পক্ষে যেও না। কিন্তু নারায়ণগঞ্জের বিএনপি তো ভোটটা দিবে, কাকে দিবে? তাদের কথা প্রমাণ হয় ভোটটা নৌকায় যাবে এটাই চেয়েছিল তারা।

তিনি বলেন, আমি ভাবতেও পারিনি দলীয় মহাসচিবের কথা কচু পাতার পানিতে পরিণত হবে। কারণ, মহাসচিব বলেছিলেন দলগতভাবে বিএনপি নির্বাচনে যাবে না কিন্তু কেউ ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে গেলে দলের কোনো আপত্তি থাকবে না। কেন্দ্র থেকে বা দল থেকে তো আমাকে একবারের জন্যও বলেনি আপনি নির্বাচন কইরেন না। তাহলে দলের যারা পল্টন অফিসে বসে নারায়ণগঞ্জের নেতাদের আমার নির্বাচনে যেতে নিষেধ করেছিল তারা অবশ্যই চেয়েছিল ভোটটা নৌকায় পরুক।

তৈমুর বলেন, দল আমাকে রাজপথের আন্দোলন সংগ্রাম থেকে মুক্তি দিয়েছে, এখন আমার সামনে ২টি কাজই খুঁজে পেয়েছি। একটি হল যাকে আমি মায়ের মত শ্রদ্ধা করি দেশনেত্রী খালেদার উন্নত চিকিৎসার জন্য এবং ভোট ডাকাতির মেশিন ইভিএম এর বিরুদ্ধে জনমত সৃষ্টি করা’।দল থেকে করলেও বহিষ্কার করলেও দল পরিবর্তন করবেন না বা অন্য কোনো দলেও যোগ দেবেন না বলে জানিয়ে অ্যাডভোকেট তৈমুর বলেন, আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ করবো তিনি যেন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেন। ইতিহাসে আপনার নাম লেখা থাকবে। যদি অনুমতি না দেন, তবে কি বিপর্যয় হবে সেটা ভবিষ্যৎ বলে দিবে। আমি বিএনপিকে অত্যন্ত ভালবাসি। আমার মেয়ে আমার ভাই ভাতিজা ভাগিনা সবাই বিএনপি করে। আমি বিএনপি ছেড়ে কোথায় যাবো। এতদিন বিএনপির জন্য গুলিবিদ্ধ হয়েছি, জেল খাটলাম। আমাকে রাজপথে গরুর মত পেটানো হয়েছে তবুও আমি খালেদা জিয়ার ব্যানার ছাড়িনি।

তৈমূর বলেন, যদি আমি পাশ করতাম তাহলে হয়তো দল আমাকে মালা দিয়ে বরণ করে নিত। কিন্তু আমি নির্বাচন করেছি সরাসরি সরকারের বিরুদ্ধে। দল থেকে নূন্যতম সহযোগিতা পাই নাই বরং তারা প্রতিবন্ধকতা করছে। পুলিশ এবং প্রশাসনের বিরুদ্ধে আমাকে নির্বাচন করতে হয়েছে। পুলিশ ও প্রশাসন সরাসরি আমার বিরুদ্ধে নির্বাচনে অংশ নিয়েছে। আমার মনে হয়েছে পুলিশকে দায়িত্ব দেয়া হয়েছে নৌকাকে পাশ করানোর জন্য। অনেক কেন্দ্রে নৌকার এজেন্টই ছিল না। নৌকার প্রার্থীর পক্ষে আওয়ামী লীগের সকল নেতাকর্মীরা নারায়ণগঞ্জে থেকে খেয়ে নির্বাচন করছে। আর আমার প্রশ্নে আমার দল প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। তারপরেও আমি মাঠে ছিলাম। আমার কেন্দ্র দখল করতে পারেনি এজেন্টও বের করতে পারেনি। আমাকে বহিস্কার করে যদি দল লাভবান হয় তাহলে আমি এতে সন্তুষ্ট। আমি কোনো শৃঙ্খলা ভঙ্গ করি নাই।

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামালের বহিস্কার প্রসঙ্গে তৈমূর বলেন, একটা এটিএম কামাল তৈরি করা খুব কঠিন হবে। সে বহুবার মৃত্যুর সাথে আলিঙ্গন করেছে। আমিও দলের জন্য গুলিবিদ্ধ হয়েছি।বৃহস্পতিবার (২০ জানুয়ারী) একটি বেসরকারি টিভি চ্যানেলের টকশোতে একথা বলেন তিনি।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।