ঢাকাবৃহস্পতিবার , ৩ ফেব্রুয়ারি ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

আমারও আত্মহত্যার অনেক কারণ ছিল…

আবু বকর সিদ্দিক
ফেব্রুয়ারি ৩, ২০২২ ৭:১০ অপরাহ্ণ
Link Copied!

যখন থেকে একটু একটু জীবনকে বুঝতেছিলাম তখন থেকে ছিলাম অসুস্থ। একটু হাঁটলেই মাথা ব্যাথা, দুর্বলতা। হাঁপিয়ে ওঠা। সেই থেকে ডাক্তারের শরণাপন্ন হওয়া। অতঃপর পরপর দুইবার (১৯৮৯-১৯৯০ সালে) হার্টের অপারেশন। অসুস্থতা নিয়ে বেড়ে ওঠা, সামনের দিকে এগিয়ে চলা। যে চলার পথে নিত্য সঙ্গী ছিলো শারীরিক দুর্বলতা, মাথা ব্যাথা, শ্বাসকষ্টসহ শারীরিক নানা জটিলতা।

কর্মজীবনে এসে অনেক ঘাটে নৌকা ভেড়ানোর মত অনেকের সংস্পর্শে যাওয়া। বিপরীতে হোঁচট খাওয়া। পেশার কারণে একবার মামলা খাওয়া। একই কারণে নিজ পেশার লোকদের দ্বারাই আমার ছোট ভাইকে মামলায় হয়রানী করানো। হয়রানীমূলক মামলাগুলোতে থেকে দুই ভাইয়ের অনায়েসেই পরিত্রাণ পাওয়া। বারংবার নিজ সংগঠনের লোকদের দ্বারাই কয়েকবার হয়রানী হওয়া। একাধিকবার ব্যবসায়ীক লস খাওয়া, আবার গুছিয়ে চলা, মেরুদন্ড সোজা করে চলতে শুরু করা। বারংবার এমন চড়াই উৎরাই পেরিয়ে আবারও এগিয়ে চলা, মেরুদন্ড সোজা করে উজ্জীবিত হওয়া, অগ্রসর হওয়া।

অন্যাদের ন্যায় আমিও রক্ত-মাংসের মানুষ। আমারও মন আছে, সেই মন ভাঙ্গার অসংখ্য এমন কারণও ছিলো। সুতরাং আমারও আত্মহত্যার সঙ্গত অনেক কারণ ছিলো। পাশাপাশি আমার বেঁচে থাকার অনেক উপকারণও ছিলো।

আমার বাবা-মা বেঁচে আছে অদ্যাবধি। তাদের হাসিমাখা মুখের দিকে তাকিয়ে আমি বেঁচে থাকাটাকে অন্যতম গুরুত্বপূর্ণ উপলক্ষ্য মনে করি। সুখ-দুঃখ শেয়ার করার মতো আমার বড় একটা বোন বা ভাই না থাকলেও আমার একমাত্র ছোট ভাই আছে। তার হাসিমাখা মুখ, ঈর্ষান্বিত সফলতাকে আমি বেঁচে থাকার অন্যতম উপকরণ মনে করি। আমার একমাত্র বউ, দুই সন্তান, নিজ সন্তানের ন্যায় দুই ভাতিজী-ভাতিজাসহ অসংখ্য স্বজনের কারণে আমি বেঁচে থাকাটাকে গুরুত্বপূর্ণ মনে করি।

আমার সাথে ঘটে যাওয়া অসংখ্য, অসংখ্য হতাশাজনক কর্মকান্ডের মাঝে আমি বেঁচে থাকার অনেক উপকরণ খুঁজে পাই। যখন দেখি চিফ রিপোর্টার থেকে সম্পাদক হয়ে নিজ প্রতিষ্ঠানের অগ্রজদের আগলে রাখতে। যখন দেখি অক্লান্ত পরিশ্রম করে মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত কেউ হাজার হাজার লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করেন (যমুনা গ্রুপের শ্রদ্ধেয় চেয়ারম্যান)।

আমি যখন দেখি আমাদের নারায়ণগঞ্জের এক সাংবাদিক, লেখক নিজের অর্থ দিয়ে কয়েকজন ছাত্রকে লেখা-পড়ার খরচ জোগাড় করে, বিপদে মানুষের পাশে দাঁড়ায়। আমি বেঁচে থাকার অনেক উপকারণ খুঁজে পাই যখন দেখি বিদেশ থেকে অসহায় নারীদের পাশে দাঁড়াচ্ছেন এক ব্যক্তি, অক্লান্ত পরিশ্রম করছেন অসহায় নারীদের জন্য। যখন দেখি আমার ছোট ভাইয়ের চাকরির জন্য একজন ব্যক্তি নিঃস্বার্থভাবে পথ দেখিয়ে দিচ্ছেন। এমন অসংখ্য উপকরণ রয়েছে আমার আত্মহত্যা না করার, বেঁচে থাকার।

পুনশ্চ : হতাশা ছিলো, হতাশা আছে এবং হতাশা থাকবে। বিপরীতে আনন্দে বেঁচে থাকার অনেকগুলো উপকরণ ছিলো, আছে এবং থাকবে। সুতরাং আনন্দে থাকার উপকরণগুলোকে সামনে এনে বেঁচে থাকুন, সুস্থ্য থাকুন এবং সুন্দর থাকুন।

যুগান্তরের সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।