ঢাকাসোমবার , ৭ ফেব্রুয়ারি ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

জমিতে চাষাবাদে বাধা, হামলা : আহত ১০ চাষাবাদে

আবু বকর সিদ্দিক
ফেব্রুয়ারি ৭, ২০২২ ৭:০৪ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জের আড়াইহাজারে চার কৃষক পরিবারের প্রায় ১৫০ শতাংশ জমিতে দুই বছর ধরে চাষাবাদে বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এতে পরিবারগুলোতে খাদ্য সংকটের সম্ভবনা দেখা দিয়েছে বলে দাবি করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে ধন্যা দিয়েও এর কোন পরিত্রাণ পাওয়া যাচ্ছে না। এতে দিশেহারা হয়ে পড়েছেন পরিবারগুলো।

গতকাল দুপুরে জমিতে চাষাবাদ করতে গেলে কৃষক পরিবারগুলোর অন্তত ১০ সদস্যকে পিটিয়ে রক্তাক্ত জখম করা হয় বলে অভিযোগ করা হয়েছে। স্থানীয় খাগকান্দা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের নয়নাবাদ এলাকায় এই ঘটনা ঘটেছে। ভুক্তভোগী কৃষকদের মধ্যে এরশাদ আলী জানান, নয়নাবাদ মৌজায় তাদের দখলীয় আরএস ৪০১৩ দাগের জমি নিয়ে প্রতিপক্ষের সঙ্গে বিরোধ চলছে। এনিয়ে আদালতে মামলা চলমান। কিন্তু প্রতিপক্ষ শামীম ওরফে শারমিন তার লোকবল নিয়ে নয়নাবাদ মৌজায় ৭৩৪৭ ও ৩০৬৫ দাগসহ অন্যান্য দাগের তাদের প্রায় ১৫০ শতাংশ ফসলি জমিতে চাষাবাদে বাধা দিয়ে আসছেন। তিনি আরও বলেন, বিরোধপূর্ণ জমিসহ আমাদের অন্যান্য জমিতেও চাষাবাদ করতে দেওয়া হচ্ছে না। জমিতে চাষাবাদ করতে গিলেই আমাদের লোকজনকে মারধর করা হচ্ছে। জমিতে চাষাবাদ করতে না দেওয়ায় আমাদের পরিবারগুলোতে খাদ্য সংকট দেখা দিচ্ছে।

এদিকে ইউপি সদস্য মঞ্জুর হোসেন বলেন, যে জমিতে চাষাবাদে বাধা দেওয়া হচ্ছে; সেই জমিতে কোন বিরোধ নেই। তবে এরশাদের বাড়ির পাশের একটি জমি নিয়ে দুই পক্ষের মধ্যে বিরোধ রয়েছে। ‘তবে বিষয়টি নিয়ে বেশ কয়েকবার বিচার-সালিশ করা হয়েছে। কিন্তু সমাধান হয়নি। তবে এনিয়ে আবারও আমরা স্থানীয়ভাবে বসে মীমাংসার চেষ্টা করবো।’

অভিযুক্ত শামীম ওরফে শারমিন বলেন, বিচার-সালিশ করে বিরোধপূর্ণ ৫৪ শতাংশ জমির মূল্য ৩৬ লাখ টাকা নির্ধারন করা হয়েছিল। কিন্তু পরে উক্ত টাকা আমাদের দেওয়া হয়নি। এনিয়ে দুই পক্ষের মধ্যে বিরোধ চলছে। তিনি আরও বলেন, ‘তবে আমাদের বিরুদ্ধে করা মারধরের অভিযোগ মিথ্যা। আমাদের কোন লোক প্রতিপক্ষের কাউকে মারধর করেনি। তারাই উল্টো আমার ওপর হামলা চালানো হয়েছে।’ আড়াইহাজার থানার ওসি (তদন্ত) জোবায়ের হোসেন বলেন, এ ঘটনায় কেউ অভিযোগ দিলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।