ঢাকাবুধবার , ৯ ফেব্রুয়ারি ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

ভোগ-বিলাস ত্যাগ করে জনগনের কাজ করতে হবে

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
ফেব্রুয়ারি ৯, ২০২২ ৬:০৬ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে শান্তিপূর্ণ ভোটের দৃষ্টান্ত স্থাপিত হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। উন্নয়নের গতিধারা যেন থেমে না যায় সেদিকে লক্ষ্য রাখতে নবনির্বাচিত জনপ্রতিনিধিদের আহ্বান জানিয়ে সরকার প্রধান বলেন, আগামী দিনের বাংলাদেশ কেমন হবে সে পরিকল্পনাও করে রেখেছে সরকার। নির্বাচিত জনপ্রতিনিধিদের নিজের ভোগ-বিলাসের কথা না ভেবে জনগণের প্রতি দায়বদ্ধ থেকে কাজ করারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এসময় পূণঃনির্বাচিত মেয়র আইভীকে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণকে দেওয়া ওয়াদা ভুলে না যাওয়ার নির্দেশনা দেন।

করোনার কারণে গণভবন থেকে ওসমানী স্মৃতি মিলনায়তনে ভার্চুয়ালি যুক্ত হয়ে নারায়ণগঞ্জের নবনির্বাচিত মেয়র সেলিনা হায়াৎ আইভীকে শপথ পাঠ করান প্রধানমন্ত্রী। পরে ৩৬ কাউন্সিলর কে শপথ পড়ান স্থানীয় সরকার মন্ত্রী। এ সময় মেয়রসহ নবনির্বাচিত কাউন্সিলরদের অভিনন্দন জানান মাননীয় প্রধানমন্ত্রী। বুধবার (০৯ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শপথ অনুষ্ঠান শুরু হয়।

গত ১৬ জানুয়ারি নাসিকের ২৭টি ওয়ার্ডের ১৯২টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রতিটি কেন্দ্রেই এবার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হয়েছে। এই নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে প্রায় ৬৭ হাজার বেশি ভোট পেয়ে তৃতীয়বারের মতো সিটি মেয়র নির্বাচিত হন ডা. সেলিনা হায়াৎ আইভী। এছাড়া ২৭টি ওয়ার্ডে ২৭ জন সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৯ জন নির্বাচিত হন। গত ২৭ জানুয়ারি এই নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশিত হয়।

শপথ বাক্য পাঠ শেষে সরকার প্রধান শেখ হাসিনা বলেন, গণতন্ত্রের জয় হয়েছে নারায়ণগঞ্জে। নারায়ণগঞ্জ খুব গুরুত্বপূর্ণ একটি শহর। অনেক প্রজেক্ট আমরা নারায়ণগঞ্জে দিয়েছি, সেগুলো যেন যথাযথভাবে পালন করা হয়। কারণ আপনারা যে শপথ গ্রহণ করেছেন, জনগণের কল্যাণে কাজ করবেন। সেই শপথ আপনারা ভুলে যাবেন না। উন্নয়নের যে গতিধারা শুরু করেছে সেটি অব্যাহত রাখতে হবে, আমাদের থেমে থাকলে চলবে না।

শেখ হাসিনা বলেন, ‘আমরা বিশ্বাস করি, গণতন্ত্রে এবং জনগণের ভোটের অধিকারে। জনগণই ভোট দিয়ে তাদের পছন্দমতো প্রার্থী নির্বাচন করবে, যারা তাদের জন্য কাজ করবে। কারণ, জনগণ কখনো ভুল করে না, এটা হলো বাস্তবতা। কাজেই জনগণের ওপর আস্থা রেখেই আমরা সব রকম কাজ করি।’

নারায়ণগঞ্জে অবাধ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলা বাহিনীকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, এই নির্বাচনের মধ্য দিয়ে মানুষ তার ভোটাধিকার প্রয়োগ করে পছন্দের প্রার্থীদের নির্বাচিত করেছে।

প্রধানমন্ত্রী বাংলাদেশের বিশেষ করে নারায়ণগঞ্জের সব মানুষকে অভিনন্দন জানিয়ে বলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের মাধ্যমে একটা বিরাট দৃষ্টান্ত স্থাপিত হল।

জিয়াউর রহমান থেকে খালেদা জিয়া বিএনপির সময়ের বিভিন্ন নির্বাচন নামের প্রহসনের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি নির্বাচনের অর্থ বোঝে না। জনগণের ভোটের অধিকার স্বীকার না করলেও তারা ভোট চুরি করতে জানে।

বিএনপি’র প্রশ্নবিদ্ধ শীর্ষ নেতৃত্ব নিয়ে জনগণের কাছে তারা কিভাবে ভোট চাইতে যাবে- সে প্রশ্ন উত্থাপন করে তিনি বিএনপি’র নানা অপপ্রচারের কঠোর সমালোচনা করেন।

শেখ হাসিনা বলেন, অবৈধভাবে ক্ষমতা দখলকারির হাতেই বিএনপি’র সৃষ্টি। জনগণের কাছে ভোট চাইতে যাওয়ার কোন অভ্যাসই তাদের ছিলনা বরং কেড়ে নেওয়া, চুরি করে নেওয়াই তাদের অভ্যাস ছিল। তারা গণতন্ত্রের অর্থও বোঝেনা, সে শিক্ষাই তাদের নেই।

তিনি বলেন, বিএনপি বোঝে সন্ত্রাস, দুর্নীতি, জঙ্গিবাদ আর বাংলা ভাই সৃষ্টি, মানুষ হত্যা আর নির্যাতন, মানুষের ঘর-বাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠান দখল। আর সে সুযোগ পাচ্ছেনা বলেই তাদের খুব আক্ষেপ।

‘বিএনপি’র নেতৃত্ব বলে কিছু নেই’ উল্লেখ করে সরকার প্রধান খালেদা জিয়া ও তার বড় ছেলে তারেক রহমান প্রসঙ্গে বলেন, একজন এতিমের অর্থ আত্মস্ম্যাৎ করে জেলে বন্দি। যদিও তাকে দয়া করে ঘরে থাকতে দেয়ার সুযোগ করে দেয়া হয়েছে। অন্যজন ১০ ট্রাক অস্ত্র চোরাকারবারী, ২১ আগষ্টের গ্রেনেড হামলা এবং দুর্নীতির মামলার সাজাপ্রাপ্ত ‘ফিউজিটিভ’। আমেরিকার এফবিআই’র তদন্তে যার দুর্নীতি প্রমাণিত এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের কাছে আর রাজনীতি না করার মুচলেখা দিয়ে যে দেশ ছেড়ে চলে গিয়েছিল।

তিনি বলেন, বিদেশ থেকে একজন সাজাপ্রাপ্ত পলাতক আসামী যে দলের চেয়ারপার্সন হয় জনগণ কেন তাকে ভোট দিবে। আর তারা জনগণের ভোটাধিকারে বিশ্বাসও করেনা, এটা হলো বাস্তবতা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর দেশের মানুষের ভোটাধিকার ক্ষমতা ছিল না উল্লেখ করে তিনি বলেন, ‘জিয়াউর রহমানের ৭৭ সালের হ্যাঁ/না ভোট, ৭৮ সালের রাষ্ট্রপতি নির্বাচন, ৭৯ সালের সংসদ নির্বাচন এবং ৮১ সালের রাষ্ট্রপতি নির্বাচন- সবই ছিল প্রহসন।’

একই ধারা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অব্যাহত রেখে ’৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ভোটারবিহীন নির্বাচন আয়োজন করে তৃতীয় বারের মত প্রধানমন্ত্রী হলেও ৩০ মার্চ গণ-আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হন।

শেখ হাসিনা নির্বাচিত জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, জনগণ তাদের ওপর যে আস্থা ও বিশ্বাস নিয়ে ভোট দিয়েছে, তার মূল্যায়ন করতে হবে। আর উন্নয়নের গতিধারাটা অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, আপনারা জনগণের কল্যাণে কাজ করবেন বলে যে শপথ নিয়েছেন সেই শপথটা ভুলবেন না। যে ওয়াদা জনগণের কাছে দিয়েছেন তাও ভুলবেন না। মানুষের কল্যাণে কাজ করবেন। কেননা যতটুকু আপনি দিতে পারবেন- তাতেই আপনার তৃপ্তি। ভোগ বিলাসে কোন তৃপ্তি নেই। আর রাজনৈতিক নেতা হতে হলে জনকল্যাণে নিবেদিত প্রাণ হয়েই আপনাদের কাজ করতে হবে।

জাতির পিতার আদর্শ ধারণ করে তিনি জনগণের আস্থা ও বিশ্বাস অর্জন করার পাশাপাশি তাঁর সরকার জনকল্যাণে যেসব পরিকল্পনা ও প্রকল্প গ্রহণ করেছে- তা যথাযথভাবে বাস্তবায়নেও তিনি জনপ্রতিনিধিদের লক্ষ্য রাখার আহবান জানান।

প্রধানমন্ত্রী এ প্রসঙ্গে বলেন, মানুষ কিন্তু খুব সচেতন। কাজেই সেটা মাথায় রেখেই আপনারা আপনাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবেন।

তিনি বলেন, জনগণের ভোটে নির্বাচিত হয়ে একটানা ১৩ বছর রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত থাকার সুযোগ পাওয়াতেই দেশকে আজ উন্নয়নশীল দেশের কাতারে নিয়ে যেতে সমর্থ হয়েছেন। করোনার মধ্যেও জিডিপি ৬ দশমিক ৯৪ শতাংশে উন্নীত হয়েছে এবং মাথাপিছু আয় বেড়েছে।

ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার পাশাপাশি পরিকল্পিতভাবে স্বাস্থ্য, শিক্ষা, প্রযুক্তি ও অবকাঠামোসহ বিভিন্ন খাতে দেশের উন্নয়নের খন্ডচিত্রও বক্তব্যে তুলে আনেন প্রধানমন্ত্রী।

শপথগ্রহণ শেষে প্রধানমন্ত্রীর কথামতো জনগণের সাথে সম্পৃক্ততা বাড়ানোসহ উন্নয়নের গতি ধারা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন তৃতীয়বারের মতো নির্বাচিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভী। এদিকে এদিকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে নবনির্বাচিত ও পুনঃনির্বাচিত ৩৬ কাউন্সিলর প্রধানমন্ত্রীর নির্দেশনা ও মেয়রের সাথে পরামর্শক্রমে কাজ করার কথা জানিয়েছেন।

শপথগ্রহণ শেষে গণমাধ্যমকে মেয়র আইভী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যে নির্দেশনা দিয়েছেন তা আমার জন্য শিরোধার্য। আমি জনকল্যাণে কাজ করি এবং মাননীয় প্রধানমন্ত্রীও জনকল্যাণে কাজ করেন এবং যেই নির্দেশনা দিয়েছেন, উনার নির্দেশ মোতাবেক উন্নয়নের ধারা অব্যাহত রাখবো এবং মানুষের কল্যানে কাজ করবো।

আরোও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।