ঢাকাশনিবার , ১২ ফেব্রুয়ারি ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

নারায়ণগঞ্জে বই না পেয়ে শিক্ষায় পিছিয়ে পড়েছে ৩৫ হাজার শিক্ষার্থী

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
ফেব্রুয়ারি ১২, ২০২২ ৭:১১ অপরাহ্ণ
Link Copied!

বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বই উৎসবের ধারাবকিতা সৃষ্টি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই প্রতি বছরের ন্যায় এবারও উৎসবের মধ্য দিয়ে বই পাবে বলে আশা করে বিদ্যালয়ে যেয়ে হতাশ হয়ে বাড়ি ফিরেছে নারায়ণগঞ্জের ৩৫ হাজার প্রাথমিক শীক্ষার্থী। প্রতিদিনই কেউ না কেউ শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে এসেছে বইয়ের খোঁজ নিতে, তবে ছাপাখানর অবহেলায় এখনও নতুন বইয়ের গন্ধ শুঁকতে পারেনি দুই উপজেলার পঞ্চম শ্রেণীর খুদে শিক্ষার্থীরা।

নারায়ণগঞ্জ সদর ও বন্দর উপজেলার বই ছাপানোর দায়িত্ব পেয়েছে বন্দরের নবীগঞ্জের রসূলবাগে অবস্থিত ‘জাহানারা প্রেস এন্ড পাবলিকেশন’ নামের একটি ছাপাখানা। ছাপাখানাটিতে গিয়ে দেখা যায়, গেইটে ঝুলছে বন্ধ তালা। একটি প্রেস মেশিন থাকলেও পুরো ময়দান একেবারেই ফাকা। ভেতরে তেমন কোন মালামাল নেই। নেই ছাপাখানার ঝকা ঝক শব্দ। দীর্ঘদিন বন্ধ থাকায় বুনো প্রাণীর নিরাপদ আবাসস্থলে পরিনত হয়েছে ছাপাখানাটি। ফলে সরকার হতে বরাদ্দ দেওয়া প্রায় ৭‘শ প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে পঞ্চম শ্রেণির ৩৪ হাজার ৭‘শ শিক্ষার্থীর জন্য ২ লাখ ৮ হাজার ২১২টি বই পৌছেনি শিক্ষার্থীদের হাতে । জানা গেছে চুতর্থ শ্রেণীর তিনটি বই ও পঞ্চম শ্রেণির একটি বইও ছাপাখানা থেকে এসে পৌঁছায়নি সদর ও বন্দর উপজেলায়।

এদিকে বন্দরের রসূলবাগে এলাকার একাধীক স্থানীয়দের সাথে কথা হলে তারা বলেন, এক বছর কারখানা বন্ধ থাকার পর এবছরের নভেম্বরে কারখান খুলে ডিসেম্বর পর্যন্ত সচল ছিল। বেশির ভাগই বন্ধ থাকে ছাপাখানাটি। সরকারি বইয়ের কাজ নিয়ে শক্ষিার্থীদের বই দিচ্ছেনা এইটা দুক্ষজনক কথা। জাহানারা প্রেসে যারা কাজ করতো তারাই ঠিক মত তাদের মুজরি না পেয়ে গ্রামের বাড়ি থেকে টাকা এনে চলে গেছে।

নারায়ণগঞ্জ সদর থানাধীন আদর্শ স্কুল ও মাতৃছায়া স্কুলের পঞ্চম শ্রেণীর ৩ শিক্ষার্থী জানায়, সব সময় বছরের প্রথম দিনে বই পাই। কিন্তু এবছর এখনও বই না পাওয়ায় মন খারাপ, তাছাড়া বই না থাকায় লেখাপড়ায় পিছিয়ে গেছি। পড়ালেখা করার ইচ্ছা থাকলেও বই না থাকায় পড়তে পারছি না। দ্রুত বই পাবার ব্যবস্থা করা হলে আমারা আবারও ভাল পড়াশুনা করতে পারবো।

নগরীর একাধিক অভিবাবকের সাথে কথা হলে তারা জানায়, আমরা শুনেছি প্রিন্টিং সমস্যার জন্য বই দেয়া যাচ্ছেনা। বাচ্চারা বই না পাওয়ায় লেখা পড়ায় ব্যাঘাত ঘটেছে। এদিকে করোনা পরিস্থিতির কারনে বাচ্চাদের স্কুলে পাঠানো যাচ্ছেনা, অনলাইনে ক্লাস হচ্ছে। অনলাইনে ক্লাসগুলো বাচ্চারা সব সময় বুঝে ওঠেনা। এক্ষেত্রে বই থাকলে আমরা বাচ্চাদের আবার বুঝাতে পারি। বই ছাড়া বাচ্চারা পড়া সম্পূর্ণ করতে পারে না।

ফতুল্লার ইসদাইরের মাতৃ ছায়া স্কুলের এক শিক্ষক বরেছেন, অনেক পরিবার দরীদ্র হওয়ায় নেই নিজস্ব স্মার্টফোন। এছাড়া অনেকেরেই অনলাইন ক্লাশ সম্পর্কে ধারণা কম। তারা একমাত্র বইয়ের উপর নির্ভরশীল। বই না থাকায় তারা শিক্ষায় পিছিয়ে পড়েছে।

জাহানারা প্রেস এন্ড পাব্লিকেশন্স এর স্বত্ত্বাদীকারি আলমের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, প্রেসমেশিন নষ্ট হওয়ায় কারখানাটি বন্ধ হয়ে আছে, শ্রমিকরাও রয়েছে গ্রামের বাড়িতে। আশা করছি, এ মাসের মধ্যে (ফেব্রুয়ারি) সমস্যাটির সমাধান হয়ে যাবে। স্কুল খুলে দেওয়ার আগেই বই দিতে পারবো।

নারায়ণগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অহীন্দ্র কুমার মন্ডল ডেইলি নারায়ণগঞ্জকে জানান, ‘জাহানারা প্রেস এন্ড পাবলিকেশন’ থেকে প্রথম থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত বই ঠিক সময় মত পেয়েছি। চতুর্থ ও পঞ্চম শ্রেণীর বই পরবর্তীতে ছাপানো হবে বলে জানালেও তারা বই ছাপাতে পারেনি। খুব দ্রুত বই পৌচে দিবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ইতিমধ্যে আমরা বাফারস্ টক থেকে ছেচল্লিশ হাজার বই শিক্ষার্থীদের হাতে পৌছে দিয়েছি। আশা করছি খুব দ্রুত বাকি শিক্ষার্থীদের কাছে বই পৌছে দিতে পারবো। তবে এবিষয়ে যথা সময়ে আমরা মন্ত্রনালয়ে জানিয়েছি।

আরোও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।