ঢাকামঙ্গলবার , ১৫ ফেব্রুয়ারি ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

না.গঞ্জে নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় মজুদ করায় ক্ষতিপূরণ ১০ লাখ

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
ফেব্রুয়ারি ১৫, ২০২২ ৭:৪৩ অপরাহ্ণ
Link Copied!

নির্মাণ সামগ্রী (পাথর, বালু এবং কয়লা) খোলা অবস্থায় মজুদ ও পরিবহন করায় নারায়ণগঞ্জের এক প্রতিষ্ঠানকে দিতে হচ্ছে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ। একই সাথে ১ লাখ টাকা জরিমানা আদায়ও করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ কার্যালয় থেকে মঙ্গলবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় প্রেরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জরিমানা ও ক্ষতিপূরণ দেওয়া প্রতিষ্ঠানটি হলো রূপগঞ্জ কাঞ্চনের ব্রাহ্মণখালী এলাকার এস আর এন্টারপ্রাইজ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর পরিচালক মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারী এর নেতৃত্বে ১৫ ফেব্রুয়ারি জেলা পুলিশ নারায়ণগঞ্জ এর সহায়তায় এস আর এন্টারপ্রাইজে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। প্রতিষ্ঠানটি খোলা আকাশের নিচে উন্মুক্ত অবস্থায় বালি, পাথর এবং কয়লা রাখায় কারণে তা বায়ুমন্ডলে ছড়িয়ে বায়ু দূষণ ঘটাচ্ছিল। এছাড়াও প্রতিষ্ঠান কর্তৃক খোলা ট্রাকে কাভার্ড বিহীন অবস্থায় মালামাল পরিবহন করে বায়ু দূষণ ঘটাচ্ছিল বিধায় এ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। তাৎক্ষনিকভাবে প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়। পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তর মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর পরিচালক এ বিষয়ে তাৎক্ষনিকভাবে উক্ত প্রতিষ্ঠানের মালিকের শুনানি গ্রহণ করেন।

শুনানি গ্রহণান্তে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) এর ধারা-৭ এর আলোকে বায়ু দূষণের মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশগত ক্ষতি সাধনের জন্য তাৎক্ষনিকভাবে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ ধার্য ও আরোপ করা হয়। ক্ষতিপূরণ বাবদ ধার্য্যকৃত অর্থ আগামী ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশ সরকারের অনুকূলে মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর, ঢাকা বরাবরে জমাদান এবং আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে  প্রতিষ্ঠানের যাবতীয় কার্যক্রম বন্ধ করে মালামাল সরিয়ে নেয়ার নির্দেশ প্রদান করা হয়।

বং আগামী ২৪/০২/২০২২ তারিখের মধ্যে প্রতিষ্ঠানের যাবতীয় কার্যক্রম বন্ধ করত মালামাল সরিয়ে নেয়ার নির্দেশ প্রদান করা হয়।

পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ কার্যালয়ের উপপরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল-মামুন বলেন, পরিবেশ সুরক্ষায় পরিবেশ অধিদপ্তর কর্তৃক বায়ু দূষণকারী ব্যক্তি/প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং এর বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট কাজী তামজীদ আহমেদ, সহকারী পরিচালক মির্জা আসাদুল কিবরীয়া এবং পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শেখ মোজাহীদ ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আরোও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।