ঢাকাবুধবার , ১৬ ফেব্রুয়ারি ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

জোরপূর্বক কৃষি জমি ভরাটের অভিযোগে মানববন্ধন

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
ফেব্রুয়ারি ১৬, ২০২২ ৬:৩৭ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জের রূপগঞ্জে ইউএস বাংলা আবাসনের বিরুদ্ধে জোরপূর্বক কৃষি জমিতে বালু ভরাটের অভিযোগে কেশরাবো, কুশাবো, আধুরিয়া, ভালুকাবো, মাহনা, পাঁচরুখি, বান্টি, কুমারটেকসহ প্রায় পনেরো গ্রামের নিরীহ কৃষকরা মানববন্ধন ও বিক্ষোভ করেছে। গতকাল বুধবার দুপুরে ঢাকা-সিলেট মহাসড়কের আধুরিয়া এলাকায়  ভুক্তভোগীরা এ কর্মসূচী পালন করেন।

প্রতিবাদ সভায় ভুক্তভোগী কৃষক সানোয়ার হোসেন চিশতির সভাপতিত্বে বক্তব্য রাখেন শাহ্জালাল হোসেন পন্ডিত, ডা.রিপন, আমির হোসেন, গোলজার হোসেন, আলহাজ্ব আলামিন ভুঁইয়া, হাজী রফিজউদ্দিন, জহিরুল হক, আওলাদ হোসেন, হারুন মিয়া, হাশেম মিয়া, জজ মিয়া, হাবিবুর রহমান, দেলোয়ার হোসেন, কুদ্দুস মিয়া ও বাচ্চু মিয়াসহ এলাকার নিরীহ কৃষকরা।

এসময় বক্তারা বলেন, কেশরাব, আধুরিয়া, ছোট নওপাড়া, কাঞ্চন, ভালুকাবো, মাহনা, পাঁচরুখিসহ প্রায় পনেরোটি মৌজার দুই ফসলী কৃষি জমি না কিনেই ইউএস বাংলার নিয়োজিত দুই শতাধিক অস্ত্রধারী সন্ত্রাসীদের দিয়ে নিরীহ কৃষকদের জমি জবর দখল করছে। অস্ত্রধারীদের প্রহরায় দেদারছে বালু ভরাট করছে। জমির মালিকরা বাঁধা দিলে প্রতিনিয়ত হামলা ও মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। কোম্পানির বালুর পানিতে তলিয়ে রয়েছে আরো শতশত বিঘা কৃষি জমি। তাতে চাষাবাদ করতে পারছেন না কৃষকরা। এমনকি গ্রামীন রাস্তাঘাট পানিতে তলিয়ে যাচ্ছে।

বক্তারা আরো বলেন, ভুয়া দাতা সাজিয়ে কৃষকদের শত শত বিঘা জমি রেজিষ্ট্রি করছে ইউএস বাংলা আবাসন কোম্পানী। পরে তহশিলদার ও এসিল্যান্ডকে ম্যানেজ করে নামজারী সম্পন্ন করে নিচ্ছে। ইউএস বাংলা কোম্পানির অবৈধ জবরদখল ও কৃষকের জমি জোরপূর্বক বালু ভরাট বন্ধ না করলে ঢাকা সিলেট মহাসড়ক অবরোধসহ কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন ভুক্তভোগী কৃষকরা।

উল্লখ্য, গত ২৯ জানুয়ারি আড়াইহাজার উপজেলার সাতগ্রাম ও পাচরুখি গ্রামের ৬শ’ পরিবারের ১শ’ একর পৈত্রিক জমি না কিনেই জোরপূর্বক দখল ও বালু ভরাটের চেষ্টা করে। এ ঘটনায় এলাকাবাসী জোরপূর্বক বালু জমি দখল ও বালু ভরাট বন্ধের জন্য সাতগ্রাম ও পাচরুখি গ্রামের ৫ শতাধিক কৃষক ও জমির মালিকরাগণ স্বাক্ষর দিয়ে স্থানীয় প্রশাসনের নিকট জমা দেন। এ ঘটনার সংবাদ প্রকাশ করতে স্থানীয় সাংবাদিকরা তথ্য সংগ্রহ করতে গেলে ইউএসবাংলার নিয়োজিত অস্ত্রধারী সন্ত্রাসীদের কর্তৃক লাঞ্চিত ও হামলার শিকার হন। পরে হামলার ঘটনায় আহত সাংবাদিক আলআমিন  বাদি হয়ে আড়াইহাজার থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। 

আরোও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।