ঢাকাসোমবার , ২১ ফেব্রুয়ারি ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

শিমরাইল মোড়ে ফুটপাতের জায়গা ভাগাভাগি করে চাঁদাবাজী

আবু বকর সিদ্দিক
ফেব্রুয়ারি ২১, ২০২২ ৩:৪৬ অপরাহ্ণ
Link Copied!

সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড় এলাকায় চিটাগাং রোড ফুটপাতে চাঁদাবাজ সিন্ডিকেট বিভিন্ন কৌশলে স্থান ভাগকরে করছে চাঁদাবাজী। মহাসড়কের দক্ষিন পাশে নির্মিত বাই লেন দখল করে দোকান বাসয়ে সাধারণ নিরীহ ব্যবসায়ীদের কাছ থেকে জোরপূর্বক চাঁদা আদায় করছেন স্থানীয় নামধারী যুবলীগ নেতা সাইফুল ইসলাম ও জনি। ফলে সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। আড়াই শতাধিক দোকান থেকে দৈনিক ২০০ থেকে ৩০০ টাকা করে চাঁদা আদায় করা হচ্ছে। চিটাগাং রোড কোমল বাস স্টানের ওভার ব্রিজ থেকে পূর্ব দিকের ও দক্ষিনে ফুটপাতের প্রতি দোকান থেকে ২০০/৩০০টাকা করে চাঁদাবাজি করে আসছে সাইফুল, জনি ও ডিম ব্যবসায়ী রতনের বিরুদ্ধে। এবং কোমল বাস স্টানের ওভার ব্রিজের পশ্চিম পাশে চাঁদা উত্তলন করছে মুরগি রিপন সেন্ডিকেটের বাহিনীরা।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক একাধিক ফুটপাত দোকানদার চাপা কষ্ট নিয়ে জানান, প্রতিদিন সন্ধ্যার পরে ডিম ওয়ালা রতন প্রতি দোকান থেকে টাকা উত্তলন করে সাইফুল ও জনির কাছে নিয়ে যায়। সরেজমিনে গিয়ে জানা যায় কথিত নামধারী যুবলীগ সাইফুল ইসলাম মৃত আফির উদ্দিনের ছেলে ও জনি, নুরুল ইসলামের ছেলে। এবং তাদের সহযোগী ডিম ব্যবসায়ী জাকির। সড়ক দখল করে চাঁদাবাজি করে গড়ে উঠা ফুটপাতের অবৈধ দোকান-পাট স্থায়ীভাবে উচ্ছেদ হয় না। বরং বছরের পর বছর ধরে ইদুর-বিড়াল খেলা চলে উচ্ছেদের নামে। আর ভোগান্তি ও হয়রানীর শিকার হচ্ছে সাধারন পথচারীরা।

সাম্প্রতিক সময়ে কাঁচপুর হাইওয়ে পুলিশ ও সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ উচ্ছেদ অভিযান চালিয়ে সড়কটিতে যান চলাচলের ব্যবস্থা করলেও তা বেশি দিন স্থায়ী হয়নি। কারণ চাঁদাবাজদের শেল্টারদাতা প্রভাবশালী হওয়ায় নানাভাবে দেনদরবার করে পুনরায় সড়ক দখলে উৎসাহ পাচেছ অবৈধ দখলদাররা। এছাড়াও সুগন্ধা হাসপাতালের পশ্চিম পাশে খাল পাড় দিয়ে গড়ে উঠা কয়েকটি দোকান থেকে করছে চাঁদা উত্তলন। পরিসংখ্যান মতে দুই শতাধিক দোকান থেকে দৈনিক গড়ে ২শ’ টাকা করে ৪০ থেকে ৫০ হাজার টাকা চাঁদা আদায় করা হচ্ছে। যা মাসে দাঁড়ায় প্রায় ১০ থেকে ১৫ লাখ টাকার উপরে।

এছাড়াও চাঁদাবাজ এই সেন্ডিকেটরা সুগন্ধা হাসপাতালের সামনের রাস্তায় দোকানদার দের এক একজনকে ডেকে নিয়ে চাঁদা দেওয়ার জন্য বিভিন্ন ভাবে হুমকি ধমকি করে আসছে বলে অভিযোগ উঠেছে। চাঁদাবাজরা প্রতি দোকান থেকে ৩০০ টাকা করে চাঁদা দেওয়ার জন্য বিভিন্ন ভাবে হুমকি ধমকি করে আসছে চাঁদাবাজরা। এ বিষয়ে জানতে চাইলে সাইফুলের মোবাইল নাম্বারে একধিকবার ফোন করলে তিনি রিসিভ করেননি।

কাঁচপুর হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাজ্জাদ খান বলেন, শিমরাইল মোড়ে মহাসড়কের দক্ষিন পাশে বাই লেন দিয়ে যান চলাচল করবে। এ কোনো দোকানপাট বসানো যাবেনা। যথাশীঘ্র আবার এসব দোকানপাট উচ্ছেদ করা হবে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।