ঢাকারবিবার , ২৭ ফেব্রুয়ারি ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

শামীম ওসমানের জন্মদিন আজ

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
ফেব্রুয়ারি ২৭, ২০২২ ৫:২২ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের বর্তমান ও সাবেক এমপি শামীম ওসমান ৬১ বছরে পা দিয়েছেন। ছাত্র রাজনীতি থেকে উঠে আসা বরেণ্য এই রাজনীতিবিদ ইতিমধ্যে জীবন থেকে ৬০ বছর অতিবাহিত করেছেন। আজ ২৮ ফেব্রুয়ারী তাঁর ৬০ তম জন্মদিন। ১৯৬১ সালের ২৮ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন আওয়ামী লীগের দুঃসময়ের রাজপথের সক্রিয় নেতা শামীম ওসমান। নারায়ণগঞ্জের প্রভাবশালী পরিবারে তার জন্ম হলেও রাজনীতির মাঠে নানা ঘাত-প্রতিঘাত সহ্য করেই গোড়ে তুলেন তার রাজনৈতিক ক্যারিয়ার। তবে তিনি নারায়ণগঞ্জ ও সারাদেশে সমান তালেই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছেন। যদিও নানা সময় নানান ইস্যু তাকে বরাবরই আলোচিত-সমালোচিত করেছে দেশব্যাপি। তবে সব আলোচনা সমালোচনা ছাপিয়ে তাকে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের কান্ডারী ও বাতিঘর হিসেবেই মনে করেন তৃণমূলের অধিকাংশ নেতাকর্মীরা।

শামীম ওসমানের বাবার নাম একেএম সামসুজ্জোহা। তিনি ছিলেন ভাষা সৈনিক, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সদস্য, বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর, সাবেক গণপরিষদের সদস্য, মরণোত্তর স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত। ১৯৮৭সালের ২০ ফেব্রুয়ারী ইন্তেকাল করেন সামসুজ্জোহা। শামীম ওসমানের দাদা খান সাহেব ওসমান আলী ছিলেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সদস্য। শামীম ওসমানের মা নাগিনা জোহা ২০১৬ সালের ৭ মার্চ ইন্তেকাল করেন।

শামীম ওসমানের স্ত্রীর নাম সালমা ওসমান লিপি। তার এক ছেলে অয়ন ওসমান ও মেয়ে রয়েছেন। তিনি ঢাকার বারিধারায় বসবাস করেন। তবে হলফনামায় স্থায়ী ও বর্তমান ঠিকানা দেওয়া হয়েছে ৯৯ নবাব সলিমুল্লাহ রোড এলাকাতে। শামীম ওসমান প্রেম করে বিয়ে করেছেন এমন ঘটনা অনেকবার বর্ণনা করেছেন বিভিন্ন অনুষ্ঠানে।

শামীম ওসমানের বড় ভাই নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি। ২০১৪ সালের ৩০ এপ্রিল তিনি মৃত্যু বরণ করেন। মেঝ ভাই সেলিম ওসমান নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি ও বিকেএমইএ এর সভাপতি। নারায়ণগঞ্জ আওয়ামী লীগের প্রভাবশালী পরিবারের সদস্য শামীম ওসমান ১৯৯৬-২০০১ মেয়াদে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ছিলেন। ২০০১ সালের সংসদ নির্বাচনের বিএনপি জয়ী হওয়ার পর শামীম ওসমান দেশ দেশ ছেড়ে পালিয়ে যায়। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর সংসদ নির্বাচনের পর ২০০৯ সালের ফেব্রুয়ারী মাসে নারায়ণগঞ্জ ফিরে আসেন শামীম ওসমান। শামীম ওসমান তার নির্বাচনী হলফনামায় শিক্ষাগতা যোগ্যতা উল্লেখ করেছেন বিএএলএলবি।

তথ্য অনুসন্ধানে জানা গেছে, এ কে এম শামীম ওসমানের দাদা খান সাহেব এম ওসমান আলী ছিলেন তৎকালীন বৃটিশ ভারতের প্রখ্যাত ব্যক্তিত্ব, এম এল এ এবং আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য। ব্রিটিশ সরকার তার যোগ্যতার কারনে খান বাহাদুর ও খান সাহেব উপাধিতে ভূষিত করেন। তিনি বৃটিশ বিরোধী আন্দোলনে সাথে অভ্যুত্থান এবং স্বাধীনতার আন্দোলনে বঙ্গবন্ধুর অন্যতম সহচর হিসেবে সক্রিয়ভাবে ৭১ এর মুক্তিযুদ্ধে রাজনৈতিক সর্মথন দান করেন। নারায়ণগঞ্জ বার একাডেমী থেকে এসএসসি, তোলারাম কলেজ থেকে এইচ এস সি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্মাতক এবং নারায়ণগঞ্জ আইন কলেজ থেকে এল এল বি ডিগ্রি র্অজন করেন। ৮ম শ্রেণিতে পড়াশোনা অবস্থায় ছাত্র রাজনীতি দিয়ে শুরু করেন রাজনৈতিক বর্ণাঢ্য জীবন। পরর্বতীতে সরকারী তোলারাম কলেজ ছাত্রছাত্রী সংসদের ভিপি নির্বাচিত হন। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও নির্বাচনের মাধ্যমে জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করেন। এরপর ১৯৯৬ সালে নারায়ণগঞ্জ ৪ (ফতুল্লা-সিদ্বিরগঞ্জ) আসনে আওয়ামীলীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।