ঢাকারবিবার , ৬ মার্চ ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

১৮ বছরে শেষ হয়নি মমতাজ হত্যার বিচার

আবু বকর সিদ্দিক
মার্চ ৬, ২০২২ ৬:২৫ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জ জেলার চাঞ্চল্যকর ও লোমহর্ষক মামলার মনিটরিং সেলের তত্ত্বাবধানে থাকলেও ফতুল্লার মমতাজ হত্যা মামলার বিচার ১৮ বছরেও শেষ হয়নি। সাক্ষীর অনুপস্থিতির কারণে মামলাটির এ দীর্ঘসূত্রিতা বলে দাবী রাষ্ট্রপক্ষের আইনজীবীর। গত সোমবারও আদালতে সাক্ষী গ্রহনের ধার্যদিন ছিল। এদিনও সাক্ষীরা আদালতে না আসায় পরবর্তী দিন ধার্য করা হয়েছে। চাঞ্চল্যকর ও লোমহর্ষক মনিটরিং সেলের এ মামলাটির বিচার চলছে নারায়ণগঞ্জ অতিরিক্ত দায়রা জজ প্রথম আদালতের বিচারক শেখ রাজিয়া সুলতানার আদালতে।

নিহত মমতাজ বেগমের ছেলে ফয়েজ জানান, বসতভিটার জমি সংক্রান্ত বিরোধের জের ধরে ২০০৪ সালের ১ আগষ্ট রাতে ভাড়াটিয়া কিলার রকমত ও তার বাহিনীর লোকজন ফতুল্লার লামাপাড়া এলাকায় আমাদের নিজ বাড়িতে আমার বাবা নূর মোহাম্মদের সামনে আমার মা মমতাজ বেগমকে মাথায় গুলি করে হত্যা করে। এসময় এগিয়ে আসলে আমার ছোট বোন নুরুন্নাহার ও বাড়ির ভাড়াটিয়া মাজহারুলকে গলায় গুলি করে আহত করেছে। তিনি জানান, আমার মা জমির বিষয়ে বাদী হয়ে আদালতে মামলা করেছিলেন। এজন্য মামলা তুলে না নেয়ায় তাকে হত্যা করা হয়। এঘটনার পরদিন ফতুল্লা মডেল থানায় আমার বাবা নূর মোহাম্মদ বাদী হয়ে কিলার রকমতসহ ১৮ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেন।

তিনি আরো জানান, মামলাটি তদন্তকালীন সময় ২০০৪ সালেই পুলিশের ক্রসফায়ারে নিহত হয় কিলার রকমত। তখন ক্ষতিগ্রস্ত অনেক নারী পুরুষ রকমতের লাশের উপর থুথু নিক্ষেপ করে ঘৃনা প্রকাশ করেছিলেন। এনিয়ে দেশজুড়ে আলোচনার ঝড় উঠেছিল। এরপর পুলিশ তদন্ত করে ২০০৮ সালে ২৩জনকে সাক্ষী দেখিয়ে সুমন, ফজলুল, আবদুন নূর, মশিউর রহমান, নবী হোসেন, মজিবুর রহমান, মিজানুর রহমান বিল্লাল, আসলাম হোসেন, আমির হোসেন, মনির হোসেন, বরিশাইল্যা সিরাজ, আনার মিয়া, আমিন ও লিটন সহ ১৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেছে।

তিনি জানান, মামলা হওয়ার পর থেকে বিচারের আশায় ১৪ বছর নানা দপ্তরে ও আদালতে দৌড়ঝাপ করতে করতে আমার বাবা মামলার বাদী নূর মোহাম্মদ ২০১৭ সালে অসুস্থ হয়ে মৃত্যু বরন করেন। এরপর আমার ছোট বোন নূর নাহার ও আমি মামলার খোঁজ খবর রাখি। এখন আর টাকা পয়সা ব্যয় করতে মন চায়না। আসামী পক্ষের লোকজন যোগাযোগ করে আপোষের জন্য। আর আমরাও টাকা পয়সা আর খরচ করতে পারছিনা। তবে হত্যাকারীদের বিচার চাই।

আদালত সূত্র জানান, করোনা ভাইরাসের কারণে ২০২১ সালের ১৮ এপ্রিল থেকে মামলাটির কার্যক্রম মুলতবী রেখে ২৮ অক্টোবরে সাক্ষী ডাকেন আদালত। এরআগে ২০০৫ সালের ২৫ সেপ্টেম্বর থেকে আদালত সাক্ষীদের সমন দেয়া শুরু করেন।

এ বিষয় বিচারাধীন আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট এমএ রহিম বলেন, জেলার চাঞ্চল্যকর ও লোমহর্ষক মনিটরিং সেলের এ হত্যা মামলাটির সাক্ষীর জন্য ধার্যদিন ছিলো। কিন্তু সাক্ষী আসেনি। তবে মামলার নথি না দেখে বিস্তারিত বলতে পারছিনা।

মনিটরিং সেলের সদস্য নারায়ণগঞ্জ কোর্ট পুলিশ পরিদর্শক আসাদুজ্জামান বলেন, আমি কোর্ট ইন্সপেক্টরের দায়ীত্ব নেয়ার পর মনিটরিং সেলের কয়েকটি সভায় যোগ দিয়েছি। মমতাজ বেগম হত্যাসহ জেলায় এখন মনিটরিং সেলে প্রায় ২৩টি মামলা রয়েছে। সর্বাত্মক ভাবে মামলা গুলো মনিটরিং করছি। আশা করি মমতাজ হত্যা মামলাটি দ্রুত শেষ হবে। সাক্ষীদের আগামী ধার্য্য দিনে আদালতে উপস্থাপন করা হবে। উল্লেখ্য, সাত সদস্যবিশিষ্ট মনিটরিং সেলের সভাপতি নারায়ণগঞ্জের জেলা প্রশাসক। সদস্য হিসেবে আছেন জেলা পাবলিক প্রশিকিউটর (পিপি), অতিরিক্ত পুলিশ সুপার ও সিভিল সার্জন, কোর্ট পুলিশ পরিদর্শকসহ গুরুত্বপূর্ণ পদধারী ব্যক্তিরা।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।