ঢাকাসোমবার , ৭ মার্চ ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

অসঙ্গতিতে ভরা কথিত ‘খসড়া চার্জশীট’

আবু বকর সিদ্দিক
মার্চ ৭, ২০২২ ৬:৩৫ অপরাহ্ণ
Link Copied!

বছর পূর্ণ হলেও এখনও কূল কিনারা হয়নি নারায়ণগঞ্জের মেধাবী স্কুল ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যাকান্ড মামলার। অভিজ্ঞরা বলছেন, তদন্ত চলাকালে গ্রেফতারকৃত ২ আসামীর আদালতে দেয়া ভিন্ন ভিন্ন স্বিকারোক্তিমূলক জবানবন্দি আর বাদী পক্ষের বারবার উল্লেখ করা “ খসড়া চার্জশীট” এর ঘেরাটোপই এই মামলার তদন্তকে বাধাগ্রস্থ করছে। বিশেষ করে মামলার তদন্তকারী সংস্থা র‌্যাব তদন্ত প্রতিবেদন বা চার্জশীট আদালতে জমা দেয়ার আগে মামলার বাদীর কাছে গেলো কিভাবে এবং কথিত খসড়া চার্জশীটের কপি গণমাধ্যম কর্মীদের সরবরাহ করার কোন এখতিয়ার বাদী রাখেন কিনা এনিয়ে প্রশ্ন তুলেছেন আইন বিশেষজ্ঞরা। অপরদিকে নিহত ত্বকীর পিতা ও মামলার বাদী রফিউর রাব্বির সরবরাহকৃত সেই কতিথ ‘খসড়া চার্জশীট’ এসেছে নারায়নগঞ্জের আলো’র হাতে। যদিও আইনের ভাষায় খসড়া চার্জশীট বলতে কোন শব্দ নেই বলে জানিয়েছেন খোদ মামলার বর্তমান তদন্তকারী কর্মকর্তা র‌্যাবের সহকারী পুলিশ সুপার মশিউর রহমান।

কথিত খসড়া চার্জশীটের অসঙ্গতি ও র‌্যাবের বক্তব্য মামলার বাদী রুফিউর রাাব্বির গণমাধ্যম কর্মীদের সরবরাহকৃত সেই কথিত খসড়া চার্জশীটের ১৩নং পাতায় সিডিআর( মোবাইলের কল রেকর্ড) পর্যালোচনা কলামে লেখা হয়েছে ‘ আসামী ইউসুফ হোসেন লিটনের মোবাইল পর্যালোচনা করে দেখা যায়, ত্বকীর লাশ কুমুদিনি জোড়া খালে ফেলার সময় ও লাশ ফেলাপর পরবর্তী সময়ে তার অবস্থান সম্পর্কে লিটন যে জবান বন্দি দিয়েছে তা সিডিআর পর্যালোচনায় সঠিক পাওয়া গিয়েছে’।

১১নং পাতায় অভিযুক্ত হিসেবে ২নং আসামীর তালিকায় ইউসুফ হোসেন লিটনকে দেখানো হয়েছে এবং প্রাপ্ত স্বাক্ষ কলামে মন্তব্য করা হয়েছে, “ সে হত্যাকান্ডে স্বক্রিয় অংশ গ্রহন করে। ত্বকীকে উইনার ফ্যাশনে (আজমেরী ওসমানের ব্যবস্য়াী প্রতিষ্ঠান) তুলে আনা ত্বকীর লাশ ফেলার কাজে সে অংশ গ্রহন করে। লাঠি দ্বারা আঘাত করে এবং লাঠি জব্দ করা হয়েছে”। অথচ লিটনের জবানবন্দিতে আছে ত্বকীকে সীমান্তের বাড়ীতে হত্যা করা হয়েছে। কতিথ খসড়া চার্জশীটের ১২নং পাতায় অব্যাহতিপ্রাপ্ত আসামী তালিকার ১ম নামটি সালেহ রহমান সীমান্ত নামের এক যুবকের।

মন্তব্য কলামে বলা হয়েছে প্রাপ্ত্য স্বাক্ষ্য প্রমানে তার বিরুেদ্ধ আনা অভিযোগ প্রমানিত হয়নি। অথচ আদালতে ১৬৪ ধারার জবানবিন্দতে দেয়া আসামী ইউসুফ হোসেন লিটনের বক্তব্যে আজমেরী ওসমানের ব্যবসায়ী প্রতিষ্ঠান উইনার ফ্যাশনের নামই ছিলনা। সে ঐ জবানবন্দিতে বলেছিল, সালেহ রহমান সীমান্তের বাড়ীতে ত্বকীকে হত্যা করা হয়েছে। অর্থাৎ ইউসুফ হোসেন লিটনের জবানবন্দিকে প্রাধান্য দিয়ে তাকে হত্যাকারী হিসেবে আসামী তালিকায় রাখা হলেও যার বাড়ীতে হত্যাকান্ড ঘটেছে সেই সালেহ রহমান সীমান্তকেই অব্যাহিত দেয়া হয়েছে নির্দোষ হিসেবে। এর মানে লিটনের জবানবন্দিও কিছু অংশ মূলত মনমত নেয়া হয়েছে আর কিছু অংশ বাদ দেয়া হয়েছে।

অন্যদিকে ঐ কথিত খসড়া চার্জশীটের ৬নং পাতার ৮নং কলামে উল্লেখ করা হয়, ‘আসামীরা কুমদিনি জোড়গা খালে ত্বকীর বস্তাবন্দি লাশ নৌকা যোগে নিয়ে যায় এবং বস্তা থেকে লাশ বাহির করে পানিতে ফেলে দেয়”। ৯নং কলামে উল্লেখ করা হয় আসামীরা ত্বকীর লাশ ফেলে দিয়ে ভোওে আজমেরনী ওসমানের অফিসে যায় এবং সেখানে বিরিয়ানী খায়। কিন্তু এই মামলায় ২আসামীর জবানবন্দিও কোথ্ওা বস্তা থেকে লাশ বের করা কিংবা আজমেরী ওসমানের অফিসে গিয়ে বিরিয়ানী খাওয়ার কথা উল্লেখ নেই। পাশাপাশি ৮নং পাতার জব্দ তালিকায় (আলামত/অস্ত্র) হত্যাকান্ডে ব্যবহৃত ৩টি লাঠি জব্দ করা হয়েছে বলে উল্লেখ করা হলেও র‌্যাবের অভিযানে আজমেরী ওসমানের অফিস থেকে নিয়ে আসা সিটি টিভি ক্যামেরা, ডিভিআরসহ বেশ কিছু মালপত্রের কোন উল্লেখ করা হয়নি। যা এই কথিত খসড়া চার্জশীটকে আরো বেশী প্রশ্নবিদ্ধ করেছে।

এদিকে বিষয়টি নিয়ে আইন বিশেষজ্ঞরা বলছেন এই খসড়া চার্জশীটটি মনগড়া ও কারো ঘরে বসে বানানো। নারায়ণগঞ্জ জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি এডভোকেট মহসিন মিয়া জানান, কোন সভ্য দেশে মামলা তদনএতর আগে তার চার্জশীট তো দূরে থাক কোন দালিলিক প্রমাপত্র বাদীর হাতে আসার কথা না। সেখানে বাদী খসড়া চার্জশীটের নামে তা সরবরাহ করে বেড়াচ্ছেন। তিনি বলেন, যনি এই কথিত খসড়া চার্জশীট সরবরাহ করছেন তাকেই আইনের আওতায় এসে জিজ্ঞাসাবাদ করা উচিত তদন্তকারী সংস্থার।

এব্যপারে র‌্যাব-১১ এর সিও(কমান্ডিং অফিসার) লে.কর্ণেল তানভীর মোহাম্মদ পাশা জানিয়েছেন, মামলাটির তদন্ত চলমান আছে এবং আমরা খুব শীঘ্রই তদন্তশেষ করবো। তবে এই কথিত খসড়া চার্জশীট সম্পর্কে তিনি জানান, এমন কোন খসড়া চার্জশীট সম্পর্কে আমার জানা নেই বা কাউকে কোন কিছু দেয়া হয়েছিল কিনা সেটিও আমি জানিনা। ২ আসামীর ভিন্ন জবানবন্দি: ২০১৪ সালের ২৯জুলাই ইউসুফ হোসেন লিটন নামের একজন আসামী সর্বপ্রথম এই মামলায় আদালতে জবানবন্দি দেয়। লিটন সেখানে নিহত ত্বকী হত্যার সাথে সরাসরি জড়িত বলে স্বিকার করে সালেহ রহমান সীমান্ত নামে এক যুবকের বাড়ীতে সংঘটিত হত্যাকান্ডের স্থান কাল পাত্র সকল কিছুর বর্ননা করে। কিন্তু বিপত্তি ঘটে বাড়ী থেকে ৪মাস নিখোঁজ থাকার পরে যখন র‌্যাবের হাতে আটক সুলতান শওকত ভ্রমর নামের অপর এক আসামী ঐ বছরের ১২ নভেম্বর আদালতে জবানবন্দি দিয়ে জানায় ত্বকীকে আজমেরী ওসমানের অফিসে হত্যা করে লাশ বস্তাবন্দি অবস্থায় নদীতে ফেলে দেয়া হয়েছিল। সেখানে আগের দেয়া জবানবন্দিতে হত্যাকান্ডের স্থান অর্থাৎ সীমান্তের নামই ছিলনা। র‌্যাবের হাতে গ্রেফতার হওয়া দুই আসামীর এমন দুই রকমের জবানবন্দির ঘটনা নিয়ে তদন্তকাজকে দারুণভাবে প্রশ্নবিদ্ধ করে।

উল্লেখ্য, ২০১৩সালের ৬ মার্চ সন্ধ্যা থেকে নিখোঁজ হয় ত্বকী। নিখোঁজ হওয়ার ঘটনায় রফিউর রাব্বি ঐ রাতেই নারায়নগঞ্জ সদর থানায় সাধারন ডায়েরীতে উল্লেখ করেন তার ও তার ছেলের কোন শত্রু নেই। এক দিন পর ৮মার্চ শুক্রবার সকালে ত্বকীর লাশ পাওয়া যায় শহরের শীতলক্ষ্যা নদীর কুমুদীনি এলাকায়। ৮মার্চ রাতে ত্বকীর বাবা রফিউর রাব্বি বাদী হয়ে সদর থানায় অজ্ঞাত আসামীদের নামে মামলা দায়ের করেন।

মামলার এজাহারে তিনি উল্লেখ করেন ‘যুদ্ধাপরাধীদের বিরুেদ্ধ আন্দোলন করায় কোন মহল আক্রোশ বশত তার ছেলেকে পূর্ব পরিকল্পিতভাবে হত্যা করেছে’। সুশীল সমাজের প্রতিনিধিরাও প্রথমে এই হত্যাকান্ডের জন্য যুদ্ধাপরাধী জামাত শিবিরকে দায়ী করেন। কিন্তু সিটি মেয়র সেলিনা হায়াত আইভী সর্ব প্রথম এই হত্যাকান্ডের জন্য ওসমান পরিবারকে দায়ী করেন এবং মামলা দায়েরের ১০দিনের মাথায় রফিউর রাব্বি জেলা পুলিশ সুপারকে লিখিত আকারে দেয়া একটি অবগতিপত্রে অভিযোগ করেন, শামীম ওসমানসহ কয়েকজন ত্বকীর “ কিলিং মিশনে সক্রিয়ভাবে অংশ গ্রহন” করেছে। এরপর শামীম ওসমান সংবাদ সম্মেলন করে প্রমাণ করেন হত্যাকান্ডের আগে ও পরে শামীম ওসমান দেশের বাইরে ছিলেন। রফিউর রাব্বি পরবর্তীতে তার বক্তব্য থেকে সরে এসে দাবী করেন, “ আমি কখনোই বলিনাই শামীম ওসমান ও তার ছেলে সক্রিয় থেকে এই হত্যাকান্ড ঘটিয়েছে”। ২০১৩ সালের ২০জুন রফিউর রাব্বির আবেদনের প্রেক্ষিতে মামলার তদন্তভার র‌্যাব-১১ কে ন্যস্ত করা হয়।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।