ঢাকাশুক্রবার , ১১ মার্চ ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

প্রধানমন্ত্রীকে নিয়ে রাব্বির বিষোদাগার

আবু বকর সিদ্দিক
মার্চ ১১, ২০২২ ৬:০১ অপরাহ্ণ
Link Copied!

সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বি বলেছেন, ‘প্রধানমন্ত্রী আপনার কথাগুলো মিথ্যা হিসেবে নিতে চাই না। আপনি যখন বলেন, শিশু হত্যাকারীরা ঘৃণ্য জীব, তখন আমরা ভরসা পাই। আবার আবাক হই যখন দেখি শিশু হত্যাকারীদের আপনি প্রশ্রয় দিচ্ছেন। রাষ্ট্রপ্রধানের কাছে দেশের মানুষের পাশে অবস্থান আশা করি। কোনো গডফাদার, চাঁদাবাজ, খুনির পক্ষে অবস্থান আশা করি না। যখন এইটা তারা করে তখন আমরা তাদের প্রত্যাক্ষ্যান করি, দেশের মানুষও তাদের প্রত্যাক্ষ্যান করে। আমরা বিশ্বাস করি, একাত্তরের বাংলাদেশে অবশ্যই প্রতিষ্ঠিত হবে। কোন সরকার ক্ষমতায় থাকবে সেইটা পরের বিষয়। সকল মানুষের অধিকার নিশ্চিত করার জন্য আমরা লড়াই করে যাবো।

’শুক্রবার (১১ মার্চ) বিকেলে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত ত্বকী হত্যা ও বিচারহীনতার ৯ বছর উপলক্ষে আয়োজিত সমাবেশে এইসব কথা বলেন তিনি। সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ সমাবেশের আয়োজন করে।সমাবেশে সভাপতির বক্তব্যে রফিউর রাব্বি বলেন, ‘ত্বকী হত্যার পর পুলিশ তদন্ত শুরু করে। এই তদন্ত আশানুরূপ না হওয়ায় উচ্চ আদালতে দাবি জানালে আদালত তদন্ত র‌্যাবকে দেয়। হত্যার এক বছর পূর্তিতে র‌্যাব সংবাদ সম্মেলনে আজমেরী ওসমানের নেতৃত্বে ১১ জন মিলে ত্বকীকে হত্যা করা হয়েছে বলে জানায়। ওইদিন র‌্যাব অভিযোগপত্র তৈরির কথাও জানায়। যা আদালতে অচিরেই জমা দেওয়ার কথাও বলে। এটি বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়।

অভিযোগপত্রে বলা হয়েছে, ৬ মার্চ রাত নয়টায় আজমেরী ওসমানের টর্চার সেলে ত্বকীকে নিয়ে যাওয়া হয়। ত্বকী বিকেল ৪টায় ঘর থেকে বের হয় সুধীজন পাঠাগারে যাওয়ার জন্য। এই ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত ৫ ঘন্টা ত্বকী কোথায় ছিল, তার সাথে কী হয়েছে তা অভিযোগপত্রে উল্লেখ করতে হবে।’তিনি বলেন, ‘আমরা জেনেছি, সুধীজন পাঠাগারের সামনে থেকে ত্বকীকে অপহরণের পর সায়াম প্লাজার একটি কক্ষে নিয়ে যাওয়া হয়েছে। তারপর মিশনপাড়া মোড়ের লেবার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনে নিয়ে যাওয়া হয়। এই সময়ের সাথে কারা কারা জড়িত তা খুঁজে বের করতে হবে। এই সময়টিতে শামীম ওসমানের ছেলে অয়ন ওসমান জড়িত ছিল এবং এই ৫ ঘন্টা শামীম ওসমানের ভূমিকা কী ছিল তাও উল্লেখ করতে হবে। আজমেরী ওসমানের সাথে তো আমার কোন সম্পর্কই নাই। আমি তো তাকে দেখিও নাই কখনও। সে কার নির্দেশে কাকে, কাকে নিয়ে হত্যা করেছে সেইটা গুরুত্বপূর্ণ।

’তিনি আরও বলেন, ‘কে টেলিকম নামে একটি প্রতিষ্ঠান করে যেই প্রতিষ্ঠানে শামীম ওসমান, তার স্তী, সন্তান ও শ্যালক, একজন গার্মেন্টস মালিকও রয়েছে। এই কে টেলিকম দিয়ে বিটিআরসির ১০৩ কোটি টাকা আত্মসাৎ করেছে। বিটিআরসি তাদের বিরুদ্ধে মামলা করেছে। পরবর্তীতে এমন তিনজনকে এটি হস্তান্তর দেখিয়েছে যাদের কোন ঠিকানা নাই। সড়ক ও জনপথের জায়গায় সদর উপজেলা চেয়ারম্যানকে দিয়ে ত্বকী হত্যার সাথে বিভিন্নভাবে জড়িত থাকা সায়াম প্লাজায় থাকা শামীম ওসমানের ক্যাডার নম পার্ক বানিয়েছে। জায়গা সওজের আর দলিল বানিয়েছে উপজেলা চেয়ারম্যানের সাথে। এই নম পার্কে প্রতিনিয়ত ষড়যন্ত্র করে বেড়ায় তারা। বিঘার পর বিঘা জায়গা তারা আত্মসাৎ করেছে। বালুর মাঠে রাজউকের জায়গা রাজকারের ছেলের মাধ্যমে আত্মসাৎ করেছে। সরকারি জায়গা যেন তাদের বাপ-দাদার জায়গা। কিন্তু দুদক তাদেরকে চোখে দেখে না। আইনের আওতায় আনার কোন উদ্যোগ আছে বলে মনে করে না।

’রফিউর রাব্বি বলেন, ‘শামীম ওসমান তুড়ি দিলেই নাকি ৩-৪ লাখ মানুষ চলে আসে। সেইদিন নাই। আমি তাকে বলি, আপনি ৫ দিন সময় নিয়ে ৫০ হাজার মানুষ জোগার করেন। আমরা দেখতে চাই, আপনার জায়গাটা কোন জায়গায় আছে। ভোটের সময় ৭০ হাজার ভোট পান। কথা বলার সময় বুঝে শুনে কথা বলবেন। ১ লাখ ২ হাজার ভোটে ফেল করেছেন। অথচ ডিসি-এসপিরা আসলে ভয় দেখিয়ে বলেন, ডাক দিলে লাখ-লাখ মানুষ চলে আসে।’তিনি বলেন, ‘লাশ ফেললেও চাঁদাবাজি, লুটতরাজ, ভূমিদস্যুতার বিরুদ্ধে নারায়ণগঞ্জের মানুষ দাঁড়াবে। সে যত বড় গডফাদার থাক এবং তার পেছনে যত বড় ক্ষমতাধর শক্তি, যত প্রধানমন্ত্রী, পুলিশ, প্রশাসন থাক তাদের বিরুদ্ধে মানুষ দাঁড়াবে। নারায়ণগঞ্জের মানুষ এই সমস্ত দেখে দেখে অভ্যস্ত হয়েছে। ভয়কে দেখে দেখে জয় করতে শিখেছে। তারা এখন ভয় পায় না।

’সমাবেশে আরও বক্তব্য রাখেন বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, মানবাধিকার কর্মী খুশি কবির, খেলাঘর আসরের সভাপতি রথীন চক্রবর্তী, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের সদস্যসচিব কবি হালিম আজাদ, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি মাহবুবুর রহমান মাসুম, নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দিক, বাসদের আহ্বাক নিখিল দাস, ন্যাপের সাধারণ সম্পাদক আওলাদ হোসেন, সিপিবির হাফিজুল ইসলাম, সমমনার সাবেক সভাপতি দুলাল সাহা, ওয়ার্কার্স পার্টির সভাপতি হাফিজুর রহমান, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায়, গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়ক অঞ্জন দাস প্রমুখ। সঞ্চালনা করেন সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ। সমাবেশ শেষে শহরের প্রধান সড়কে মিছিল করেন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা।  

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।