ঢাকামঙ্গলবার , ১৫ মার্চ ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

বন্দরে মেরিন শিক্ষার্থীদের মানববন্ধন

আবু বকর সিদ্দিক
মার্চ ১৫, ২০২২ ৬:১২ অপরাহ্ণ
Link Copied!

বন্দরে কন্টিনিউয়াস ডিসচার্জ সার্টিফিকেটের (সিডিসি) দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজির(বিআইএমটি) শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৫ মার্চ) সকালে ইনস্টিটিউটের শহীদ মিনার প্রাঙ্গণে ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং ছাত্র পরিষদের ব্যানারে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয় প্রায় পাঁচশতাধিক শিক্ষার্থী।

এ সময় শিক্ষার্থীরা বলেন, তারা বিদেশগামী বাণিজ্যিক জাহাজে চাকরীতে সুযোগ পাওয়ার আশায় ডিপ্লোমা ইন মেরিন টেকনোলজিতে পড়াশোনা করছে। কিন্তু বিদেশগামী জাহাজে মার্চেন্ট শিপে চাকরী করতে কন্টিনিউয়াস ডিসচার্জ সার্টিফিকেটের (সিডিসি) দরকার হয়। ২০১০ সাল থেকে ডিপার্টমেন্ট অব শিপিং নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) প্রদান করা বন্ধ করে দিয়েছে। এরপর ২০১১ সালে এক আইনে সিডিসি পেতে প্রি-সী প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়। মূলত প্রি-সী প্রশিক্ষন যারা কখনো জাহাজ দেখে নাই বা জাহাজ নিয়ে পড়াশুনা করে নাই তাদের জন্য প্রয়োজন। কিন্তু ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারগন চার বছর ধরে শুধু জাহাজের ইঞ্জিন নিয়ে পড়াশোনা করার পরও সিডিসি দেওয়া হচ্ছেনা। এমন কি পার্শ্ববর্তী দেশ ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ শুধুমাত্র বেসিক সেফটি র্কোস করার মাধ্যমে সিডিসি প্রদান করছে।

এ ছাড়াও মেরিন ইলেকট্রো টেকনিক্যাল অফিসার হওয়ার জন্য ডিপ্লোমা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের সুযোগ দেওয়া হয়েছে। কিন্তু ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারদের এ সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে। এতে কয়েক হাজার মেরিন ইঞ্জিনিয়ারগন বিদেশগামী জাহাজে চাকরীর সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। মানববন্ধনে বক্তব্য রাখেন ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং ছাত্র পরিষদের সভাপতি মোঃ তাশারফ খান, সাধারন সম্পাদক শাহাদাৎ হোসেন প্রমুখ।

এ ছাড়াও বক্তব্য রাখেন শিক্ষার্থী সাব্বির আহম্মেদ , সাদেকুল ইসলাম, নাজমুল হাসান ,সহ কয়েকজন শিক্ষার্থী মানববন্ধনে বক্তব্য রাখেন। মানববন্ধনে উপস্থিত ছিলেন, রিজু, শান্ত, মাছুম, হারুন, হাসান, নাজমুল রাসেল, ধনপতি, গোলাম আজমসহ শিক্ষার্থীবৃন্দ। এ ব্যাপারে বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজির(বিআইএমটি) অধ্যক্ষ প্রকৌশলী আকরাম আলী জানান, বিআইএমটির শিক্ষার্থীরা ইঞ্জিন ক্যাডেট সিডিসি পাওয়ার যোগ্য। কিন্তু নৌপরিবহন অধিদপ্তর বিধিবিধান জারী করায় তারা সিডিসি পাচ্ছেনা। কন্টিনিউয়াস ডিসচার্জ সার্টিফিকেট না থাকায় মেরিন টেকনোলজির ছাত্ররা বিদেশগামী জাহাজে চাকরী পাচ্ছেনা। নৌ-মন্ত্রণালয়ের সভায় এ ব্যাপারে জোড়ালো বক্তব্য তুলে ধরা হয়েছে। এ ছাড়া প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) কাছেও বিষয়টি জোরালোভাবে উপস্থাপন করা হয়েছে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।