ঢাকাসোমবার , ২৮ মার্চ ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

টেনেহিঁচড়ে এই সরকারকে নামাবো : মামুন মাহমুদ

আবু বকর সিদ্দিক
মার্চ ২৮, ২০২২ ৬:২২ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জ জেলা বিএনপির সদস্য সচিব অধ্যাপক মামুন মাহমুদ বলেছেন, স্বাধীনতার মাস মার্চ মাস। আমরা যে দলটি করি এই দলের প্রতিষ্ঠাতাকে যিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। যার ঘোষণায় এই বাঙালি স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল এবং ছিনিয়ে এনেছিল একটি স্বাধীন ভূখণ্ড। সেই ভূখণ্ডের স্বাধীন নাগরিক হিসেবে আমরা গর্ববোধ করি। কিন্তু বাস্তবে আমাদের স্বাধীনতা নেই। আজকে তো এই ব্রাহ্মন্দী ইউনিয়নের সম্মেলন তো ব্রাহ্মন্দী হওয়ার কথা ছিল কিন্তু আমরা এখানে করছি এখানে তো করার কথা ছিল না। স্বাধীনভাবে যেটি রাজনৈতিক কর্মসূচি আমাদের অধিকার সেগুলো আমরা করতে পারছি না। আমাদের গণতান্ত্রিক অধিকার ও মৌলিক অধিকার আজকে আমরা করতে পারি না। আজকে কথা বলার অধিকার নেই। স্বাধীনতার মাসে আমরা স্বাধীনভাবে বুক ফুলিয়ে চলতে পারিনা। এটি আমাদের দুর্ভাগ্য। আজকে বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া কারাগারে। তাকে কারাগারে রেখে দিনের ভোট রাতে করে নেওয়া হয়েছে। এর সবকিছুই কিন্তু আপনারা জানেন। তিনি যদি বন্দি না থাকতেন তাহলে এই সরকার একদিনও টিকে থাকতে পারতো না। সে কারণেই তাকে বন্দি করে রাখা হয়েছে আর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ষড়যন্ত্র করে বিদেশে রাখা হয়েছে। আর আমাদের রাজনৈতিক অধিকার মৌলিক অধিকার আমাদের সংগঠন সম্মেলন আজকে আমরা করতে পারছি না। আমাদেরকে দাবিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে। আড়াইহাজার উপজেলা বিএনপি’র ব্রাহ্মন্দী, দুপ্তারা ও হাইজাদী ইউনিয়ন শাখা বিএনপি’র দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা গুলো বলেন।

সোমবার (২৮ মার্চ) সকাল ১১টায় আড়াইহাজার উপজেলাধীন পাচরুখী এলাকায় বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদের বাসভবনে দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মামুন মাহমুদ বলেন, সারাদেশে তারেক রহমানের নির্দেশে এভাবে সম্মেলন করছি। এভাবেই সম্মেলন করে আমরা আমাদের দলকে সুসংগঠিত করছি। এই সুসংগঠিত করার মধ্য দিয়েই স্বৈরাচারী ফ্যাসিস্ট সরকারকে আমরা চতুর্দিক থেকে সুসংগঠিত হয়ে আমরা এই সরকারকে ধরবো। এবং এই অবৈধ ভোট চোর সরকারকে আমরা ক্ষমতা থেকে টেনেহিঁচড়ে নামাবো। আমরা সেই প্রস্তুতিই নিচ্ছি। এ কমিটি গঠন এমনি এমনি হচ্ছে না। এভাবে সারা নারায়ণগঞ্জ জেলার প্রত্যেকটা ইউনিয়ন প্রত্যেকটা ওয়ার্ড ওয়ার্ড কমিটি গঠন করা হবে। সারা বাংলাদেশে তারেক রহমানের নির্দেশে কমিটি হচ্ছে। আমরা যদি একটি সুশৃংখল বাহিনী এবং নিজেরা যদি সুসংগঠিত হতে পারি ইনশাআল্লাহ আমাদের যে উদ্দেশ্য বেগম খালেদা জিয়াকে মুক্ত করা তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা এবং এই অবৈধ সরকারের বিরুদ্ধে সোচ্চার গণ আন্দোলন সৃষ্টি করা। এই গণআন্দোলনের মধ্য দিয়ে মানুষের যে হারানো গণতন্ত্রের অধিকার ভোটের অধিকার যে বাকস্বাধীনতা আমরা হারিয়েছি এই সকল অধিকার আমরা অবশ্যই প্রতিষ্ঠিত করব। এর জন্য সবাই ঐক্যবদ্ধ এবং সুশৃংখলভাবে থাকবেন। সম্মেলনের মাধ্যমে নেতৃত্ব তৈরি হবে। আপনারা কিন্তু নেতা হবেন এটা আপনাদের লাভ। কিন্তু ব্যক্তির চেয়ে দল বড় দলের চেয়ে দেশ বড়। আমাদের মূল উদ্দেশ্য নেতা হওয়া বা নেতা বানানো নয়। আমরা দলকে সুসংগঠিত করব এটাই আমাদের মূল উদ্দেশ্য। কে সভাপতি হয়েছে কে সেক্রেটারি হয়েছে এটা আমাদের কাছে বড় বিষয় নয়। একটি সুশৃংখল সুসংগঠিত কর্মীবাহিনী সৃষ্টি করতে পারছিনা এটাই আমাদের মূল লক্ষ্য। সুতরাং সভাপতি হয়ে নিজেকে বড় কিছু ভাববেন না। বিএনপি চেয়ারপারসন তিন বছর ধরে কারারুদ্ধ আমরা কিন্তু কিছুই করতে পারছি না। এর জন্য আমরা নাগরিক হিসেবে আমাদের জন্য লজ্জা। আজকে গণতন্ত্রের মা তিন বছর ধরে কারাগারে। আমাদেরকে তার কাছে ক্ষমা চাইতে হবে। তিনি এদেশের স্বাধীনতা গণতন্ত্র ফিরিয়ে দিয়েছিলেন স্বৈরাচারী এরশাদের কাছ থেকে। এদেশের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেছিলেন। আমরা তার জন্য কিছুই করতে পারি না কিন্তু আমাদের নিজেদের পদ পদবী নিয়ে ব্যস্ত রয়েছি। এটা অন্তত লজ্জার বিষয় আমরা যেন কেউ বড় নেতা না হয়ে যাই।

তিনি আরও বলেন, এদেশে গণতন্ত্র ফিরিয়ে আনার একটাই রাস্তা সেটা হল এই সরকারকে ক্ষমতা থেকে পদত্যাগ করার জন্য বাধ্য করতে হবে। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। সেই নির্বাচনে আমরা অংশগ্রহণ করব এবং নির্বাচনের মধ্য দিয়ে বিএনপি ক্ষমতায় আসবে। কাজেই রাস্তা এত সহজ নয়। প্রথমে আন্দোলন-সংগ্রাম করে সরকারকে ক্ষমতা থেকে পদত্যাগ করাতে হবে। দ্বিতীয়তঃ নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠিত করতে হবে। এরপর বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে। তারপরে কেউ এমপি মন্ত্রী সবই হবে।

আড়াইহাজার উপজেলা বিএনপি’র আহ্বায়ক ইউসুফ আলী ভূঁইয়ার সভাপতিত্বে ও সদস্য সচিব জুয়েল আহম্মেদের সঞ্চালনায় সম্মেলন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা বিএনপির সদস্য সচিব অধ্যাপক মামুন মাহমুদ। বিশেষ অতিথি নারায়ণগঞ্জ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. নাসির উদ্দিন, যুগ্ম আহ্বায়ক লুৎফর রহমান আব্দু, আড়াইহাজার উপজেলা বিএনপি’র যুগ্ম আহ্বায়ক মতিউর রহমান মতি, যুগ্ম আহ্বায়ক আজহারুল ইসলাম লাভলু। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আড়াইহাজার উপজেলা যুবদলের সদস্য সচিব খোরশেদ আলম ভুঁইয়া, আড়াইহাজার উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব আলমগীর হোসেন সাকিব, আড়াইহাজার উপজেলা ছাত্রদলের সদস্য সচিব মোবারক হোসাইন।

আরও উপস্থিত ছিলেন হাইজাদী ইউনিয়ন বিএনপির আহ্বায়ক শফিউল আলম সবুজ, সদস্য সচিব হাবিব আহমেদ, ব্রাক্ষন্দী ইউনিয়ন বিএনপির আহ্বায়ক ডা. মনির, সদস্য সচিব ওসমান গনি, দুপ্তারা ইউনিয়ন বিএনপির আহ্বায়ক খন্দকার জিয়াউল আলম বেদন এবং সদস্য সচিব নুর আমীন রতন প্রমুখ।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।