ঢাকাবুধবার , ৩০ মার্চ ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

আবাদী জমিএখন ‘ডোবা নালার গ্রাম’

আবু বকর সিদ্দিক
মার্চ ৩০, ২০২২ ৬:৪৪ অপরাহ্ণ
Link Copied!

তাজা শাক-সবজির জন্য বেশ সুনাম ছিল নারায়ণগঞ্জের জালকুড়ির। এখান থেকে উৎপাদিত সবজীতে পুরণ হতো উপজেলার অধিকাংশ স্থানীয়দের চাহিদা। তবে কালক্রমে দিনেদিনে সেই সুনাম হারিয়েছে স্থানীয় চাষীরা। ডাইং কারখানা ও শিল্প বর্জ্যরে পানিতে আবাদী জমি প্লাবিত হওয়ায় এখানকার চাষাবাদ বিলীন হবার পথে। যেখানে শতকরা ৯৫টি পরিবারের আয়ের একমাত্র উৎস ছিল চাষাবাদ, সেখানে এখন আবাদী জমি খুজে পাওয়া এখন বেশ কষ্টসাধ্য। সারা বছর ক্যামিকেল মিশ্রিত পানিতে ডুবে থাকায় শীতের মৌসুমে কিছু জমি শুকনো থাকলেও সেখানে ফলছে না আশানুরূপ ফলন। তাই জিবিকার তাগিদে এখানকার চাষীরা পেশা বদলাতে বাধ্য হয়েছেন। ঢাকা-নারায়ণঞ্জ লিংক রোডের পাশের নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত জালকুড়ি নামের গ্রামের চিত্র এটি। নগরায়ণের ফলে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলেও হারিয়ে যাচ্ছে মহা মূল্যবান তি ফসলি জমি।

স্থানীয়রা বলছেন, ক্রাগত জলাবদ্ধতা আর কলকারখানার নির্গত পানি থেকে দূষণের ফলে এখন চাষাবাদ অনুপযোগী হয়ে পড়েছে জমি গুলো। জালকুড়ির আওলাদ হোসেন নামের কৃষক বলেন, উচুঁ জমি গুলোতে ফসল আবাদ করা সম্ভব হচ্ছে। বাকি জমি গুলো এখন খালের কেমিক্যাল পানির নিচে। যে গুলোতে ফসল হচ্ছে, সেখানেও কেমিক্যাল যুক্ত পানি সেজ দেওয়ায় ফসল নষ্ট হচ্ছে। তাই অনেকেই কৃষি কাজ ছেড়ে অন্য পেশায় চলে গেছে। যারা আমরা আছি, তারাও বেশি ভালো নেই। আগামীতে থাকবে কী না, তা নিয়ে রয়েছি শঙ্কায়। এক দশক আগেও গ্রামটির দক্ষিণ পাড়া, উত্তরপাড়া ও পশ্চিমপাড়ায় লাল শাক,পুই শাক, পালঙ্গ শাক, লাউ কিংবা মুলা চাষ হতো। এখন চৈত্র মাসেও পানির নিচে তলিয়ে আছে। জমি গুলোতে যত্ন করে রাখা ফসলের স্থানে অযত্নে বড় হচ্ছে কচুরিপানা। শিল্প ও উন্নয়নের ফাঁদে পড়ে তিলে তিলে শেষ হচ্ছে চাষাবাদ ও চাষি।

উত্তরপাড়ার বাসিন্দা শামসুল হক জানান, এক সয় ধান ও সরিষার জন্য বিখ্যাত ছিল জালকুড়ি। ধান এত উৎপাদন হতো যে, জালকুড়ির বউদের কষ্ট দেখে মেয়ে বিয়ে দিতে চাইতো না। এখন ফসলি জমি আছে, কিন্তু সেই ধান আর সরিষা নেই। পারলে আমাদের জমি গুলো থেকে পানি গুলো সড়িয়েদেন।৩ বছর পূর্বেও জালকুড়ি স্ট্যান্ডে প্রতিদিন ভোরে শাক এনে পাইকারি বিক্রি করতো কৃষকরা। ঢাকা ও নারায়ণগঞ্জের বিভিন্ন স্থান থেকে শাক সবজি ব্যবসায়ীরা এসে কিনে নিয়ে ব্যবসা করতেন। এখন সেই জালকুড়ি বাজারে শাক সবজি আসে ঢাকার যাত্রবাড়ি বাজার থেকে। জালকুড়ি বাজারের ব্যবসায়ী হারিছ জানান, এই বাজারের সকল ক্রেতা জালকুড়ির। আমরা রাজধানী ঢাকার যাত্রাবাড়ি থেকে সবজী এনে জালকুড়ির মানুষের চাহিদা পুরণ করছি।

ক্রতারা আল-আমিন জানান, এখন যে শাক কিনে নিচ্ছি, তা জালকুড়ির উৎপাদন হওয়া সবজির চেয়ে মান খুব খারাপ। তারপরেও বাঁচার চেষ্টায় কিনে খেতে হচ্ছে। গত এক দশকে কৃষি নির্ভর জালকুড়ির ফসলী জমি গুলো রূপ নিয়েছে, ডোবা নালায়। আশার কথা হচ্ছে ডিএনডির অন্তভূক্ত এই এলাকার জলাবদ্ধতা নিরসনে কাজ করছে বাংলাদেশ সেনাবাহিনী। তবে, কেমিক্যাল যুক্ত এই পানি জমি থেকে নামলেও ফসল উৎপাদনের উপযোগী হবে কি না? তা নিয়ে শঙ্কায় আছে কৃষকরা।
আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।