ঢাকাবৃহস্পতিবার , ৩১ মার্চ ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

না.গঞ্জে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদ

আবু বকর সিদ্দিক
মার্চ ৩১, ২০২২ ৬:০৯ অপরাহ্ণ
Link Copied!

আবারও নারায়ণগঞ্জের ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি হাতে নিয়েছে সরকার। প্রথম ধাপে জেলার সদর ও আড়াইহাজার উপজেলায় এই কার্যক্রম চলবে।আগামী ২০ মে’ তথ্য সংগ্রহের কার্যক্রম শুরু হবে বলে বৃহস্পতিবার (৩১ মার্চ) এ তথ্য জানা গেছে বাংলাদেশ নির্বাচন কমিশন থেকে।এবার তিন বছরের তথ্য একসঙ্গে সংগ্রহণ করা হবে।

এক্ষেত্রে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে জন্মগ্রহণকারীদের তথ্য সংগ্রহ করা হবে। অর্থাৎ ১৬ বছর বয়সীদের তথ্যও নেওয়া হবে। পরে যাদের বয়স ১৮ বছর হয়েছে, তারা সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন। তারা ভোটার তালিকায় যুক্ত হবে ২০২৪ ও ২০২৫ সালে।এ কর্মসূচিতে ভোটার তালিকা হতে মৃত ভোটারের নাম কর্তন এবং আবাসস্থল পরিবর্তনের কারণে স্থানান্তরের বিষয়েও কার্যক্রম গৃহিত হবে। তথ্য সংগ্রহ ও নিবন্ধন ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি, ২০২২-এ যাদের জন্ম ২০০৫ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে এবং বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন তারা নিবন্ধন করতে পারবেন। তথ্যসংগ্রহকারীরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। কখন কি হবে১০ জুন থেকে ২০ নভেম্বর পর্যন্ত বায়োমেট্রিকস সংগ্রহ হবে।

১১ জুন থেকে ২০ নভেম্বর পর্যন্ত উপজেলা ও থানা নির্বাচন অফিসারের কার্যালয়ে ভোটার এলাকা স্থানান্তরের আবেদন সংগ্রহ, মৃত ভোটারদের নাম কর্তনের তথ্যাদি সংগ্রান্ত ডাটা এন্ট্রি করা হবে। ২২ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত খসড়া ভোটার তালিকা পিডিএফ প্রস্তুত, ২ জানুয়ারি হালনাগাদকৃত খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে।

১৭ জানুয়ারি দাবি, আপত্তি ও সংশোধনের জন্য দরখাস্ত দাখিলের শেষ তারিখ, ২ মার্চ হালনাগাদকৃত চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। যে কাগজ-পত্র জমা নেওয়া হবেনিবন্ধনের লক্ষ্যে সংশ্লিষ্ট ব্যক্তির পূরণকৃত নিবন্ধন ফরম-২ এর সঙ্গে অনলাইন জন্ম সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) অথবা এস,এস,সিবা সমমান পরীক্ষা বা যে-কোনো পাবলিক পরীক্ষা পাশের সনদের ফটোকপি। এছাড়াও অন্যান্য কাগজপত্র যেমন-নাগরিক সনদ, প্রত্যয়নপত্র, বাড়ি ভাড়ার ট্যাক্স যে-কোনো ইউটিলিটি বিল পরিশোধের রসিদের কপি জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করবেন। ভোটার তালিকা আইন, ২০০৯ এর ধারা ৩(কক) এ নামের সংজ্ঞায় শিক্ষা সনদসমূহের পাশাপাশি জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর অধীন নিবন্ধিত নাম নিবন্ধনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।