ঢাকারবিবার , ৩ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

রূপগঞ্জে কেমিক্যাল কারখানায় আগুনে হতাহতদের ক্ষতিপূরণ দাবি

আবু বকর সিদ্দিক
এপ্রিল ৩, ২০২২ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব ও সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ এক বিবৃতিতে রূপগঞ্জে লিলি কেমিক্যাল কারখানায় অগ্নিকান্ডে নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসা, পুনর্বাসন, ক্ষতিপূরণ এবং দায়ী মালিকসহ সংশ্লিষ্টদের গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তির দাবি করেন৷ রোববার (৩ এপ্রিল) বিবৃতি দেন তারা৷

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বিভিন্ন কারখানাগুলোতে মালিকের অতি মুনাফার লোভে আইন না মানা এবং সরকারি দ্বায়িত্বশীলদের তদারকি না করার কারণে অগ্নিকান্ডে শ্রমিকের মৃত্যু হচ্ছে। সেজান ফুডের অগ্নিকান্ডে ৫৪ জন শ্রমিকের নির্মম মৃত্যুর ঘটনা পর এখন সেই রূপগঞ্জেই লিলি কেমিক্যাল কারখানায় অগ্নিকান্ডে ৪ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। আরও কয়েকজন শেখ হাসিনা বার্ণ এন্ড প্লাস্টিক সার্জারি হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। নেতৃবৃন্দ বলেন গত ৩০ মার্চ লিলি কেমিক্যাল কারখানায় অগ্নিকা- হয় সেখানে ১৫/১৬ শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে আহত হয় এবং শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি হাসপাতালে ভর্তি হয়। অগ্নিদগ্ধ রোগী তাৎক্ষণিক মারা না গেলেও হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় ইতিমধ্যে ৪জন শ্রমিক মৃত্যুবরণ করেছে।

অতীতের কোন ঘটনায় মালিকের শাস্তি না হওয়ায় এবং দ্বায়িত্বপ্রাপ্ত সরকারি প্রতিষ্ঠান কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকরা ঠিক মতো তদারকি না করার কারণে মালিক কর্তৃপক্ষ প্রয়োজনীয় অগ্নি নির্বাপন ব্যবস্থা ছাড়াই কারখানা চালায় এবং এর নির্মম শিকারে পরিণত হয় শ্রমিক। নেতৃবৃন্দ অবিলম্বে লিলি কেমিক্যাল কারখানার মালিককে গ্রেফতার সরকারি দায়িত্বশীলদের আইনের আওতায় আনা এবং অগ্নিকান্ডে নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসা, পুনর্বাসন, উপযুক্ত ক্ষতিপূরণের দাবি করেন।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।