সকলের পরিশ্রমে শান্তিপূর্ণ স্নানোৎসব

- Advertisement -

রাত ৯টা ৫৬ থেকে পরদিন ১১টা ৪৭ মিনিট, মাত্র ২৬ ঘন্টা। এই অল্প সময়ে ১৪ ফিট প্রস্থ একটি সড়কে ৮ থেকে ১০ লাখ মানুষের পদচারণা।

মাইকে একের পর এক আসছে দিক নির্দেশনা, সে অনুযায়ী সবকিছ্ ুচলছে শৃঙ্খলার মধ্যে।

মহাতীর্থস্থান লাঙ্গলবন্দ ঘুরে শনিবার (৯ এপ্রিল) দুপুরে নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিপন সরকার শিখনের এমন কার্যক্রম দেখা গেছে।

দেশের বিভিন্ন জেলা ও ভারত, নেপাল থেকে সনাতন ধর্মাবলম্বীরা স্নানোৎসবে অংশ নিয়েছেন। ফুল, বেলপাতা, ধান, দূর্বা, হরীতকী, আম্রপল্লব, ফলসহ পুণ্যার্থীরা স্নান করতে ব্রহ্মপুত্র নদে নামছেন। এছাড়াও স্নানঘাটগুলোতে হচ্ছে বাসন্তী পূজা।

মাইকে দেওয়া নির্দেশনা অনুযায়ী, লাঙ্গলবন্দের ১৮টি ঘাটে স্নান করছেন পূণ্যার্থীরা।

জানা গেছে, ২০১৫ সালে গুজবের কারণে এই স্থানেই পদপৃষ্ট হয়ে মারা যান ১১ পূণ্যার্থী। আহত হন আরও প্রায় ২০ জন।

সেই ঘটনা স্মরণ করিয়ে লাঙ্গলবন্দের স্নান উৎসবের প্রস্তুতি সভায় স্থানীয় সংসদ সদস্য একেএম সেলিম ওসমান বলেন, ‘মাইক দিয়ে দিক নির্দেশনার ব্যাপারে জোড় দিতে হবে’।

শিপন সরকার শিখন জানান, বিশৃঙ্খলা এড়াতে সংসদ সদস্য একেএম সেলিম ওসমানের নির্দেশনা অনুযায়ী শুরু থেকে এক হাতে মাইক পরিচালনা করছি। যাতে কোন রকম বিশৃঙ্খলায় অঘটন না ঘটে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কোথা মেডিকেল প্রয়োজন, কোথাও পানি, কোথাও আবার নিয়মের ব্যত্যয় ঘটেছে। সাথে সাথেই জানানো হচ্ছে নাসিম ওসমান ঘাটের পাশে অবস্থিত প্রধান ক্যাম্পে। সেখান থেকে দেওয়া দিক নির্দেশনা অনুযায়ী পরিচালনা হচ্ছে পুরো কার্যক্রম।

এ ছাড়াও নিয়ম শৃঙ্খলায় রাখতে পুণ্যার্থীদের জন্য ৪০ টি সেবাক্যাম্প স্থাপন করা হয়েছে। ৩০০ স্বেচ্ছাসেবক কাজ করছেন। নিরাপত্তায় ১৫০০ পুলিশ সদস্য, র‌্যাব, নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ প্রশাসনের কর্মকর্তারা আছেন। সিভিল সার্জনের পক্ষ থেকে মেডিক্যাল ক্যাম্প স্থাপন করা হয়েছে। এছাড়াও বি আইডব্লিউটিএ, ফায়ার সার্ভিসসহ অন্যান্য প্রশাসনিক প্রতিষ্ঠানগুলোও আছে।

লাঙ্গলবন্দ স্নান উদ্যাপন পরিষদের সভাপতি বাবু সরোজ  কুমার সাহা গণামাধ্যমকে বলেন, ‘কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আশা করছি শান্তিপূর্ণভাবে স্নানোৎসব সমাপ্ত হবে।’

আরোও পড়ুন

- Advertisement -

কমেন্ট করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

ডেইলি নারায়ণগঞ্জে প্রকাশিত কোন সংবাদ, তথ্য, ছবি এবং ভিডিও কন্টেন্ট বিনা অনুমতিতে ব্যবহার করা আইনত দন্ডনীয় অপরাধ।

সর্বশেষ

You cannot copy content of this page