ঢাকাবুধবার , ১৩ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষককে লাঞ্ছিত করায় প্রতিবাদে উত্তাল না’গঞ্জ

ডেইলি নারায়ণগঞ্জ স্টাফ
এপ্রিল ১৩, ২০২২ ৬:০৮ অপরাহ্ণ
Link Copied!

জেলার প্রাচীনতম বিদ্যাপীঠ নারায়ণগঞ্জ হাই স্কুলে শিক্ষককে লাঞ্ছিতের ঘটনায় বিদ্যালয়টির বর্তমান ও প্রাক্তন মিক্ষার্থীদের জোড়ালো আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে। এসময় শিক্ষার্থীদের মুখে মুখে স্লোগানে মুখরীত একই কথা, “আলম, বাবু বহিষ্কার, হাইস্কুল পরিষ্কার”। স্কুলের শিক্ষককে গভর্ণিংবডির সদস্যদের কতর্িৃক লাঞ্ছিতের নেক্কারজনক ঘটনায় সুষ্ঠু বিচারের দাবিতে নারায়ণগঞ্জে হাইস্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা টানা তৃতীয় দিনের মত আন্দোলন চালিয়ে যাচ্ছে। ২৪ ঘন্টার আল্টিমেটামের সময় পার হওয়ার পওরওে প্রশাসন থেকে সুষ্ঠ বিচারের আশ^াস না পেয়ে রাজপথে কঠোরতর আন্দোলনে যেতে চায় শিক্ষার্থীরা। এসময় লাঞ্ছিত শিক্ষক মাহাবুব রহমানের অনুরোধে তারা স্কুল প্রাঙ্গনেই তাদের শান্তিপূর্ণ কর্মসূচী চালিয়ে যায়।

জানা গেছে, ভর্তি বাণিজ্য ও পাঠ্যপুস্তক নিয়ে বাণিজ্য রূখে দেওয়ায় শিক্ষক মাহবুবুর রহমানকে দুজন অভিভাবক প্রতিনিধি লাঞ্ছিত করেছে। তবে এ ঘটনায় সুষ্ঠু বিচারের আশ্বাস দিয়েছেন জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রহিমা আক্তার। বুধবার স্কুলে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালীন দুপুর ১১টায় স্কুলে আসেন এবং স্কুলের শিক্ষক, শিক্ষার্থী প্রতিনিধি, স্কুলের ম্যানেজিং কমিটির সাথে বৈঠকের পর এ আশ্বাস দেন তিনি। তার আশ্বাসে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করে নেন। তথ্য অনুসন্ধানে জানা যায়, গত ১০ এপ্রিল স্কুলে কিছু শিক্ষার্থীদের ভর্তির জন্য চাপ দিতে শিক্ষক প্রতিনিধি মাহাবুবের কাছে যায় অভিভাবক প্রতিনিধি সরকার আলম ও ওহিদ সাদাত বাবু। এসময় তারা তাকে মারধর ও লাঞ্ছিত করে শিক্ষকের দাঁড়ি টেনে ছিড়ে ও হাত পা কেটে প্রাণনাশের হুমকি দেয়। এ ঘটনায় শিক্ষক মাহবুবুর রহমান নারায়ণগঞ্জ সদর মডেল থানার একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এদিকে এমন ঘৃণ্য ঘটনায় বিকেলে স্বাধীনতা শিক্ষক পরিষদ, নারায়ণগঞ্জ জেলার সদস্যরা প্রতিবাদ জানিয়ে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন। মানববন্ধনে শিক্ষকনেতারা সুবিচার

আন্দোলনে অংশ নেয় একাধিক শিক্ষার্থীরা তাদের প্রতিকৃয়া জানিয়ে বলেন, অভিভাবক প্রতিনিধি সরকার আলম ও ওহিদ সাদত বাবু আমাদের স্যারকে মারধর ও লাঞ্ছিত করে হাত পা কেটে নেয়ার হুমকি দেয় এবং শিক্ষকের দাঁড়ি টেনে ছিড়ে ও হাত পা কেটে প্রাণনাশের হুমকি দিয়েছে। আমরা এই নেক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। তাদের অবশ্যই সকল শিক্ষক ও শিক্ষার্থীদের সামনে মাফ চাইতে হবে। আমরা এই দুই জনের বহিস্কারের দাবি জানাচ্ছি। আমাদের দাবি মানা না হলে আমরা রাজপথে কঠোরতর আন্দোলনে যেতে বাধ্য হব।

নারায়ণগঞ্জ হাইস্কুলের লাঞ্ছিত শিক্ষক মাহাবুবুর রহমান নারায়ণগঞ্জের আলোকে বলেন, ভর্তি বাণিজ্য ও পাঠ্যপুস্তক নিয়ে বাণিজ্য রূখে দেওয়ায় আমার উপর দুজন অভিভাবক প্রতিনিধি অতর্কিত হামলা চালিয়ে প্রকাশ্যে অভিভাবক ও শিক্ষার্থীদের সামনে মারধর ও লাঞ্ছিত করেছে। আমি এই স্কুলের ছাত্র, শিক্ষক এবং শিক্ষক প্রতিনিধি। আমি চাই স্কলটিকে দুর্ণীতিমুক্ত করে শিক্ষকতা থেকে অবসর নিবো, এই আমার জন্য পরম পাওয়া। এর আগেও একই ঘটনা ঘটেছিলো, কিন্তু তাদের ভয়ে প্রতিবাদ হয়নি। প্রতিবাদ হলে এমন ঘটনা পুনরায় ঘটতোনা। দোষিদের উপযুক্ত শাস্তি কামনা করি।

এদিকে শিক্ষককে প্রকাশ্যে শিক্ষার্থী ও অভিভাবকদের সামনে মারধর ও লাঞ্ছিত করা হয়েছে। রোজার দিনে তার দাড়ি ছিড়ে ফেলার ও হাত কেটে নেয়ার হুমকি দেয়া হয়েছে। এ ঘটনায় শিক্ষার্থীরা তাদের বহিস্কারের যে দাবি তুলেছে তা যৌক্তিক দাবি। জেলা প্রশাসনের প্রতিনিধিরা সবার কথা শুনেছেন, শিক্ষাবোর্ড ও প্রশাসন অপরাধীদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিবেন বলে মনে করেন গভর্ণিংবডির চেয়ারম্যান চন্দন শীল।

জেলার অতিরিক্ত জেলা প্রশাসক রহিমা আক্তার নারায়ণগঞ্জের আলোকে জানান, জেলা প্রশাসক স্যারের নির্দেশে আমরা এসেছি। আমরা সকলের কথা শুনেছি। এ ঘটনায় সকলের সাথে আলোচনা করে যে দোষী তার শাস্তির ব্যবস্থা করা হবে। আইনী বিষয় গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। সকলের অনুরোধে শিক্ষার্থীরা আন্দোলন থেকে সরে এসেছে বলেও জানান তিনি।

আরোও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।