ঢাকাবৃহস্পতিবার , ২১ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

যাত্রীদের ঈদযাত্রা নির্বিঘ্নে জেলা প্রশাসকের বিভিন্ন দিক নির্দেশনা

আবু বকর সিদ্দিক
এপ্রিল ২১, ২০২২ ৭:৩৪ অপরাহ্ণ
Link Copied!

গত দুই বছর করোনা ভাইরাসের প্রকপ থাকায় গ্রামের বাড়ি যেতে পারেনি অনেকে। তাই এবার গত দুই বছরের চেয়ে বেশি সংখ্যক মানুষ শহর ছেড়ে গ্রামের দিকে পারি দিবে। তাই এবার যানজট এর দিকে এবং পরিবহনের নিরাপত্তার দিকে একটু বেশি খেয়াল রাখতে হবে বলে মনে করছেন অনেকেই। তাই নারায়ণগঞ্জ জেলা বিভিন্ন স্থানে যাত্রীদের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে জেলা প্রশাসন ও জেলা বি আরটিএ কার্যালয়ের যৌথ উদ্যোগে পরিবহন মালিক, চালক ও চালকের সহযোগীদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকালে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় মেয়াদোত্তীর্ণ ফিটনেস, রুটপারমিট, অবৈধ ড্রাইভিং লাইসেন্স ও রেজিস্ট্রেশনবিহীন মোটরযান হালনাগাদ করার বিষয়ে তাগিদ দেওয়া হয়। একই সাথে ঈদযাত্রায় ফিটনেসবিহীন গাড়ি যেন না নামানো হয় মেয়াদোত্তীর্ণ কাগজপত্র যেন অতি দ্রুত নবায়নের ব্যবস্থা করা হয় সে বিষয়ে নির্দেশনা প্রদান করা হয় পরিবহন মালিকদের।

এই সময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইসমত আরা, অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) জাহেদ পারভেজ চৌধুরী, বি আরটিএর সহকারী পরিচালক শামসুল কবীর, ট্রাফিক পুলিশের পরিদর্শক আব্দুল করিম, জেলা মিনিবাস মালিক ঐক্যজোটের সভাপতি দিদারুল ইসলাম, জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. শামসুজ্জামান প্রমুখ।

ভার্চুয়ালি সভায় বক্তব্য রাখেন বি আরটিএর ভারপ্রাপ্ত চেয়ারম্যান খোরশেদ আলম। সভায় মুসলিম ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখী যাত্রী বিশেষ করে নারী, শিশু ও বয়স্কদের ঈদযাত্রা যেন নির্বিঘ্ন এবং হয়রানিমুক্ত হয় সেসব বিষয়ে আলোচনা হয়। একইসাথে ঈদের আগমুহুর্তে রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি না নামানো, মেয়াদোত্তীর্ণ কাগজপত্র অতি দ্রুত নবায়নের ব্যবস্থা, রাস্তায় যত্রতত্র গাড়ি পার্কিং না করা এবং অতিরিক্ত যাত্রীবহন ও অবৈধ ওভারটেকিং না করার বিষয়ে গাড়িচালক ও মালিক সমিতিকে নির্দেশনা প্রদান করা হয়।

বি আরটি এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান খোরশেদ আলম বলেন, যানজট সমস্যা এবং মোটরযান সংক্রান্ত অন্যান্য সমস্যা সমাধানে সকলের সম্মিলিত প্রচেষ্টা থাকতে হবে এবং সকলেরই একই লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কাজ করে যেতে হবে।অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) জাহেদ পারভেজ চৌধুরী বলেন, ড্রাইভার এবং হেলপারদের প্রশিক্ষণের জন্য কোন অত্যাধুনিক ট্রেনিং সেন্টার বা টেকনোলজির প্রয়োজন নেই, প্রয়োজন নিয়মিত কর্মশালা আয়োজন করা। তিনি মালিক সমিতিদের নিয়মিতভাবে গাড়িচালক ও তাদের সহযোগিদের প্রশিক্ষণ প্রদানের জন্য অনুরোধ করেন।

সভাপতির বক্তব্যে ডিসি মঞ্জুরুল হাফিজ বলেন, আমরা যদি সঠিক কাগজপত্র যুক্ত গাড়িগুলোতে স্টিকার লাগাই এবং ফিটনেস ও কাগজপত্রবিহীন গাড়িগুলোকে নারায়ণগঞ্জ জেলায় প্রবেশ করতে না দেই তাহলে রাস্তায় শৃঙ্খলা ফিরে আসবে। এছাড়াও তিনি সাইনবোর্ড থেকে চাষাঢ়া পর্যন্ত এবং অন্যান্য সড়কগুলোতে বাসস্ট্যান্ড নির্ধারিত করা, অবৈধ ইজিবাইক ও যানবাহন সড়কে চলতে না দেয়া, রুট পারমিট প্রদানের ক্ষেত্রে বিবেচ্য শর্তাবলী নির্ধারণসহ আরও অন্যান্য বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন।পরিবহন মালিক সমিতি ও শ্রমিক প্রতিনিধিরা এই ধরনের সভায় দুই বা তিনমাস অন্তর আয়োজনের দাবি জানান। সকলের ঈদযাত্রা নির্বিঘ্নে রাখতে যানজট নিরসনে ট্রাফিক পুলিশ সড়কে তৎপর থাকবে বলে আশ্বস্ত করেন পরিদর্শক আব্দুল করিম।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।