ঢাকাবৃহস্পতিবার , ২১ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

নিরাপদ ইন্টারনেট ব্যবহারে শিক্ষার্থীদের সাথে পুলিশের মতবিনিময়

আবু বকর সিদ্দিক
এপ্রিল ২১, ২০২২ ৭:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ডিভাইসটি কোনো কারণে নষ্ট হলে, আপনি স্বাভাবিকভাবেই সেটি মেরামত করতে দিবেন। কিন্তু সেখান থেকেই যদি আপনার অতি ব্যক্তিগত ছবি বা ভিডিও দিয়ে ব্ল্যাকমেইল করা হয়?কিংবা আপনি সরল বিশ্বাসে কাউকে ব্যক্তিগত ছবি কিংবা তথ্য শেয়ার করেছেন। অথচ, সেই আপনাকে ভয়ানক ব্ল্যাকমেইল করছে।এমন পরিস্থিতিতে কি করবেন আপনি? সেই বিষয়েই শিক্ষার্থীদের পরামর্শ দিয়েছে ‘বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক’ নারায়ণগঞ্জ জেলা ইউনিট। তুলে ধরেছেন নিরাপদ ইন্টারনেট এর ব্যবহার, সুফল ও কুফল দিকগুলো।একই সাথে বাল্যবিবাহ, আত্মহত্যা প্রবণতা, নারী নির্যাতন ও মাদক সেবন প্রতিরোধের বিষয়ে সচেতনতা মূলক মতবিনিময় সভা করেছেন। নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান মর্গান স্কুল এন্ড কলেজে এই মতবিনিময় সভা করা হয়।

বিশেষ এই মতবিনিময় সভায় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার ও ছবি শেয়ারিং সম্পর্কিত সচেতনতা শিক্ষার্থীদের মাঝে তুলে ধরেন। সরল বিশ্বাসে কারো সাথে নিজের ব্যক্তিগত ছবি কিংবা তথ্য শেয়ার করা থেকে বিরত থাকার জন্য ছাত্রীদের প্রতি আহ্বান জানান। একই সাথে শিক্ষার্থীদের কে সচেতনভাবে সচেতন নাগরিক হিসেবে গড়ে ওঠার জন্য আহ্বান জানান। শিক্ষার্থীরা যদি কোন ধরনের ইভটিজিং কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন হেনস্তার শিকার হন কিংবা সাইবার বুলিং এর শিকার হন তাহলে তৎক্ষণাৎ তা নিকটস্থ পুলিশকে জানিয়ে আইনি ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ জানান।

মুজিব বর্ষ উপলক্ষে প্রতি থানায় স্থাপিত নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্কের হেল্পলাইন নম্বর সম্পর্কে অবহিত করেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে বিশেষ সতর্কতা অবলম্বন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন এবং যে কোন আইনি সহায়তায় জাতীয় জরুরী সেবা ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সেবা গ্রহন করার অনুরোধ করেন।

এ সময় শিক্ষার্থীদের সাথে বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রসিকিউশন) শাওন শায়লা, অতিরিক্ত পুলিশ সুপার ( ‘ক’ সার্কেল) মো. নাজমুল হাসান, , নারায়ণগঞ্জ সদর মডেল থানার অফিসার ইনচার্জ মো. শাহ জামান, মর্গান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এবং স্কুলের শিক্ষক মন্ডলী।পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন পুলিশ হেডকোয়ার্টার্স, বাংলাদেশ পুলিশ কর্তৃক পরিচালিত অফিসিয়াল ফেসবুক পেইজ যা সাইবার স্পেসে সংঘটিত নারীর প্রতি হয়রানিমূলক অপরাধসমূহের অভিযোগ গ্রহণ, প্রয়োজনীয় পরামর্শ ও আইনি সহায়তা প্রাপ্তিতে সহযোগিতা করার বিষয়টি অবহিত করেন।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।