ঢাকাবৃহস্পতিবার , ২৮ এপ্রিল ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

টিকে আছে শতবর্ষী ঐতিহ্যবাহী ফকিরটোলা মসজিদ

আবু বকর সিদ্দিক
এপ্রিল ২৮, ২০২২ ৭:০৪ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জ শহরের অন্যতম শতবর্ষী পুরাতন মসজিদের একটি হল ফলপট্টি এলাকার ফকিরটোলা জামে মসজিদ। সে সময়কার ‘টাউন’ শহরের নিতাইগঞ্জ শীতলক্ষ্যা নদীর তীরকে ঘিরে হওয়ায় কারণেই সেসময় মসজিদটি এখানে নির্মাণ করা হয় বলে ধারণা করা হয়। স্থানীয়রা জানায় মসজিদটির ব্রিটিশ আমলে তৈরি করা হয়। নির্মানের পর থেকে এখন পর্যন্ত প্রায় অপরিবর্তিত রয়েছে ঐতিহাসিক এই স্থাপনাটি। দীর্ঘদিনের পুরানো হাওয়ায় মসজিদের ভেতরে এবং বাইরে বিভিন্ন স্থানে মেরামত করা হয়েছে। তবে মসজিদের গেইটটি এখনও প্রায় আগের মতই রয়েছে। পুরান আমলের ডিজাইনের পাশাপাশি গেইটের ওপরে আরবি হরফে নানান রকম লেখা দেখা যায়। মসজিদের ভেতরে ঢুকতেই রয়েছে অজুখানা। তবে সেখানে টাংকি বদলে হাউজের ব্যবস্থা করা হয়েছে। নির্মানের সময় একতলা থাকলেও পরবর্তীতে মসজিদটি দুইতলায় উন্নীত করা হয়৷

মসজিদের সামনের টুপি, তসবিহ এর দোকানদার নাজমুল হাসান জানান, মসজিদটির বয়স প্রায় একশত বছর কিংবা তারও বেশি। এটি একটি ঐতিহাসিক স্থাপনা। অনেকেই দূর থেকে এখানে আসে। কেউ মানত করতে আসে আবার কেউ ইমাম সাহেবের সাথে দেখা করতে আসে।

স্থানীয় শুটকি মাছের ব্যাবসায়ী মাঝহারুল ইসলাম জানান, মসজিদটি সেই ব্রিটিশ আমলে তৈরি করা হয়েছে। সেই সময়ে এখনকার মত শহরে এত মানুষ ছিল না। তখন এটাই ছিল টাউন। সবকিছু এই দ্বিগুবাবুর বাজার, ঘাট এলাকা ও নিতাইগঞ্জ এলাকায় ছিল। এ কারণেই হয়ত সেসময় মসজিদটি এখানে নির্মাণ করা হয়। নির্মাণকালে এর সৌন্দর্যের ব্যাপারে আমার বাবা-দাদাদের কাছে অনেক শুনেছি। ছোটবেলায় আমরাও মোটামুটি দেখেছি।

ফকিরটোলা জামে মসজিদের মোয়াজ্জেম মোঃ ইয়াসিন জানান, আমি বেশ কয়েকবছর যাবৎ এখানে দায়িত্ব পালন করছি। এখানে অনেকেই মানত পূরণ করতে আসেন, মুসুল্লিরা নামাজ আদায় করতে আসেন। ব্রিটিশ আমলে এই মসজিদটি নির্মাণ করা হয়েছিল। আজ থেকে প্রায় একশ বছর আগে এখানে মসজিদটি নির্মাণ করা হয়। নারায়ণগঞ্জ শহরের ঐতিহ্যের সাথেও ফকিরটোলা জামে মসজিদটি ওতোপ্রোতো ভাবে জড়িয়ে আছে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।