ঢাকামঙ্গলবার , ১৭ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

বিষ্ফোরণ আতঙ্কে নারায়ণগঞ্জবাসী বড় দুর্ঘটনার পরেও টনক নড়েনি কর্তৃপক্ষের

আবু বকর সিদ্দিক
মে ১৭, ২০২২ ৮:১১ অপরাহ্ণ
Link Copied!

শিল্প ও বাণিজ্যের শহর হিসেবে গোটা দেশে নারায়ণগঞ্জ সমাদৃত হলেও এই শহরের কিছু দুর্ঘটনা সাড়া দেশের মানুষকে নাড়া দিয়েছে সময়ে সময়ে। বিগত ২০২১ সালেই আগুনের ঘটনা ঘটেছে ১৫১টি। এতে দগ্ধ হয়ে মারা গেছেন ৫৪ জন। আহত হয়ে স্বাভাবিক জীবনের ছন্দ হারিয়েছেন আরোও অন্তত ৬৮ জন। সর্বশেষ গেল বছরের ৪ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের একটি মসজিদে গ্যাস বিষ্ফোরণে মারাযায় ৩৪ জন। এই ঘটনাসহ সকল বিষ্ফোরণের ঘটনার পর তদন্ত কমিটি আর তদন্ত প্রতিবেদনের বেড়াজালে ঘটনার আড়াল হয়, হয় না স্থায়ী সমাধান বা সুরাহা। তাই এমন আতঙ্ককে সন্ধি করেই কাটে নগর বাসীর জীবন।গ্যাস থেকে সৃষ্ট আগুনের এতশত ঘটনা নিয়ে ঢাকা পোষ্টের অনুসন্ধানে উঠে আসে এর নেপথ্যের বেশ কিছু কারন। এর মধ্যে উল্লেখযোগ্য কারন হল অসচেতনতা ও বিপণন সংস্থা তিতাসের লাইনের গ্যাসে অস্বাভাবিক বিতরণ ব্যবস্থা।

সড়েজমিনে নারায়ণগঞ্জ জেলার সবকয়টি থানায় ঘুরে জানা গেল, এই জেলার ফতুল্লা, নারায়ণগঞ্জ সদর ও সিদ্ধিরগঞ্জ শিল্প অধ্যুষিত হওয়ায় দিনের বেলায় এই সকল এলাকায়, শিল্পে গ্যাসের চাপ বেশি থাকে। বিপরীতে আবাসিকে দিনের বেলায় লাইনে গ্যাসের চাপ কম থাকলেও বাড়ে রাতের বেলায়। এক্ষেত্রে অনেকেই সচেতনতার অভাবে যখন লাইনে গ্যাস সাপ্লাই না থাকে তখন চুলা জ¦ালানোর জন্য চুলার চাবি সচল করলেও বন্ধ করতে ভুলে যান। ফলে যখন গভীর রাতে গ্যাস সাপ্লাই স্বাভাবিক হয় তখন গ্যাস জমে সেখানে একটি গ্যাস চেম্বার তৈরী হয়। পরে সকালে দেশলাই জ¦ালাতে গেলেই মূহুর্তেই ঘটে বিষ্ফোরণ। ঘটে প্রাণহানি ও সম্পদহানি। সেকেন্ডের মধ্যেই কিছু বুঝে ওঠার আগেই সাজানো সংসারের রঙিন স্বপ্নগুলো ফিকে হয়। এছাড়াও বৈদুতিক সর্ট-সার্কিটও এই ধরনের অগ্নিকান্ডে অন্যতম করন হয়ে দাড়িয়েছে।

স্থানীয় পত্রিকায় প্রকাশিত সংবাদের তথ্য অনুসন্ধান ও ফায়ার সার্ভিসের পরিসংখ্যান মতে, গত বছরের জানুয়ারিতে ৬২টি আগুনের ঘটনায় দুইজন নিহত ও আটজন আহত, ফেব্রুয়ারিতে ৬৬টি ঘটনায় দুইজন নিহত ও সাতজন আহত, মার্চে ৮৩টি ঘটনায় পাঁচজন নিহত ও সাতজন আহত, এপ্রিল মাসেও ৮৩টি ঘটনায় দুইজন নিহত ও ১৫ জন আহত, মে মাসে ৪৮টি ঘটনায় কোন নিহত নেই তবে ২০ জন আহত, জুনে ৩৪টি ঘটনায় একজন নিহত দুইজন আহত, জুলাইয়ে একইসংখ্যক ঘটনায় ৫৪ জন নিহত (রূপগঞ্জে সেজান জুস কারখানায় আগুনে হতাহতসহ) ও ৪৬ জন আহত, আগস্টে বেশ কয়েকটি ঘটনায় ৪ জন আহত, নভেম্বরে একটি ঘটনায় দুইজন নিহত এবং ১৫ জন আহত হয়েছেন। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স নারায়ণগঞ্জ কার্যালয়ের পরিসংখ্যান বলছে, গত বছর গ্যাস থেকে আগুনের ঘটনা ঘটেছে মোট ৯৪টি, এতে নিহত হন ৪৪ জন। এছাড়াও গেল বছরের ১২ নভেম্বর পর্যন্ত তথ্য অনুসন্ধানে দেখা যায়, প্রায় পাঁচশটি আগুনের ঘটনায় নিহত হন মোট ৬৩ জন। আহত হয়েছেন আরোও অন্তত ১২৪ জন। তবে এসব ঘটনার মধ্যে গ্যাস থেকে সৃষ্ট আগুনের ঘটনার সংখ্যা ৭টি, যাতে নিহত হয়েছেন ৯ জন।

উল্লেখ্য গেল বছরের সেপ্টেম্বরের ৪ তারিখ (শনিবার) রাতে নগরীর পশ্চিম তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে এশার নামাজ চলাকালীন সময়ে ভয়াবহ বিষ্ফোরণের ঘটনা ঘটে। এঘটনায় মসজিদে নামাজরত অবস্থায় সাইত্রিশ জন ও এক পথচারী মারাত্নক ভাবে আহত হয়। শেখ হাসিনা জাতীয় বার্ণ এন্ড প্লাস্টিক সার্জারী ইনস্টিটিউটে চিকৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারলেও লাশ হতে হয়েছে চৌত্রিশ জনকে।দুর্ঘটনার সেই রাতে মসজিদের ছয়টি এসি একই সাথে বিষ্ফোরণের কথা বলা হলেও, পরে গ্যাস জমে এ বিষ্ফোরণের ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছিলেন ফায়ার সার্ভিসের কর্তারা। ঘটনার পরদিন ফতুল্লা মডেল থানায় তিতাস, ডিপিডিসি ও মসজিদ কমিটিকে জড়িয়ে, অবহেলা জনিত কারনে মৃত্যু সংঘঠনের অভিযোগ এনে মামলা রুজ হয়েছিল। মামলা তদন্তের দায়িত্ব পায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এঘটনায় পাঁচটি তদন্ত কমিটি হয়েছে, বেড়িয়ে এসেছে নেপথ্যের নানা কাহিনী। টানা তিন মাস তদন্ত শেষে আদালতে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছিলেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। এঘটনায় ২৯ জনের বিরুদ্ধে অভিযোগ এনে অভিযোগপত্র জমা দেওয়া হয় আদালতে। তবে সেই ঘটনায় স্বজন হারানোর কষ্টে পরিবারদের আর্তনাদও চাপা পড়েছে গ্যস বিষ্ফোরণের আরোও কিছু ঘটনায়। এতসব কিছুর পরেও কর্তৃপক্ষের টনক নড়েনি এমনটাই মনে করছে সচেতন মহল।এ বছরের ফেব্রুয়ারী মাসের ৪ তারিখে ফতুল্লার আলীগঞ্জে গ্যাস সিলিন্ডার বিষ্ফোরণে আরোও আটজন মারাত্নক ভাবে ˜গ্ধ হলে হাসপাতালে চিকিৎসা শেষে বাড়ি ফেরেন চারজন ও মারা যায় চারজন।

সর্বশেষ ১০ মে (মঙ্গলবার) ফতুল্লার পাইলট স্কুলের পাশে একটি বসত বাড়িতে গ্যাস লিকেজের থেকে আগনের ঘটনায় ˜গ্ধ হয় একই পরিবারের চারজন। তবে এই ঘটনায় কোন মৃত্যুর খবর পাওয়া যায়নি।এই প্রতিবেদন লেখা পর্যন্ত এবছরে মোট ১৩ টি আগুনের ঘটনার খবর জানাগেছে ফায়ার সার্ভিস ও সিভিলি ডিফেন্সের সাথে কথা বলে, তবে এই ১৩ ঘটনায় আহত ও নিহতের বিষয়ে এখন পর্যন্ত কোন পরিসংখ্যান তৈরী হয়নি। পরিসংখ্যানগুলো মূলত বছরের জানুয়ারি, জুন ও ডিসেম্বরে প্রস্তুত হয় বলে ঢাকা পোষ্টকে জানিয়েছেন সংস্থাটির নারায়ণগঞ্জ অঞ্চলের উপ-সহকারি পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন।

এসময় তিনি বলেন, নারায়ণগঞ্জের ফতুল্লা, সিদ্ধিরগঞ্জ ও নারায়ণগঞ্জ সদর এলাকায় শিল্ফকারখানা বেশি হওয়ায় এখানে গ্যাসের প্রেসার (চাপ) কিছুটা বেশি থাকে। তাছাড়া শিল্প এলাকা হওয়ায় এখানে প্রচুর শ্রমিক শ্রেণীর মানষের বসবাস। তাদের অনেকের মধ্যে আবার সচেতনতার ঘাটতিও রয়েছে। অনেক সময় দেখা যায় চুলার চবি দিয়েছেন কিন্তু লাইনে গ্যাস নেই। তিনি আর পরে তা বন্ধ করছেন না, ফলে সেখানে পরবর্তীতে গ্যাস জমে একটি হাইড্রোজেন চেম্বার তৈরী হচ্ছে। কেউ যখন চুলা জালাতে দেশলাই জালাচ্ছেন তখনই ঘটছে দুর্ঘটনা। এছাড়াও এই জেলায় প্রচুর অবৈধ গ্যাস সংযোগ রয়েছে। সেসব সংযোগের পাইপলাইনগুলোও ত্রুটিপূর্ণ, সেখানের লিকেজ থেকেও অনেক সময় ঘটে নানান দুর্ঘটনা।আপনারা এই বিষয়ে বিপননকারি সংস্থা তিতাসকে কোন চিঠি দিয়েছেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বিষয়টি নিয়ে জেলা সমন্বয় সভায় আলোচনা করেছি। সঙ্কট নিরশনে কি করা যায়, তবে সেখানে তিতাশের কোন প্রতিনিধি ছিলেন না। তবে আমরা বিভিন্ন যায়গায় ঘুরে গণসচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছি নিয়মিত।

এ ব্যপারে তিতাসের জেলা কার্যালয় ঘুরে ব্যবস্থাপককে না পেয়ে কথা হয় ফতুল্লা জোনাল বিপণন ব্যাবস্থাপক প্রকৌ. আনোয়ারুল আজিমের সাথে। তিনি ঢাকা পোষ্টকে জানান, আমরা ত্রুটিপূর্ণ সংযোগ ও লাইনের লিকেজকে গুরুত্ব দিয়ে কাজ করে থাকি। কেউ যদি আমাদের লিখিত ভাবে জানায়, তবে আমরা অবশ্যই সেটিকে গুরুত্ব সহকারে কাজটি শেষ করি। এখন বিষয় হল, তিতাস তার সার্বিস লাইনের কাজ করে বা করবে। কিন্তু আপনার ব্যক্তিগত লাইনের দ¦ায় কিংবা মেরামতের কাজ তিতাসের না। সেটি আপনাকেই নিজ দায়িত্বে নিদ্রিষ্ট সময় পরপর নিরিক্ষা করে ত্রুটি পাওয়া গেলে ঠিক করতে হবে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।