ঢাকামঙ্গলবার , ১৭ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

ময়না তদন্তের লাশ ঘুরছে সিএনজিতে

আবু বকর সিদ্দিক
মে ১৭, ২০২২ ৮:১৮ অপরাহ্ণ
Link Copied!

মরেও ভোগান্তি থেকে রেহাই মিলছে না কোনভাবেই। লাশ হয়ে ঘুরছেন সিএনজিতে। নারায়ণগঞ্জের সবকয়টি থানায় ময়না তদন্তের লাশ পরিবহনে এমন অসংগতিকে সঙ্গি করে চলছে লাশ আনা নেয়ার কার্যক্রম। আজ মঙ্গলবার (১৭ মে) নারায়নগঞ্জের রূপগঞ্জ থানা থেকে একটি লাশ ময়না তদন্তের জন্য নারায়ণগঞ্জের ভিক্টোরিয় জেনারেল হাসপাতালে সিএনজিযোগে আনা হয়। সেখানে দেখা যায় মরদেহটির পায়ের ও মাথার বেশ কিছু অংশ সিএনজি থেকে বেড়িয়ে ছিল। ঘটনার বিস্তারিত জানতে সেই সিএনজির পিছু নিযে দেখাযায়, সিএনজিটিতে থাকা লাশের বেশ কিছু অংশ সিএনজি হতে বেড়িয়ে ছিল। এবং সেই বর্ধিত অংশকে বেঁধে সিএনজি চালক জাকির হোসেন জগলু হাসপাতালের পথে ছুঁটছেন। সিএনজিটি শহরের বঙ্গবন্ধু সড়কে পৌছুলে ঘটে যত বিপত্তি। নারায়নগঞ্জের মূল সড়ক হওয়ায় স্বভাবতই এই সড়কে গাড়ির চাপ থাকে বেশ। সেই চাপকে পাশ কাটিয়ে যেতে ঘন ঘন হর্ণ ও তার সাথে থাকা হুইসেল বাজিয়ে কোন মতে আসেন শহরের বিক্টোরিয়া হাসপাতালে। এসময় সড়কে চলাচলরত বেশ কিছু গাড়ির সাথে লেগে যায় মরদেহের পায়ের অংশ। ি

নারায়ণগঞ্জের ভিক্টোরিয়া জেনারেল হাসপাতালের মর্গে পৌঁছুলে মর্গের ডোম দর্পন দাস (৩৫) জানায়, লাশটি রূপগঞ্জ থানা থেকে এসছে। এই থানার সকল লাশ কি এভাবেই আনা হয়? এমন প্রশ্নে তিনি বলেন, আমি দশ বছরের ও বেশি সময় এই মর্গে কাজ করছি। সব সময়তো এভাবেই লাশ আনতে দেখি। তবে আগে বেবিটেক্সিতে করে আনতেন এখন সিএনজিতে করে আনেন। অন্নান্য থানার লাশ পরিবহন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আড়াইহাজার থানা থেকে লাশ আসে নসিমনে, রূপগঞ্জ থেকে সিএনজিতে ও অন্যসব থানা থেকে ভ্যানে করে আনেন মরদেহ।

এবিষয়ে রূপগঞ্জ থানার লাশ পরিবহনের কাজে কর্মরত সিএনজি চালক জাকির হোসেন জগলুকে (৫৫) এভাবে লাশ পরিবহন কেন করছেন জানতে চাইলে তিনি বলেন, ‘আল্লাহর রহমতে কোন সমস্যা নেই। আমার গাড়ি দেখলেই সব গাড়ি সাইড দিয়া দেয়। আর আমি এই কাম করি আইজ পঁচিশ বৎসর ধইরা। আমি গাড়ি চালাই আমার একটা হিসাব কিতাব আছে। আমি যখন লাশ লইয়া বাইর হই, তখন খেয়াল করে আস্তে আস্তে আসি যাতে কোথাও কোন ধাক্কা না খায়। আর হরেন দেই বেশি বেশি, তাছারা থানার থেকে বাশি (হুইসেল) দিসে। বাশি ফুঁ দিলেই সব সাইড’।

ময়না তদন্তের লাশ পরিবহনে এই ব্যবস্থা কতটা যৌক্তিক? এমন প্রশ্নের জবাবে ভিক্টোরিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. শেখ ফরহাদ জানান, এভাবে লাশ পরিবহন মোটেও যৌক্তিক নয়। মৃত্যুর চার ঘন্টা পর্যন্ত চিকিৎসা বিজ্ঞানের ভাষায় আমরা লাশটিকে তাজা লাশ হিসেবে বিবেচনা করি। আর তাছাড়া মরদেহের মৃত্যুর চার ঘন্টা পর্যন্ত নানা গুরুত্বপূর্ণ আলামত থাকে। পরিবহনকালে লাশে যদি কোন আঘাত লাগে, সেক্ষেত্রে ময়নাতদন্ত প্রতিবেদনে ভিন্নতা আসতেই পারে। তবে মৃত্যুর পর চার ঘন্টা পেরিয়ে গেলে লাশে কোন আঘাত লাগলে তা ময়না তদন্তে আর কোন বড় ধরনের প্রভাব ফেলেনা।

এবিষয়ে রূপগঞ্জ থানার পুলিশ পরিদর্শক এ এফ এম সায়েদের মন্তব্যের জন্য মুঠোফোনে একাধিকবার ফোন করেও তার সাথে সংযুক্ত হওয়া যায়নি।এদিকে নারায়নগঞ্জের পুলিশ সুপার জায়েদুল আলম ঢাকা পোষ্টকে বলেন, আসলে বিষয়টি আমার জানা নেই। আমি না জেনে এই বিষয়ে কোন মন্তব্য করবো না। আমি সংশ্লিষ্ট থানার সাথে কথা বলে দেখছি।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।