ঢাকাশুক্রবার , ২০ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

মহাসড়ক দখলে লোকাল পরিবহনের প্রতিযোগিতা

আবু বকর সিদ্দিক
মে ২০, ২০২২ ৬:২৭ অপরাহ্ণ
Link Copied!

টার্মিনাল ছাড়া বিভিন্ন যাত্রীবাহী পরিবহনের মহাসড়ক দখল নিতে চলছে লোকাল পরিবহনের প্রতিযোগিতা। এসকল পরিবহনের গাড়িগুলোকে সকাল থেকেই রাতাবধি সড়কের বেশির ভাগ অংশ দখল করে রাখতে দেখা যায়। ঢাকা সিলেট মহাসড়কটি দখলে রাখায় প্রতিদিনই সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। ফলে বেড়েছে এলাকাবাসীর বিড়ম্বনা।

জানা যায় ভুলতা গাউছিয়া ও গোলাকান্দাইল এলাকায় টার্মিনাল ছাড়া যাত্রীবাহী লোকাল পরিবহনের সড়ক দখলের প্রতিযোগিতায় নিমেছে মেঘলা ট্রান্সপোর্ট কোম্পানি, স্বাধীনতা ৭১ প্রজন্ম পরিবহন লিঃ, যুব কল্যাণ এক্সপ্রেস লিঃ, মদিনার পথে পরিবহন, পায়রা পরিবহন নামে কয়েকটি পরিবহন। ফলে ভোগান্তিতে জনসাধারণ সড়কে বাধছে অহরহ যানজট। জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে পথচারীরা। ঘটছে দুর্ঘটনা, পুলিশের নিরবতা। অভিযোগ উঠছে মহাসড়কে গাড়ি রাখতে পুলিশকে মাসে মাসে টাকা দিতে হয়। চিত্রটি ঢাকা সিলেট মহাসড়কের সাওঘাট, ডিকেএমসি হসপিটালের সামনে মহাসড়ক, হাজী ইউসুফ আলী সুপার মার্কেটের সামনের মহাসড়কের উপরও। ট্রাফিক পুলিশ অভিযান চালায়, রেকারিং করে জরিমানা আদায় করে তারপরও কমাতে পারছে না রাস্তা দখল করে গাড়ি রাখার প্রবণতা। জরিমানা দিয়ে আবারও রাস্তা দখল করে বাস রাখা হয়।

জানা যায় রুট পারমিট না থাকলেও তারা মুক্তিযোদ্ধার পক্ষের পরিবহন প্রমাণ করতেই এবং সরকারী দলের নাম ভাংগিয়ে এসকল পরিবহনগুলো বীরত্বের সাথে চলতে দেখা যায়।যাত্রী তোলার জন্য রাস্তায় রাখা হচ্ছে এসব বাস, ঘোরানো হচ্ছে রাস্তাতেই। এভাবে বাস ঘোরানোর ফলে অন্যান্য যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। ফলে ওই সড়কে সারা দিন যানজট লেগেই থাকে। অভিযোগ আছে, পরিবহন মালিকদের চাপে এসব অবৈধ ভাবে সড়ক দখল ও কাউন্টার সরানো যাচ্ছে না। ফলে ওই সড়ক থেকে যানজটও কমছে না।এভাবে রাস্তা দখল করে রাখাই মহাসড়কে যানজটের অন্যতম কারণ বলে একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলে জানা গেছে।

ট্রাফিক পুলিশের এস আই বলেন, নিয়মমাফিক এসব গাড়ি এ রাস্তায় রাখার কথা নয়। তার পরও রাখছে। আমরা প্রায়ই অভিযান চালাই। জরিমানা করা হয়, অনেক সময় গাড়ি রেকারিং করা হচ্ছে। কিন্তু তার পরও কমাতে পারছি না। জরিমানা দিয়ে আবার গিয়ে রাস্তাতেই রাখছে।এ ব্যাপারে যুব কল্যাণ এক্সপ্রেস লিঃ, এর দায়িত্বে থাকা নাজিম উদ্দীন মিয়া বলেন, আমার যুব কল্যাণ পরিবহনের গাড়ি রাস্তার উপর রাখি না, অন্য গাড়ি থাকায় এটা আছে। আমি রাস্তায় প্রতিবন্ধকতার পক্ষে না।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।