ঢাকাবুধবার , ২৫ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

কম খেয়ে ব্যয় কমানোর চেষ্টা দিনমজুরদের

আবু বকর সিদ্দিক
মে ২৫, ২০২২ ৬:১২ অপরাহ্ণ
Link Copied!

নিত্যপণ্যের বাজারের ঊর্ধ্বগতিতে খাবারের খরচ জোগাতেই হিমশিম খাচ্ছে নিম্ন আয়ের মানুষ। নারায়ণগঞ্জের একজন রিকশা শ্রমিক ছয় মাস আগে যে খাবার ৩৫ টাকায় পেতেন, তাঁকে এখন এর চেয়ে একটু কম খাবার পেতেও দিতে হচ্ছে ৫০ টাকা। খরচ মেটানোর উপায় না পেয়ে কোনো কোনো শ্রমজীবী আবার খাবারে আমিষ রাখাই কমিয়ে দিয়েছেন। কেউ কেউ খাওয়া কমিয়ে দিয়েছেন। তবু যেন খরচের হিসাব মিলছে না!

মঙ্গলবার (২৪ মে) বিকেল ৩টার দিকে কথাগুলো বলছিলেন রিকশাচালক ইসমাইল মিয়া। তিনি বলেন ‘সকালবেলা বাইর হই, রাইতে গাড়ি (রিকশা) জমা দেওনের আগে দুই শ-আড়াই শ টাকার ভাড়া মারি। গ্যারেজে তিন বেলা খাইতে যায়গা ১৫০ টাকা। মেসে থাকার খরচ তো আছেই। আর অন্য খরচ তো বাদই দিলাম। আগে টুকটাক চা-রুটি খাইলেও এহন খাইতে পারি না। পাঁচ টাকার রুটি এহন ১০ টাকা চায়। কলার দামও বেশি, তয় কেমনে খামু?

’গ্যারেজে গিয়ে দেখা যায়, আ. রহমান, মো. তোফাজ্জল, আবু বক্করসহ বেশ কয়েকজন রিকশাচালক দুপুরের খাবার খেয়ে বের হচ্ছেন। কত টাকায় খেলেন জানতে চাইলে রহমত বলেন, ‘ভাই, আগে যে দামে খাইতাম এহন তো আর হেই দামে খাওন যায় না। হের পরও হোটেল-টোটেলের চাইতে আমাগো মেসের খরচ কম। এই জন্যে ভাড়া নিয়া যতদূরই যাই, খাই না। গ্যারেজে আইসা খাই।

’ গ্যারেজের মেস পদ্ধতিতে আগে কত খরচ হতো আর এখন কত হয় জানতে চাইলে পাশে থাকা তোফাজ্জল বলেন, ‘ভাই, এইখানেই আগে এক বেলা খাইলে ৩৫ টাকা দিতাম। কোনো দিন ডিম, কোনো দিন মুরগি, আবার কোনো দিন মাছ। এহন আগের চাইতে ভাত-তরকারি কম দিলেও দিতে হয় ৫০ টাকা। ’তবে গ্যারেজের মেস মালিক সাহাবুদ্দিন সরদার বলেন, ‘আমরা হিসাবে কমই নিতাছি। তেলের দাম দুই গুণ, চালের দাম বাড়ছে। পেঁয়াজ থেকে শুরু কইরা কোন জিনিসের দাম বাড়ে নাই বলেন? তাইলে আমরা আর কয় টাকা বাড়াইছি। এই মেস চালিয়ে আমরাও তো চলতে হয়। ’

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।