ঢাকাবুধবার , ২৫ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

ফতুল্লায় হুজি’র ভয়ঙ্কর জঙ্গী গ্রেফতার

আবু বকর সিদ্দিক
মে ২৫, ২০২২ ৬:৩৩ অপরাহ্ণ
Link Copied!

আবারো জঙ্গী আনাগোনার প্রমাণ মিললো নারায়ণগঞ্জে। বুধবার রাতে ফতুল্লা থেকে গ্রেফতার হয়েছেন রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি ও ভয়ঙ্কও জঙ্গী নেতা মুফতি আব্দুল হাই। তবে স্থানীয় পুলিশ নয়, তাকে গ্রেফতার করেছেন র‌্যাবের বিশেষ আভিযানিক দল। গ্রেফতারকৃত মুফতি আব্দুল হাই নিষিদ্ধ ঘোষিত ভয়ঙ্কর জঙ্গী সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজিবি)এর অন্যতম প্রতিষ্ঠাতাদের একজন। আরও একাধিক মামলায় তিনি যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক আ ন ম ইমরান খান বুধবার সন্ধ্যায় আব্দুল হাইয়ের গ্রেফতারের এ তথ্য নিশ্চিত করেছেন। বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে এ বিষয়ে জানানো হবে বলে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে।

তবে এ খবর ছড়িয়ে পরার সাথে সাথে জঙ্গী আনাগোনা নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে সুধী মহলে। তারা বলছেন, বিষয়টি দীর্ঘ দিনের স্থানীয় গোয়েন্দা তৎপরতার ব্যর্থতাকে ইঙ্গিত করছে। আব্দুল হাইয়ের মত কত জঙ্গী নারায়ণগঞ্জে আছে সেটি তো এখন আশঙ্কার বিষয়। তাছাড়া স্থানীয় পুলিশ প্রশাসন ও তাদের গোয়েন্দা উইং যেখানে মাদক আর কিশোর গ্যাং রোধ করতেই ব্যর্থ সেখানে জঙ্গী নিয়ে তারা কি করবে তা সহজেই অনুমেয়।

পাশাপাশি যেখানে জেলা পুলিশের প্রধান উন্মুক্ত সভায় বলেন, এত অল্প সংখ্যক পুলিশ দিয়ে জেলার অর্ধকোটির বেশী মানুষের নিরাপত্তা দেয়া দুরুহ, সেখানে আর কি ই বা আশা করা যাবে। রমনা বটমূলে হামলা ২০০১ সালের ১৪ এপ্রিল পহেলা বৈশাখে সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান চলাকালে বোমা হামলায় ১০ জন নিহত ও অনেকে আহত হন। এ ঘটনায় থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা হয়। ২০০৮ সালের ২৯ নভেম্বর হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি আবদুল হান্নানসহ ১৪ জনকে অভিযুক্ত করে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি সম্পূরক অভিযোগপত্র দাখিল করে সিআইডি। দীর্ঘ শুনানি নিয়ে হত্যা মামলাটি বিচারিক আদালতে শেষ হয়। মামলার রায়ে হুজির শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নান, বিএনপি নেতা ও সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিনসহ ৮ জনের ফাঁসি এবং ৬ জনকে যাবজ্জীবন কারাদন্ডাদেশ দেয়া হয়। তাদের মধ্যে পৃথক এক মামলায় মুফতি আবদুল হান্নানের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। মৃত্যুদন্ডপ্রাপ্ত অন্যরা হলেন- মাওলানা তাজউদ্দিন, মওলানা আকবর হোসেন, মুফতি আব্দুল হাই, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, মুফতি শফিকুর রহমান ও মাওলানা আরিফ হাসান সুমন। রায় ঘোষণার সময় মৃত্যুদন্ডপ্রাপ্ত একাধিক আসামি পলাতক ছিলেন। তাদের মধ্যে মুফতি শফিকুর রহমানকে গত এপ্রিলে কিশোরগঞ্জের ভৈরব থেকে গ্রেপ্তার করার কথা জানায় র‌্যাব। সবশেষে মুফতি আব্দুল হাইকে ফতুল্লা থেকে গ্রেপ্তারের তথ্য জানাল র‌্যাব।

যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্তরা হলেন- হাফেজ মওলানা আবু তাহের, মওলানা সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, হাফেজ মওলানা ইয়াহিয়া, মওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, মওলানা আব্দুর রউফ ও শাহাদত উল্লাহ ওরফে জুয়েল।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।