ঢাকাশুক্রবার , ২৭ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

সিদ্ধিরগঞ্জে অবৈধ ড্রেজারে বালু ভরাটে জন ভোগান্তি

আবু বকর সিদ্দিক
মে ২৭, ২০২২ ৬:০৮ অপরাহ্ণ
Link Copied!

সরকারি নিয়মনীতি তেয়াক্কা না করে সিদ্ধিরগঞ্জের ৫নং ওর্য়াডে চলছে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু ভরাটের ব্যবসা। সর্দারবাজার এলাকা সংলগ্ন শীতলক্ষ্যা নদীতে সিটি করপোরেশনের জায়গায় অনুমতি না নিয়ে আওয়ামী লীগ নেতা পরিচয়ে আনিসুর রহমান আনিসসহ তার সহযোগী মিজান-কবির গং এ অবৈধ বালু ভরাটের ব্যবসা করছে।অবৈধভাবে বালু ভরাট চললেও চক্রটির বিরুদ্ধে কোনো স্থায়ীব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ স্থানীয়দের। কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করে বালু ভরাট করায় হুমকির মুখে চলাচলের সড়কগুলো। ধুলাবালিতে স্কুলের শিক্ষার্থী ও সাধারণ মানুষকে পোহাতে হচ্ছে চরম ভোগান্তি। ড্রেজার মেশিনের বিকট শব্দে শিক্ষার্থীদের লেখাপড়া ব্যাহত হচ্ছে। অনেক বয়স্ক লোক ও শিশুরা অসুস্থ হয়ে যাচ্ছে। আবার পাইপ লিকেজ এর কারণে বালু পানি মানুষের উপর পড়ে নষ্ট হচ্ছে জামা কাপড়।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরেই এইভাবে বালু তুলে বিক্রি করছে স্থানীয় আওয়ামী লীগ নেতারা। বালু ভরাটকারীরা প্রভাবশালী হওয়ায় ভয়ে কেউ কিছু বলতে সাহস পান না। এর মধ্যে আওয়ামী লীগ নেতা আনিসুর রহমান আনিস সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর প্রার্থীও ছিলো। তার পক্ষে কাজ করেছিলো মিজান ও কবির গং। কেউ কিছু বললে হুমকি দিয়ে বলে আমরা আওয়ামী লীগ করি। প্রশাসনকে ম্যানেজ করে এ ব্যবসা করছি।সরেজমিনে দেখা যায়, ৫ নং ওয়ার্ডের সর্দারবাজার এলাকা সংলগ্ন শীতলক্ষা নদীতে ড্রেজার বসানো হয়েছে। ৬ ইঞ্চি পাইপ লাইন টানা হয়েছে পিডিবির দেয়াল ঘেসে সর্দারবাজার এলাকা হয়ে আন্তঃজিলা ট্রাক চালক ইউনিয়নের ভিতর দিয়ে। সাইলরোড ঘেসে আমিজ ভবন পার হয়ে একটি লাইন চলে গেছে ওমরপুর হারানো পুকুর পাড় এলাকায় আর সোজা লাইন চলে গেছে সাইলো রাস্তার মাথায়। সেখান থেকে সংযোগ বা বোস্টার ড্রেজার বসিয়ে লাইন মিজমিজি এলাকায় নেওয়ার পক্রিয়া চলছেও।

এলাকাবাসীর অভিযোগ, আমাদের এলাকায় যেভাবে ড্রেজারের পাইপ ছেয়ে গিয়েছে তা দেখে এখন মনে হয় না এটা আমাদের সিদ্ধিরগঞ্জ ৫নং ওর্য়াড। তাছাড়া এই ড্রেজারকে কেন্দ্র করে শীতলক্ষা নদীতে এই গং এর নেতৃত্বে চলছে বালুবাহী বলগেট থেকে লাখ লাখ টাকার চাঁদাবাজি। প্রতিদিন এই গং এর সদস্যরা সাইলরোড থেকে নদী পর্যন্ত হোন্ডাবাহিনী ও গাড়ী ভরে লোকজন নিয়ে মহড়া দিয়ে থাকে। মাঝে মাঝে দেশীয় অস্ত্র প্রদর্শন করে সাধারণ জনগণকে ভয় দেখিয়ে থাকে। তাই ওদের বিরুদ্ধে কেউ প্রকাশে মুখ খুলতে চায়না। আমরা বাধা দিতে গেলে তারা আমাদের কথা শুনে না। তারা প্রভাবশালী বলে কেউ আর কিছু করতে পারে না। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে এলাকাবাসী।

ড্রেজারের পাইপের বিষয়ে এ ওর্য়াডের কাউন্সিলর গোলাম মুহাম্মদ সাদরিল মুঠোফোনে জানান, ‘আমি বিষয়টি জানি না। তারা আমার এখান থেকে অনুমতি নেয় নাই। অথবা সিটি করপোরেশন থেকে নিয়েছে কিনা তাও জানি না। আমি বিষয়টি জানার চেষ্টা করছি’।ড্রেজার পাইপের অনুমতি দিয়েছে কিনা এ প্রসঙ্গে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা আবুল আমিনের সঙ্গে কথা হলে তিনি জানান, ‘গতকাল সন্ধ্যার পরে আমাকে বিষয়টি জানানো হয়েছে। সিটি করপোরেশন থেকে অনুমতি নিয়েছে কিনা জানা নেই। যদি না নেওয়া হয়ে থাকে রোববার আমি এ বিষয়ে ব্যবস্থা নিবো’।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।