ঢাকাশনিবার , ২৮ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

বিজ্ঞান চর্চার বিষয়: ডা. সাইফুল

আবু বকর সিদ্দিক
মে ২৮, ২০২২ ৬:০৭ অপরাহ্ণ
Link Copied!

‘বিজ্ঞান মেলা আমাদেরকে অনেক কিছু দেয়। এই মেলা আমাদের অনেক কিছুর সুযোগ করে দেয়। এর মধ্যে আমাদের ভবিৎষতে বড় হওয়ার অনেক কিছু লুকিয়ে আছে। আমরা তো বুড়ো হয়ে গেছি। তোমরা এ দেশের সুপ্ত বিজ্ঞানি-রাজনীতিবিদ-ইঞ্জিনিয়ার ও ডাক্তার। তাই তোমাদের সব সময় বিজ্ঞান মনষ্কতা জাগিয়ে রাখতে হবে।

’সোমবার (২৮ মে) সিদ্ধিরগঞ্জের হিরাঝিলস্থ গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজের বিজ্ঞান ক্লাবের আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন অনুষ্ঠনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রকৌশলি বিশ্ববিদ্যালয়ের আইআইটি বিভাগের অধ্যাপক ড. সাইফুল ইসলাম এসব কথা বলেন।

তিনি বলেন, কমার্সের ও মানবিকের ছাত্র যেখানে হোক না কেনো এখন হচ্ছে বিজ্ঞানের ট্যাকনোলজির যুগ। বিজ্ঞানের মনস্কতাটা আমাদের মধ্যে থাকতে হবে। যারা প্রকল্প তৈরি করেছে তোমরা তাদের প্রকল্পগুলো ঘুরে ঘুরে দেখবে। দেখার ফলে তোমাদের মধ্যে যে অনুপ্রেরণা জাগবে এটাই তোমাদের অনেক দূরে এগিয়ে নিয়ে যাবে।

তিনি আরও বলেন, বিজ্ঞানের অনেক তথ্য তোমরা অনেকে মুখস্ত করে যাচ্ছো। আবার তোমরা এখানে এসে দেখছো বিজ্ঞান মুখস্তের বিষয় নয়। বিজ্ঞান হচ্ছে প্রাকটিসের বিষয়। অভিভাবকরা ও শিক্ষকরা বইয়ে কিন্তু সঠিত তথ্য দেওয়া আছে আমরা তাদেরকে সঠিকভাবে বুজাতে পারি না। এখানেই সুযোগ ওই তথ্য গুলোকে এখানে তোমরা ভেরিফাই করে নিতে পারো। তোমাদের জন্য সুযোগ এন দিয়েছে বিজ্ঞান মেলা।

গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজের উপাধক্ষ্য মীর মোহাম্মদ মোসাদ্দেক হোসেনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অথিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহযোগী অধ্যাপক কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইন্জিনিয়ারিং (বুয়েট) এর ড. মোহাম্মদ সামুজ্জোহা বায়োজীদ, গিয়াসউদ্দিন ইসলামিক মডেল স্কুলের প্রধান শিক্ষক মুহাম্মদ মিজানুর রহমান, ইঞ্জিঃ আহসানউল্লাহ, শিশিস ঘোষ অমর, বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উদযাপন কমিটির আহ্বায়ক মনিরুল ইসলাম, আবু তাহের, আবু তালেব, উমর ফারুক, রিফাত রহমান, রাজিব আহাম্মেদ, প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকারা। এ সময় অনুষ্ঠানটি পরিচালনা করেন এইচ,এম, ফারুক।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।