ঢাকাশনিবার , ২৮ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

অবৈধ হাসপাতাল-ক্লিনিক বন্ধে নিরব জেলা স্বাস্থ্য বিভাগ

আবু বকর সিদ্দিক
মে ২৮, ২০২২ ৬:৪৪ অপরাহ্ণ
Link Copied!

স্বাস্থ্যখাতে নানা অনিয়ম ও দুর্নীতির বিষয় আমলে নিয়ে হাইকোর্ট অনিবন্ধিত ও অনিয়মের মাধ্যমে পরিচালিত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিচালনা করা যাবেনা মর্মে নিষেধাজ্ঞা জাড়ি করেন। এই নিষেধাজ্ঞায় ৭২ ঘন্টার মধ্যে ব্যবস্থা নেয়ার কথা বলা হলেও অজানা কারনে নিরব নারায়ণগঞ্জের স্বাস্থ্য বিভাগ। এসব প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার কিছু মুনাফা লোভী চিকিৎসকরা জড়িত রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। জনশ্রুতি রয়েছে স্বাস্থ্য বিভাগের অনেক কর্মকর্তাদের সাথে আতাত করেই চলছে এসব প্রতিষ্ঠান। অন্যদিকে সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে জনসাধারণ।

দেশের স্বাস্থ্য খাতে লোমহর্ষক ও চাঞ্চল্যকর নানা অনিয়ম ও দূর্ণীতিতে অতিষ্ট হয়ে উঠেছে প্রায় সকল শ্রেণী পেশার মানুষ। স্বাস্থ্য খাতের অনিয়ম ই যেন নিয়মে পরিণত হয়েছে। স্বাস্থ্য খাতের এমন অনিয়মের মূল কারণ হচ্ছে সরকারী হাসপাতাল। হাসপাতাল থেকেই শুরু হয় দূর্ণীতি। দেশের এমন কোন সরকারী হাসপাতাল নেই যেখানে দালাল নাই। এই দালালদের নানাভাবে রক্ষনা বেক্ষন করেন হাসপাতালের দায়িত্বে থাকা কর্মকর্তারা, আবাসিক মেডিক্যিাল অফিসার (আরএমও), ইমার্জেন্সি মেডিকেল অফিসারসহ অসংখ্য চিকিৎসক, উপ-সেবা তত্বাবধায়ক (মেট্রন) ওয়ার্ড মাষ্টার থেকে শুরু করে প্রায় সকলেই কোন না কোনভাবেই স্বাস্থ্য খাতের কোন না কোন দূর্ণীতির সাথে যুক্ত।

আর ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্সসহ নানা নিয়ম অনিয়ম দেখভাল করা জন্য দেশের প্রতিটি সিভিল সার্জন কার্যালয়ে দায়িত্বে থাকেন কয়েকজনের একটি দল। যাদের কাজ বেসরকারী হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের সকল অনিয়ম দেখভাল করার।কবে এবিষয়ে কঠোর আদেশ থাকলেও সেই আদেশ প্রদানকারী বড় কর্তার গোপন অনুমতিক্রমে ওই দেখভাল করার দায়িত্বে থাকা সিভিল সার্জন কার্যালয়ের কর্তারা প্রতিটি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার থেকে উৎকোচ গ্রহণ করে থাকে নিয়মিতভাবে। আর সিভিল সার্জন দপ্তরের ঘুষ আদায়কারী কর্তাদের নিয়মিত যোগাযোগ থাকায় ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে কি পরিমাণ অপরাধ সংগঠিত হয় তা অনুমানও করতে পারেন না সাধারণ মানুষ। ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের ভিতরে নারী নিয়ে ফুর্তি, নেশার আখড়া, প্রভাবশালীদের মনোরঞ্জনে নানা অনৈতিক সুবিধা দিতে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ভিতরে ফাইভ স্টার হোটেলের সুবিধাও দিয়ে থাকে। ফলে অনেক হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার যেন বৈধ হিসেবে চিকিৎসার নামে অপরাধের আখড়ায় পরিণত হয়েছে। এমন চিত্র পুরো দেশের বহু স্বাস্থ্য সেবা কেন্দ্রের।

এমন হাজারো অপরাধের সুতিকাঘর অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বদ্ধের নির্দেশনা কত দিন নাগাদ কার্যকর হবে তা দেখার অপেক্ষা করছে অপচিকিৎসার শিকার দেশের কোটি কোটি ভূক্তভোগি।গত বৃহস্পতিবার (২৬ মে) এমন আদেশের পর থেকেই অনেকেই প্রশ্ন করেছেন, “অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করার যে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর, সেই ৭২ ঘন্টা শেষ হবে কত দিনে? কত বছরে শেষ হবে ৭২ ঘন্টা? জানা যায়, সারাদেশের সব অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই সময়ের পর নিবন্ধনহীন কোনো হাসপাতাল, ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টার চালু থাকলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।গত বৃহস্পতিবার (২৬ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে সাক্ষর করেছেন সাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির। বেসরকারি ক্লিনিক ও হাসপাতালের মনিটরিং এবং সুপারভিশন নিয়ে গত মঙ্গলবার বিকালে ভার্চুয়ালি এক সভায় এই সিদ্ধান্ত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনিবন্ধিত ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর বিরুদ্ধে কার্যক্রম চলমান থাকবে। এ কার্যক্রমে স্থানীয় প্রশাসন ও আইনপ্রয়োগকারী সংস্থার সঙ্গে সমন্বয় করতে হবে। যেসব প্রতিষ্ঠান নিবন্ধন নিয়েছে কিন্তু নবায়ন করেনি। তাদের নবায়ন করতে একটি সময় বেঁধে দিতে হবে। নির্দিষ্ট সময়ে নিবন্ধন করতে না পারলে সব কার্যক্রম স্থগিত করা হবে।এতে আরও বলা হয়েছে, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে এনেসথেসিয়া ও ওটিতে কোনো অনিবন্ধিত ডাক্তার বা কাউকে রাখা যাবে না। এমনটি করা হলে ওইসব প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে লাইসেন্স বাতিলসহ কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যেসব প্রতিষ্ঠান নতুন নিবন্ধনের আবেদন করেছে তাদের দ্রুত নিবন্ধন দিতে হবে। নিবন্ধন হওয়ার আগে প্রতিষ্ঠান চালানো যাবে না। উল্লেখ্য স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী দেশে অনুমোদিত ও আবেদন করা ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা প্রায় ১১ হাজার।

আরোও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।