ঢাকাসোমবার , ৩০ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

১০ হাজার শ্রমিকের অগ্নি নির্বাপণ মহড়া

আবু বকর সিদ্দিক
মে ৩০, ২০২২ ৬:০৬ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জের ফকির নীটওয়্যারস নামের পোশাক কারখানায় অগ্নি নির্বাপণ, জরুরি বহির্গমন, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক মহড়া চালিয়েছে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স।সোমবার দুপুরে সদর উপজেলার কায়েমপুর এলাকায় অবস্থিত ওই কারখানার ১০ হাজার শ্রমিক এ মহড়ায় অংশ নেয়। মহড়াকালে অগ্নিকান্ডের সময় শ্রমিকরা কিভাবে নিজেদের ও কারখানারকে রক্ষা করতে পারে সে বিষয়ে নানা প্রর্দশনী করেন করেন দমকল বাহিনীর সদস্যরা। কারখানার উপরে আগুন লাগলে ওই সময় শ্রমিকদের অবস্থান সহ আশপাশের রাস্তা ফাঁকা রাখার বিষয়ে দিক নির্দেশনা দেয়া হয় মহড়া শেষে আলোচনা সভায়।

এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক রহিমা খাতুন, ফায়ার সার্ভিসের উপসহকারি পরিচালক আবদুল্লাহ আল আরেফিন, ফকির নীটওয়্যারস ব্যবস্থাপক মজিবুর রহমান সহ উর্ধ্বতন কর্মকর্তারা।

ফায়ার সার্ভিসের উপসহকারি পরিচালক আবদুল্লাহ আল আরেফিন বলেন, এই কারখানার যেসব শ্রমিকরা রয়েছেন তাদের মধ্যে অনেকে আমরা প্রশিক্ষন দিয়েছি। এখানে আলাদাভাবে তিনটি টিম রয়েছে। যারা ছোটখাতো অগ্নি নির্বাপণ করার সক্ষমতা রাখে। তার পাশাপাশি আমাদের ৩৭৪ জনের একটি প্রশিক্ষিত টিম রয়েছে। সতরাং ভয় না পেয়ে দূর্ঘটনার সময় সকলে সচেতন থাকতে হবে। নিজেকে নিরাপদ রাখতে হবে ও প্রতিষ্ঠানকে কিভাবে কারখানার রক্ষা করা যায় তাও ভাবতে হবে।

তিনি জানান, কোথাও কোন দূর্ঘটনা ঘটলে সেই এলাকার রাস্তাঘাত ফাঁকা রাখতে হবে। কারণ আমার গাড়িগুলোর জন্য ২৫ ফুট জায়গ লাগে। এ জন্য দূর্ঘটনা ঘটনার পর ওই এলাকার লোকজন হুরুহুরি না করে সহযোগিতা করতে হবে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।