ঢাকারবিবার , ৫ জুন ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

জামদানী পল্লীর সূতার রং হবে হরতকির ছালে : বজলুর রহমান

আবু বকর সিদ্দিক
জুন ৫, ২০২২ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে নারায়ণগঞ্জের রূপগঞ্জের নোয়াপাড়ায় বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা অনুষ্ঠান ও বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনে (বিসিক) মিলনায়তনে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর উপ প্রকল্পের আওতায় রোববার দুপুরে সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্র এ কর্মসূচির আয়োজন করে। এতে অংশ নেন জামদানি শিল্পী, তাতী, উদ্যোক্তারা।

র‌্যালি ও আলোচনা সভা শেষে পরিবেশ রক্ষায় জামদানী পল্লীর তাঁতীদের মাঝে হরতকি গাছের চারা বিতরণ করা হয়। আলোচনা অনুষ্ঠানে পরিবেশ দিবস উদযাপনের গুরুত্ব ও এসইপি প্রকল্পের আওতায় জামদানি কারখানার পরিবেশ উন্নয়নের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন এসইপি’র প্রজেক্ট ম্যানেজার মো. বজলুর রহমান।

তিনি আরও বলেন, হরতকি গাছের ছাল ও ফল দিয়ে সূতার রং করার মাধ্যমে ডাইংকে ক্যামিক্যালের ব্যবহার কমে আসবে। এসময় উপস্থিত ছিলেন, বিসিক শিল্পনগরী প্রধান কর্মকর্তা মোঃ শাহজাহান আলী, স্থানীয় কাউন্সিলর আনোয়ার, এসইপি প্রকল্পের পরিবেশ কর্মকর্তা মোহাম্মদ মুজাহিদুল ইসলাম শামীম সহ জামদানী পল্লীর শিল্পী ও নারী ও শিশু কল্যাণ কেন্দ্রের প্রজেক্ট ও ব্রাঞ্চ পর্যায়ের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।