১ম ২য় না হয়ে ভাল মানুষ হও: লিপি ওসমান

নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের সহধর্মিনী ও জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান সালমা ওসমান লিপি বলেছেন, লক্ষ্মী নারায়ণ স্কুলের মাঠের ব্যাপারে অনেকদিন ধরে চেষ্টা করছি। করোনার কারণে অনেক জায়গা অনেক ভাবেই ক্ষতিগ্রস্ত হয়েছে। সে কারণেই হয়ত মাঠটা ঠিক হয়নি। আজ ইউএনও’র সাথে কথা হয়েছে। তিনি বললেন আপনি কথা দেন আমি কথা দিচ্ছি এ কাজটা হয়ে যাবে। আমি তাই আল্লাহর ওপর ভরসা রেখে কথা দিলাম কাজটা হয়ে যাবে। শনিবার (১১ জুন) লক্ষ্মী নারায়ণ কটন মিলস্ উচ্চ বিদ্যালয়ের বার্ষিক মিলাদ মাহফিল ও এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে অংশ নিয়ে একথা বলেন তিনি।

লিপি ওসমান বলেন, আমার বাবা নদী পার হয়ে এখানে আসতেন এখান থেকে হেটে রেল স্টেশন যেতেন। সেখান থেকে কমলাপুর যেতেন। পরে তিনি লন্ডনও গিয়েছেন পড়াশোনার জন্য। আমার বাবা সারা জীবন একটা ছোট ঘরে থাকতেন। সেখানে সিলিং ফ্যান ছিল না। অনেক গরম পড়লে একটা টেবিল ফ্যান ছাড়তেন। সারা জীবন আমার বাবাকে দেখেছি শৌখিনতা ছাড়া চলতে। বাংলাদেশের গার্মেন্টস ব্যবসায়ের পাইওনিওর আমার বাবা। তিনি ধর্ম পালন করতেন এবং বিশ্বাস করতেন পরিশ্রম বিফলে যায় না। সংগ্রামেও আনন্দ তিনি বিশ্বাস করতেন। আমরা তার মত হতে পারব না।

বিদায়ী শিক্ষার্থীদের তিনি বলেন, তোমাদের হয়তো সেরকম পরিশ্রম করতে হয় না। তবে এমন একটা দিন আসবে যখন আরেক জায়গায় যাওয়ার জন্য ব্যাগ গোছানোর সময় তখন তোমরা বুঝবে। কোনদিন কোন পরিশ্রম বিফলে যায় না। বিত্তবান হওয়াটা গৌরব হতে পারে না। দুজন মানুষের উদাহরণ দিতে পারি। একজন বিত্তবান মানুষ তার বিত্তকে ব্যবহার করে নিজের জন্য। সে মানুষকে কাজ দেয় তার চারপাশে রাখে। এ ধরনের মানুষকে অন্যে ভয় পায়। সেই ভয়ের সাথে ঘৃণাও থাকে। আরেক শ্রেণির মানুষ যারা বিত্তবান তারা মানুষের জন্য কাজ করে। তাদেরও মানুষ ভয় পায়। তবে সে ভয়ে সম্মান থাকে।

তিনি আরও বলেন, তুমি যদি মানুষের জন্য মানুষ হতে চাও তাহলে তুমি যা চাও আল্লাহ তেমাকে তা দিয়ে দিবে। কিন্তু তুমি যদি শুধু নিজের জন্য মানুষ হতে চাও তাহলে ইহকাল ও পরকাল দুই জায়গাতেই তোমার জাজমেন্ট আসবে। তিনি বলেন, এ স্কুল তোমার কাছে দাবি রাখে। একদিন বড় কিছু হলে এ স্কুল তোমাদের নিয়ে গর্ব করবে তুমিও বলবে আমি লক্ষ্মী নারায়ণ স্কুলের ছাত্রী ছিলাম। পরিকল্পনার গাড়িতে উঠে যদি সময়কে বাধো এবং সে গাড়ি চালাও তাহলে তেমার সাফল্য অনিবার্য। আমার কথাগুলো কঠিন লাগতে পারে। তবে ঠান্ডা মাথায় চিন্তা করে দেখ এটা শুধু তোমাকে নয় তোমার বাবা মা তোমার ভবিষ্যৎ তোমার দেশ ও স্কুলকে প্রতিষ্ঠিত করবে।

আরও পড়ুন

- Advertisement -

কমেন্ট করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

ডেইলি নারায়ণগঞ্জে প্রকাশিত কোন সংবাদ, তথ্য, ছবি এবং ভিডিও কন্টেন্ট বিনা অনুমতিতে ব্যবহার করা আইনত দন্ডনীয় অপরাধ।

সর্বশেষ