ঢাকাসোমবার , ৪ জুলাই ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

না’গঞ্জ হবেসারা বাংলাদেশের মডেল: সাবের হোসেন চৌধুরী

আবু বকর সিদ্দিক
জুলাই ৪, ২০২২ ৭:১১ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা ৯ আসনের সংসদ সদস্য এবং পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পৃক্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেছেন, পরিবেশ রক্ষায় আমাদের সকলকে একযোগে কাজ করতে হবে। আমরা একটা কাজ করতে পারি, নারায়ণগঞ্জ শহরের পরিবেশ নিয়ে। এই প্রকল্পকে আমরা বলতে পারি ‘সবুজ নারায়ণগঞ্জ ২০২৫’। অর্থাৎ আগামী ৩ বছরে নারায়ণগঞ্জকে কিভাবে সবুজ করা যায়। এটা করা হলে নারায়ণগঞ্জ সারা বাংলাদেশের জন্য মডেল হয়ে দাড়াবে। সোমবার (৪ জুলাই) সকালে আলী আহম্মদ চুনকা পাঠাগার ও মিলনায়তনে পরিবেশ দূষণে বিপর্যস্ত নারায়ণগঞ্জকে উত্তরণের উপায় এর বিষয়ে গণশুনানি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সাংসদ সাবের হোসেন চৌধুরী বলেন, আমরা একটা জরিপ করেছিলাম। যেখানে জেনেছি ২ লক্ষ ৬০ হাজার একর বনের জমি বেদখলে রয়েছে। প্রথমবারের মতো কারা দখল করেছে তাদের চিহ্নিত করে ১০ হাজার একর জমি উদ্ধার করা হয়েছে। কথা গুলো এ কারণেই বলছি কারণ রাজনৈতিক সদিচ্ছা থাকলে পরিবেশ রক্ষা সম্ভব। তবে যদি পরিবেশকে উপেক্ষা করি, উন্নয়ন কেবল শিল্পায়নেই করে যাবো৷ তাহলে তো হয়না। আমরা ব্যবসায়ের বিপক্ষে নাহ, আমরা আইনের পক্ষে। আইনে কোন বিষয় উল্লেখ থাকলে সেটা কার্যকর করতে হবে। আইন না মানা বা নিয়মকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করার একটা সংস্কৃতি বাংলাদেশে গড়ে উঠেছে।

তিনি আরো বলেছেন, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) কেবল প্রান্তিক পর্যায়ে নয়, রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে অবদান রাখে। কারণ পরিবেশের সংবিধানের আইনের একটা বিষয়ে বেলা আমাদের তথ্য দিয়ে সহয়তা করেছিলেন। গণশুনানি হয়, মানুষের চাহিদা বোঝার জন্য। মানুষের চাহিদা বুঝেই সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা যায়। গণশুনানি গণতন্ত্রের অন্যতম একটা দিক। নারায়ণগঞ্জের পরিবেশের মতোই প্রায় পুরো বাংলাদেশের অবস্থা। অনেকেই উন্নয়ন বলতে কেবল অর্থনৈতিক উন্নয়নকে বুঝে, পরিবেশের উন্নয়নও দেশের উন্নয়নের উল্লেখযোগ্য দিক এটা খেয়াল করি না। অনেক সময় উন্নয়নকে পরিবেশের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করানো হয়। বলা হয় আমরা কি উন্নয়ন করবো নাকি পরিবেশকে রক্ষা করব। বর্তমানে প্রযুক্তি বিভাগ এগিয়ে গেছে। এখন টেকসই উন্নয়নের কথা বলি, পার্থক্যটা কি। পার্থক্য হল টেকসই উন্নয়ন করতে হলে পরিবেশ বান্ধব হতে হবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীর সভাপতিত্বে অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক আজিজুল হক মামুন, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, এলআরডি এর নির্বাহী পরিচালক মামুনুল হুদা প্রমুখ।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।