ঢাকামঙ্গলবার , ৫ জুলাই ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

নদী পথে আসতে শুরু করেছে গরু

আবু বকর সিদ্দিক
জুলাই ৫, ২০২২ ৫:৪২ অপরাহ্ণ
Link Copied!

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে নারায়নগঞ্জের পশুর হাট গুলো তাদের সকল প্রস্তুুতি শেষ করেছে। ইতোমধ্যে জেলার নদী তীরবর্তী হাটগুলোতে নদী পথে ট্রলারে করে গরু আসতে শুরু করেছে। শীতলক্ষ্যা নদীতে এখন হাটের উদ্দেশ্যে গরুর ট্রলারের যাত্রার দৃশ্যের দেখা মিলে অহরহ। এদিকে ব্যাপারীদের নিরাপত্তার প্রশ্নে কঠোর অবস্থানে রয়েছে নৌ পুলিশ এমন দাবি নৌ পুলিশের পুলিশ সুপার মীনা মাহমুদার।

মঙ্গলবার (৫ জুলাই) বিকেলে নারায়ণগঞ্জের শীতলক্ষা নদী তীরবর্তী বিভিন্ন হাটে ঘুরে দেখা গেছে সিরাজগঞ্জ, বগুরা, গাইবান্ধা, পাবনা, কুষ্টিয়া, জামালপুর থেকে ব্যাপারীরা গরু নিয়ে ট্রলারে করে নারায়ণগঞ্জের বিভিন্ন হাটে গরু বিক্রির উদ্দেশ্যে যাত্রা করেছেন। সিরাজগঞ্জ থেকে আসা গরুর ব্যাপারী রিয়াজুল ইসলাম (৫০) বলেন, আমি এই বছর বড় ছোট মিলিয়ে ২১টি গরু নিয়ে এসেছেন চিত্তরঞ্জন হাটে। রিয়াজুলের সাথে তার ভাইয়ের ছেলে রুবেল পালের ৬টি গরু ও ১১টি খাসি নিয়ে এসেছেন।

তাদের সাথে কথা হলে বলেন, এইবার নদীতে পুলিশ টহল দিচ্ছে নিয়মিত। তাই কোন হয়রানী ছাড়াই হাটে আসতে পারলাম। এর আগে দুই বছর এই হাটেই গরু নিয়ে এসেছিলাম। কোন বছরই গরু ফেরত নিতে হয় নাই। এবার কাকা-ভাতিজা মিলে ২৭টি গরু আর ১১টি খাসি নিয়ে এসেছি। গত বছর তেমন লাভ করতে পারি নাই। আশা করি এইবার পুশিয়ে নিতে পারবো।

নারায়ণগঞ্জ নৌ পুলিশের পুলিশ সুপার (এসপি) মীনা মাহমুদা ঢাকা পোষ্টকে বলেন, খামারীরা সাড়া বছর কষ্ট করে কুরবানির সময় গরু-ছাগল নিয়ে লাভের আশায় হাটে আসেন। আমার এলাকায় কোন ট্রলার ধরে টানা হেচঁড়া করা হলে সে যেই হোকনা কেন, কোন ছাড় দেয়া হবে না। খামারী বা ব্যাপারীদের যার যেই হাটে যেতে ইচ্ছা করবে সে সেই হাটে যাবে।

নিরাপত্তার প্রসংঙ্গে পুলিশের ওই কর্মকর্তা বলেন, নদীতে টহল জোরদার করা হয়েছে। নৌ পথে ছিনতাই, ডাকাতি, চাঁদাবাজি রোধে বাড়তি টহল ও নিরাপত্তার ব্যবস্থা করেছি। আলাদা বিশেষ বোট ভাড়া করা হয়েছে, বাড়তি তেল দেওয়া হচ্ছে টহল বোটগুলোতে। কোথাও কোন বিশৃঙ্খলার অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।