ঢাকামঙ্গলবার , ৫ জুলাই ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

তিন দিন ধরে জ্বলছে না সড়ক বাতি

আবু বকর সিদ্দিক
জুলাই ৫, ২০২২ ৬:০৩ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) নবাব সলিমুল্লাহ রোডে তিন দিন ধরে জ্বলছে না সড়ক বাতি। শহরের অন্যতম মূল সড়কের একটিতে এভাবে তিন দিন যাবৎ সড়ক বাতি বন্ধ থাকার বিষয়টি র্কতৃপক্ষের উদাসীনতা হিসেবেই মনে করছেন সিটিতে বসবাসরত বাসিন্দারা। তবে মূলশহরের সড়ক বাতি বন্ধের বিষয়ে নগর প্রসাশনের একাধিক কর্মকর্তার সাথে কথা বলে জানা গেছে তারা কিছুই জানেন না।

সোমবার (৪ জুলাই) দিবাগত রাতে নারায়ণগঞ্জের নবাব সলিমুল্লাহ্ রোডের মেট্রোহল থেকে মিশন পাড়ার মোড় পর্যন্ত এই অংশে তিন দিন যাবৎ বন্ধ রয়েছে সড়ক বাতি। ফলে এই অংশে সংগঠিত হচ্ছে নানান অপরাধ। চুরি আর ছিনতাইকারীদের কবলে পরে অনেকেই হারাচ্ছেন সর্বস্ব।

অনুসন্ধানে জানা যায়, সড়ক বাতি শুধু নাসিকের নারায়ণগঞ্জ অঞ্চলেই নয় বন্ধ রয়েছে বন্দর ও সিদ্ধিরগঞ্জ অঞ্চলেও। তবে সেখানে সড়ক বাতির মেরামত চলমান রয়েছে বলে জানান নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের দায়িত্বরত সুপারভাইজার মো. জনি। নগরীর এই অংশে রয়েছে শহরের দ্বীতিয় বৃহত্তম বাস স্ট্যান্ড, হাসপাতাল ও ক্লিনিকসহ গুরুত্বপূর্ণ স্থাপনা। এই সড়কেই রয়েছে ম্যাজেস্ট্রেসি ডরমিটরি ক্লাব, লেডিস ক্লাব, আইন কলেজ সহ একটি প্রাইমারী স্কুল। নগরীরর গুরুত্বপূর্ণ এই সড়কে সড়ক বাতি বন্ধ থাকার ফলে এখানে বেড়েছে চুরি ও ছিনতাইয়ের প্রকোপ।

বিশেষ করে দুর পাল্লার পরিবহনে করে নারায়ণগঞ্জে আসা যাত্রীরা মধ্য রাত থেকে শুরু করে ভোর অবদি বিভিন্ন জেলা থেকে এসে চাষাঢ়া ও মেট্রোহল এলাকায় গাড়ি থেকে নামেন। আর তখনি ঘটে যত অঘটন। দুষ্কিৃতিকারীদের টার্গেটেও থাকেন তারা। এছারাও ভোরের আলো ফোটার আগে কাঁচামাল ও মাছ ব্যবসায়ীরা এখন এই সড়কে ব্যবহারে দলগত হয়ে সড়কের এই অংশ পারি দেন।ছিনতাইয়ের কবলে পরে সর্বস্ব হারানো গার্মেন্ট শ্রমিক রানা মিয়া বলেন, গত ৩ তারিখ রবিবার বেতন পেয়ে নাইট ডিউটি শেষে এই রাস্তায় আমি আর আমার এক হেলপার রিকশা করে বাসায় যাচ্ছিলাম। ডনচেম্বার মোড় পেরিয়ে একটু সামনে আসতেই তিনজন ছিনতাইকারী আমাদের রিকশার সামনে এসে গতিরোধ করে। পরে আমার সাথে থাকা আনমানিক ৬হাজার ৭’শ টাকা নিয়ে চলে যায়। ঐসময় এক নাইটগার্ড এগিয়ে এলে তারা আমাদের পাতি খুর দিয়ে পোচ দিতে গেলে কোন রকমে বেঁচে যাই। সড়কে অন্ধকার না থাকলে আমরা তদের দূর থেকেই দেখতে পেতাম। হয়তো আমার পরিশ্রমের টাকাগুলো খোয়া যেত না।

নগরীর মেট্রোহল বাস স্ট্যান্ডের নৈশপ্রহরী আলতাব হোসেন (৬৫) বলেন, এমন কোন রাত নেই যে রাতে সড়কের এই অংশে ছিনতাইয়ের কবলে পরে না। গতকাল রাতেও রংপুর থেকে আসা দুই নারী চিনতাইকারীদের কবলে পরে সব হারিয়েছেন। রাতে এই অংশে সড়ক বাতি না জ¦লায়, আধারে ওৎ পেতে থাকে। অন্ধকারে বেশিদুর দেখাও যায় না। অনেক সময় আমরা দেখে এগিয়ে গেলে ছিনতাইকারীরা সাধারণকে ধারালো ব্লেড ও ছুরি দিয়ে পোচ দিয়ে পালিয়ে যায়। এই জন্য বাঁচাতে যেতেও ভয় হয়।

নারায়ণগঞ্জ সদর মডেল থানা পুলিশের পরিদর্শক আনিচুর রহমান মোল্লা বলেন, সড়কে বাতি না থাকলে অপরাধ সংগঠিত হবে এটাই স্বাভাবিক। বিষয়টি দেখভালের দায়িত্বে রয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। আমি আশা করি তারা বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করে কোন ত্রুটি থাকলে তা দ্রুত সমাধান করবে।নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সড়কবাতি দেখভালের দায়িত্বে থাকা সুপার ভাইজার মো. জনিকে নারায়ণগঞ্জের কোথায় এবং কেন সড়কবাতি বন্ধ রয়েছে জানতে চাইলে তিনি বলেন, নারায়ণগঞ্জ অঞ্চলের কোথাও সড়কবাতি বন্ধ রয়েছে বলে জানা নেই। এবং এই বিষয়ে কেউ কোন অভিযোগ করেনি। তবে নাসিকের বন্দর ও সিদ্ধিরগঞ্জ অঞ্চলে সড়ক বাতি বন্ধ রয়েছে। আমাদের লোকবল কম, তাই মেরামতে কিছুটা সময় লাগছে। আর শহরের মূল সড়কের সড়ক বাতি দেখভালের জন্য একটি কম্পানীর সাথে আমরা চুক্তিবদ্ধ আছি। আমি এই বিষয়ে তাদের অবগত করছি। আশাকরি আজকের মধ্যেই সড়ক বাতিগুলো সচল করা হবে।

এদিকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নিবার্হী প্রকৌশলী মো. আব্দুল আজগর হোসেন বলেন, বিসয়টি আমাদের জানা ছিল না। এই বিষয়ে কেউ অভিযোগ করেনি। দায়িত্বরত কর্মকর্তাকে জানাচ্ছি, যদি কোন ত্রুটি সেখানে থাকে তবে সেটি সাড়িয়ে সড়ক বাতি জ¦ালানোর ব্যবস্থা করা হবে বলে প্রতিশ্রুতি দেন নাসিকের ওই প্রকৌশলী।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।