ঢাকাবুধবার , ৬ জুলাই ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

ঈদকে সামনে রেখে ব্যাস্ত সময় পার করছেন কামাররা

আবু বকর সিদ্দিক
জুলাই ৬, ২০২২ ৬:১৯ অপরাহ্ণ
Link Copied!

দড়জায় কড়া নারছে মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদুল আযহা। আগামী ১০ জুলাই রোবার ঈদুল আযহা। আর মাত্র দুই দিন বাকি, তাই কুরবানির পশু কাটার ধারালো ছুরি, চাকু, বটি ও চাপাতিসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি কিনতে ও পুরনোগুলোকে শাণ দিতে কামারের কাছে ছুটছেন সবাই। ঈদ এলে কদর বাড়ে কামারদের। তাই লোহায় হাতুরি পেটার টুং টাং শব্দে ব্যস্ত সময় পার করছেন তারা। কাজের ফাঁকে ফাঁকে ফুরসত করে কামার শিল্পি জানালেন বেলা বাড়ার সাথে সাথে ব্যস্ততা বাড়ছে। তবে কর্মব্যস্ততা বড়লেও বাড়েনি রোজগার। সংশ্লিষ্ট জিনিস পত্রের দাম বাড়াতে কাজ বারলেও তেমন লাভের মুখ দেখতে পাচ্ছেন না তারা। বুধবার (৬ জুলাই) নারায়ণগঞ্জের কালির বাজার, সিদ্ধিরগঞ্জ, পঞ্চবটি ও ফতুল্লার বিভিন্ন এলাকায় ঘুরে কামার পেশায় সংশ্লিষ্টদের সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে। এসময় কামারের দোকানগুলোতে ভাঁজে ভাঁজে খদ্দেরের ধারালো ছুরি চাকু সাজিয়ে রারাখার দৃশ্য দেখা গেছে।

সড়েজমিনে নগরীরর কালিরবাজারের নবাব সিরাজউদ্দৌলা সড়কের হাজী মোহাব্বত আলি মার্কেটের এই পেশায় পুরোনোদের মধ্যে বয়সের ভারে কিছুটা নুয্য হওয়া রতন কর্মকার (৬২) বলেন, ঈদকে ঘিরে বাড়তে শুরু করেছে ছুরি, চাকু, বটি ও চাপাতিতে মান দেওয়ার কাজ। কুরবানি এলে কামারদের কদর বেশ বাড়ে। কাজের অনেক চাপ আছে। আজকে ১৫-২০ জনের শানের অর্ডার পেয়েছি, রাতের মধ্যে অজকের কাজ শেষে করতে হবে। কাল থেকে বেচা বিক্রি আরোও বাড়বে। চলবে ঈদের দিন পর্যন্ত।

ঈদকে সামনে রেখে ব্যাস্ত সময় পার করছেন কামাররা

এদিকে সিদ্ধিরগঞ্জের কামার ভবা কর্মকার জানান, ঈদের সময় কাজের চাপ বাড়ে। আশা আছে আগামী দুই দিনে কাজ আরোও বাড়বে। এখন ছুরি, চাকু, বটি চামড়া ছিলার চাকু, চাপাতি এইসব ধার দিতেই বাসা-বাড়ির লোকজনেরা আসছেন বেশি। কশাইরা আগেই তাদের মানের কাজ করিয়ে নিয়েছেন। এখন বাসাবাড়ির লোকজন বেশি আসছেন। তবে গত বছর এই সময় দম ফেলার সুযোগ পাই নাই। এই বার গত বারের চেয়ে অর্ডার কম পেয়েছি। তবে আগামী দুই দিনে পুশিয়ে নিতে পারবো।

এদিকে নতুন ছুরি-চাকু, দা-বটি ও চাপাতিসহ কুরবানির পশু কাটার দরকারি সব অস্ত্র বানান এমন একাধিক কামার শিল্পির সাথে কথা বলে জানা গেছে, কুরবানির ঈদের এই সময়ে তারা বিকিকিনি করে লাভবান হবে বলে আশায় থাকেন। তবে আগের বারের মত এইবার তেমন সাড়া পাচ্ছেন না তারা। পুরনো দা-বটি শান দেওয়ার জন্য অনেকেইে আসছেন। তবে নতুন করে বিক্রি ও প্রস্তুতের অর্ডার তারা তেমন পাচ্ছেন না। বছরের এই সময়ের রোজগার তাদের সারা বছরের রসদ জোগায়। তবে গত বছর এই সময়ে খদ্দেরের বেশ ভীর হলেও এই বছর তেমন সাড়া পাচ্ছেন না। এভাবে হতাশা প্রকাশ করেছেন কালির বাজারের কামার শিল্পি মানিক মিয়া (৫৫)।

ফেরি করে মহল্লায় মহল্লায় দা-বটি শান করা রংপুরের আলিম মিয়া (৪৭) বলেন, সারা বছরের চেয়ে এই সময়ে আমাদের কদর বাড়ে। এক বার ‘এই বটি ধারাই দাও ধারাই’ বলে ডাক দিলেই কেউ না কেউ আমাকে ডাক দেন। রোজগারও বেশ ভাল হচ্ছে আলহামদুলিল্লাহ। কাজবাজ ভাল তাই মনটাও ফুরফুরা লাগে।

ক্রেতাদের মধ্যে নগরীর কেসি নাগ রোডের আলী রেজা শিফান (৩৪) বলেন, দুই দিন পরেই ঈদ। গরু ও ছাগল জবাই মাংস কাটাকাটিতে প্রয়োজন হবে চাকু ও ছুরির। এই কারণে বাজারে এসেছি দা, বটি ও ছুরি ইত্যাদি কিনতে। তবে গতবছরের চেয়ে দাম খানিকটা বেশি। বর্তমানে প্রতিটি দা তৈরিতে লোহার প্রকারভেদ অনুযায়ী মজুরি নেওয়া হচ্ছে দুইশত থেকে ছয়শত টাকা পর্যন্ত। চাকু তৈরিতে নেওয়া হচ্ছে দেড়শত টাকা। জবাইয়ের কাজে ব্যবহৃত বড় ছুড়ি তৈরিতে নেওয়া হচ্ছে পাঁচশত থেকে আটশত টাকা পর্যন্ত। বটি তৈরিতে নিচ্ছেন আড়াইশত থেকে সাড়ে চারশত টাকা পর্যন্ত। তারা জিনিসি পত্রের দাম বেড়ে যাওয়ার অযুহাতে গত বছরের চেয়ে এই বছর পঞ্চাশ থেকে তিনশত টাকা পর্যন্ত বাড়িয়ে নিচ্ছেন। এখনো ঈদুল আযহার বাকি রয়েছে মাত্র দুই দিন। তাই তাদের ডিমান্ডও বেড়েছে। আগামী দুই দিনে চাহিদা আরোও বেড়ে যাবে তাই আগে আগেই অস্ত্র শান দিতে চলে এসেছি। তবে এমন অভিযোগ শুধু মিফানের নয়, একই সুরে একাধিক ক্রেতারাও এমন অভিাযোগ করেছেন।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।