ঢাকামঙ্গলবার , ১৯ জুলাই ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

লোডশেডিংয়ে ব্যাহত ভিক্টোরিয়ার চিকিৎসাসেবা

আবু বকর সিদ্দিক
জুলাই ১৯, ২০২২ ৬:৫৫ অপরাহ্ণ
Link Copied!

বিদ্যুৎতের লোডশেডিং যত বাড়ছে। ততই ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা। লোডশেডিং হলে বন্ধ হয়ে যাচ্ছে হাসপাতালের রোগনির্ণয় কার্যক্রম। এই চিত্র নারায়ণগঞ্জবাসীর স্বাস্থ্য সেবায় অন্যতম ভরসাস্থল নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালের। তবে কর্তৃপক্ষ বলছেন, ‘সংশ্লিষ্টদের জানানো হয়েছে। খুব দ্রুতই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

গত ১৪ জুলাই দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, পুরো হাসপাতালটি বিদ্যুৎ বিচ্ছিন্ন। জানালার আলোতে সেবা দিতে হচ্ছে। বিদ্যুৎ না থাকায় ওয়ার্ডের অনেক রোগীকে বাতাস করছে স্বজনরা। সেই সময় বুকে ব্যাথা নিয়ে চিকিৎসা নিতে আসেন মেহেদী হাসান। দু’টি ইনজেকশন ও একটি সিরাপ দেওয়ার পাশাপাশি রোগ নির্ধারণের জন্য ইসিজিসহ দু’টি পরীক্ষা দেওয়া হয় তাকে।

হাসপাতালের দু’তলায় পরীক্ষা করাতে গেলে কর্তব্যরত নার্স মেহেদী হাসানের মা আসমা বেগমকে জানান, বিদ্যুৎ না থাকায় পরীক্ষা গুলো করানো যাচ্ছে না। তাই হয়তো বাহিরের থেকে করিয়ে নিন, না হয় ১৬ জুলাই আসুন। ভুক্তভোগী আসমা বেগম জানান, নারায়ণগঞ্জে মেডিকেল কলেজ নেই। স্বাস্থ্য সেবার জন্য এই জেলার মানুষের ভরসা ছিল ভিক্টোরিয়া হাসপাতালটি। অথচ, সামান্য লোডশেডিংয়ের জন্য দুর্ভোগ সইতে হচ্ছে সাধারণ মানুষকে।

নাম প্রকাশ না করার শর্তে জরুরী বিভাগের একজন নার্স জানান, হাসপাতালের দু’টি লাইন। একটি লাইনে সমস্যা দেখা দিয়েছে। এছাড়া জেনারেটর নষ্ট, তাই বিদ্যুৎ নেই। বিশ্ব বাজারে জ্বালানির দাম বৃদ্ধির প্রেক্ষাপটে বড় ধরণের অর্থনৈতিক সংকট এড়াতে বিদ্যুৎ ও তেলের খরচ কমানোর একগুচ্ছ সিদ্ধান্ত নিয়েছে সরকার। তার মধ্যে অন্যতম একটি দিনে এক থেকে দুই ঘন্টা লোডশেডিং দেওয়ার সিদ্ধান্ত। ১৯ এপ্রিল থেকে সেই সিদ্ধান্তও বাস্তবায়ন করা হচ্ছে।

এ অবস্থায় নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালের আরএমও ডা. এস কে ফরহাদ জানান, আমাদের দু’টি লাইন। মাঝ খানে দু’টি লাইনের মধ্যে একটিতে একটু সমস্যা দেখা দিয়েছে। এ কারণে লোডশেডিংয়ে সমস্যায় পড়তে হচ্ছে। এতদিন যেহেতু লোডশেডিংয়ের সমস্যা ছিল না, তাই গুরুত্ব দেইনি। এখন লোডশেডিংয়ের সমস্যা হওয়ায় গুরুত্ব দেওয়া লাগবে। এরই মধ্যে পিডব্লিউকে জানিয়েছি, উনারা বলেছে খুব দ্রুতই যা করার করবে। আসলে এই সমস্যাটি সমাধানের জন্য একটু সময়তো দিতেই হয়।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।