ঢাকারবিবার , ২৪ জুলাই ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

জনবল সংকটেনা’গঞ্জ পরিবেশ অধিদপ্তর

আবু বকর সিদ্দিক
জুলাই ২৪, ২০২২ ৪:৫১ অপরাহ্ণ
Link Copied!

প্রাচ্যের ডান্ডি হিসেবে খ্যাত নারায়ণগঞ্জ দূষণে ধুঁকছে। এককালে মনোরম পরিবেশ থাকলেও দিনে দিনে হয়ে উঠেছে দেশের অন্যতম দূষিত নগরী। পরিবেশ রক্ষার একাধিক আন্দোলন হলেও যারা সম্মুখ যোদ্ধা হিসেবে জেলায় কাজ করে, তাদের দলেই নেই প্রয়োজনীয় জনবল। তীব্র জনবল সংকটে পরিবেশ অধিদপ্তরের কার্যক্রম অনেকটা মুখ ধুবড়ে পড়েছে।

জেলা পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, পরিবেশ অধিদপ্তরের এই বিভাগে প্রয়োজনের চেয়ে কম পদ থাকার পরেও অনুমোদিত সকল পদে জনবল নেই। অনুমোদিত ১৩ পদের বিপরীতে জনবল রয়েছে ৭ জন। তবে কাগজে কলমে রয়েছে ৯ জন। এ জেলার কর্মরত হলেও অন্যত্র প্রেষণে দার্য়িত্ব পালন করছেন দুইজন। দপ্তরে অনুমোদিত দুইজন পরিদর্শক, ল্যাব সহকারী, নমুনা সংগ্রহকারী, ল্যাব এটেন্ডেন্ট নেই। জেলাজুড়ে বাড়ছে মিল-ফ্যাক্টরীসহ বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান। কিন্তু পর্যাপ্ত পর্যবেক্ষণের অভাবে মিল-ফ্যাক্টরী, ইটভাটা, নির্মাণকাজ ও যানবাহনের ধোঁয়া ও ময়লা-আবর্জনা পোড়ানোর ফলে দূষণ বাড়ছে। শিল্পবর্জ্যের কারণে নদীর পানি হয়ে পড়েছে পরিশোধনের অনুপযোগী। এসব দূষণ রোধে ব্যবস্থা নেওয়ার দায়িত্ব পরিবেশ অধিদপ্তরের।

জানা যায়, পরিবেশ অধিদপ্তরকে শিল্পপ্রতিষ্ঠানের দূষণ জরিপ, দূষণকারীশিল্পপ্রতিষ্ঠান চিহ্নিতকরণসহ নিয়ন্ত্রণের ব্যবস্থা, প্রয়োজন অনুসারে বিধিলঙ্ঘনকারী ব্যক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, মামলা দায়ের, পরিবেশ দূষণকারীদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়, জলবায়ুর পরিবর্তন জনিত প্রভাব মোকাবিলায় জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন, শিল্প কারখানা পরিদর্শন ও পরিবেশগত ছাড়পত্র প্রদান, পরিবেশ দূষণ–সংক্রান্ত অভিযোগ গ্রহণ, নিষিদ্ধঘোষিত পলিথিন শপিং ব্যাগ উৎপাদন ও বাজারজাতকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, পরিবেশগত গণসচেতনতা সৃষ্টি, জীববৈচিত্র সংরক্ষণ ও জীব নিরাপত্তায় কার্যক্রম গ্রহণ, পরিবেশগত গুরুত্বপূর্ণ বিষয়ে বিভিন্ন প্রকল্প ও গবেষণাকর্ম গ্রহণএবং বাস্তবায়ন সহ পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিভিন্ন কাজ নিয়মিত পরিচালনা করতে হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, আমাদেরকেই পাঁচটি উপজেলায় পরিদর্শন করতে হয়। আমাদের অফিস থেকে পুরো জেলায় নিয়মিত পর্যবেক্ষণ করা সম্ভব হয়না। প্রতি উপজেলায় পরিবেশ দপ্তরের উপজেলা অফিস থাকলে আমাদের দপ্তরের কাজ করা সহজ হবে। উপজেলা ভিত্তিক নিয়মিত পরিদর্শন করে কাজ করা হলে পরিবেশ দপ্তরের কাজের গতি বাড়বে।

নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন এ বিষয়ে বলেন, নারায়ণগঞ্জে অপরিকল্পিতভাবে ইটভাটা, ছোট-বড় কয়েক হাজার শিল্পকারখানা গড়ে উঠেছে। এসবের কারণেই সর্বাধিক পরিবেশ দূষণ হচ্ছে। কিন্তু এই দূষণ রোধে আমরা কাজ করছি কিন্তু আমাদের পর্যাপ্ত জনবল নেই। পুরো জেলার পরিবেশ দূষণরোধে দূষণকারী প্রতিষ্ঠান পরিদর্শনের দায়িত্বে পরিদর্শক রয়েছে কেবলমাত্র ১ জন। সহকারী পরিচালকেরা তাদের দায়িত্বের পাশাপাশি পরিদর্শনের কাজ করছেন।

তিনি আরো বলেন, পরিবেশ অধিদপ্তরের আওতায় প্রচুর কাজ রয়েছে। কিন্তু যেহেতু জনবল কম, আমরা চাইলেও নির্ধারিত সময়ে সব কাজ করতে পারি না। অনেকেই বলে পরিবেশ অধিদপ্তর কাজ করে না। কিন্তু জনবল সংকটের বিষয়টি বুঝতে চায় না। মামলা হলে আমাদের আদালতেও সময় দিতে হয়। আইনের কার্যক্রম সম্পাদনের জন্য আমাদের নির্দিষ্ট জনবল প্রয়োজন।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।