ঢাকারবিবার , ৩১ জুলাই ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

মাদক নিয়ে সংবাদ প্রকাশের পর গোয়েন্দা বিভাগকে তদন্তের নির্দেশ দিয়েছে আদালত

আবু বকর সিদ্দিক
জুলাই ৩১, ২০২২ ৬:২৯ অপরাহ্ণ
Link Copied!

নারায়নগঞ্জের চাঁনমাড়ি এলাকার এসপি অফিসের অদূরে মাদকের হাট নিয়ে ডিবিসি নিউজে ও দৈনিক যুগান্তর পত্রিকায় সংবাদ প্রকাশের পর কী ব্যবস্থা নিয়েছে জেলা পুলিশ তা জানতে চেয়েছে আদালত। আদালত স্ব-প্রণোদীত হয়ে বিস্তারিত তদন্ত করে ডিবির অতিরিক্ত পুলিশ সুপারকে সাত দিনের মধ্যে পুলিশ রিপোর্ট প্রদান করার নির্দেশ দিয়েছেন। এছাড়াও ঘটনার পরিস্থিতি উদঘাটন করে আসামীদের গ্রেফতারের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন। প্রয়োজনে ডিবিসি টেলিভিশনে প্রকাশিত সংবাদের ভিডিও ফুটেজটি সংগ্রহ করে ফুটেজ দেখে আসামীদের সনাক্ত করার দিক নির্দেশনা দেওয়া হয়।

রোববার (৩১ জুলাই) বিকেলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাউসার আলমের আদালত ওই নির্দেশ দেন। এছাড়াও যুগান্তর পত্রিকার সংশ্লিষ্ট রিপোর্টার ও সম্পাদক এবং ডিবিসি টেলিভিশনের চিত্রগ্রাহককে তদন্তকারী কর্মকর্তাকে তথ্য প্রদান করে সহায়তা করার নির্দেশ দেওয়া হয়।

আদালত সূত্রে জানা গেছে, একজন ম্যাজিস্ট্রেট কোন পুলিশ অফিসার ব্যতীত অন্য কোথাও হতে প্রাপ্ত তথ্য অথবা নিজ জ্ঞাণ অথবা সন্দেহের ভিত্তিতে কোন অপরাধ আমলে নিতে পারেন। সেই প্রেক্ষিতে সিআরপিসি ১৮৯৮ এর ১৯০ (১) (সি) ধারা অনুযায়ী অত্র মিস মামলার নথি খোলা হল।বিগত ২৯/০৭/২০১২ ইং তারিখে যুগান্তর পত্রিকায় এই মর্মে সংবাদ প্রচারিত হয় ‘এসপি অফিসের ১০০ ফুট দূরে হেরোইন গাঁজার হাট, মাসে বিক্রি ৩ কোটি টাকা’।

প্রতিবেদনটিতে বলা হয়, ‘হঠাৎ দেখলে মনে হবে যেন চাল-ডাল-তেলের জন্য টিসিবির লাইনে হাতে টাকা নিয়ে দাঁড়িয়ে আছেন অর্ধশত মানুষ। কার আগে কে পণ্য কিনবেন সেজন্য চলছে ধারাধাক্কি আর তর্ক-বিতর্ক। সেই লাইনে দেখা মিলছে দরিদ্র নারী, কমিউনিটি ট্রাফিকের সদস্য, কলেজ শিক্ষার্থী, হকার, ডিম বিক্রেতা, ভ্যানচালক কিংবা ষাটোর্ধ দাড়ি-টুপি পরিহিত মুরব্বিদের। কিন্তু বাস্তবে এটি টিবিসির লাইন নয়, টাকা হাতে এখানে কাড়াকাড়ি চলছে হেরোইন আর গাঁজার জন্য। নগরীর অদূরে চানমারী এলাকায় এমন দৃশ্য প্রতিদিনকার।ভোর ৬টা থেকে মধ্যরাত অবধি মাত্র ৮০ ফিট লম্বা এই সড়কে প্রতিদিন হেরোইন আর গাঁজা বিক্রি হয় কমপক্ষে ১০ লাখ টাকার। জেলা পুলিশ সুপার কার্যালয়ের মাত্র ১০০ ফুট দূরেই বসে এই হেরোইন গাঁজার হাট। শুধু বিক্রিই নয়, সড়কের পাশে বসে লাইন ধরে চলে মাদক সেবনও। জেলা পুলিশ বিভাগ কিংবা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সদস্যরা এখানে নিয়মিত আসেনও; কিন্তু অভিযানের নামে যা হয় তাতে ক্ষুদ্ধ এলাকাবাসী তার নাম দিয়েছেন ‘নাটক’।

সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা স্থানীয় গণমাধ্যমে চানমারী এলাকার এই মাদক ব্যবসা নিয়ে গত কয়েক বছরে শত শত নিউজ আর ভিডিও আপলোড হলেও জেলা পুলিশের শীর্ষ কর্মকর্তারা দাবি করেন সখানে কোনো মাদকের স্থায়ী স্পট নেই। তাদের দাবি বিচ্ছিন্নভাবে কেউ বিক্রি করে থাকতে পারে। আর মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে আওড়াচ্ছেন সেই ‘চর্বিত চর্বন। শুধু চানমারী এলাকাই নয়, এখান থেকে মাত্র ৫ মিনিটের দূরেই বসে পাইকারি ইয়াবার হাট। নির্মাণাধীন আদমজী হাইওয়ে সড়কের পাশে এই ইয়াবার স্পটেও প্রতিদিন বেচাকেনা চলে প্রায় ৫ লাখ টাকার ইয়াবা। যুগান্তরের গত কয়েক দিনের সরেজমিন অনুসন্ধানে এই মাদক ব্যবসা, মাদক সেবনের নতুন ধরন আর মাদক ব্যবসায়ীদের লাখ লাখ টাকার হিসাব রাখার চমকপ্রদ তথ্য পাওয়া গেছে।

সরেজমিন দেখা গেছে, এ যেন অনেকটা প্রদীপের নিচেই নিকশ কালো অন্ধকার। জেলা পুলিশ সুপারের কার্যালয়ের মাত্র ১০০ গজ দূরেই চানমারী সড়কের ওপর। বসে হেরোইন আর গাঁজার বাজার। কাক ডাকা ভোর থেকে গভীর রাত অবধি লাইন ধরে রীতিমোত কাড়াকাড়ি’ লাগে মাদকসেবীদের।’এছাড়া, উক্ত বিষয়টি ডিবিসি টিভির নিউজে প্রচার হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে উক্ত নিউজ লিংক ভাইরাল হয়েছে। অত্র আদালতের নজরে বিষয়টি এসেছে। ডিবিসি টিভির নিউজটি অত্র আদালত পর্যবেক্ষন করেছে। যুগান্তর পত্রিকার বিগত ২৯/০৭/২০১২ ইং তারিখের নিউজটি পর্যালোচনা করা হয়েছে। মাদক দ্রব নিয়ন্ত্রন আইন ২০১৮ এর ৩৬(১) ধারা ১০ বর্ণিত সারণি অনুযায়ী মাদক দখলে রাখা, ক্রয়, বিক্রয়, সেবন ও প্রয়োগ করা অপরাধ।

নিউজটি পর্যালোচনায় দেখা যায় যে, কেউ মাদক দখলে রেখেছে, কেউ মাদক ক্রয় করছে, কেউ বিক্রয় করছে আবার কেউবা মাদক সেবন করছে।এমতাবস্থায়, উক্ত বিষয়ে প্রয়োজনীয় আইনানুগ পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে অত্র আদালত মনে করে।উল্লেখিত অপরাধ সমূহ আমলে নিয়ে সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচারের আওতায় আনা আবশ্যক। এমতাবস্থায়, সিআরপিসি ১৮৯৮ এর ১৯০ (১) (সি) ধারা অনুযায়ী পত্রিকায় প্রকাশিত সংবাদ এবং ডিবিসি টিভির ফুটেজ বিবেচনায় নেওয়া হল। উক্ত অপরাধে কারা জড়িত তাদের নাম, ঠিকানা, বয়স সংবাদে নাই। কে কী অপরাধ করেছে তা সুনির্দিষ্টভাবে উল্লেখ নাই। সুতরাং, পত্রিকায় প্রকাশিত সংবাদের সত্যতা নিরুপনের জন্য বিস্তারিত তদন্ত হওয়া প্রয়োজন বলে অত্র আদালত মনে করেন। সুতরাং, পত্রিকায় প্রকাশিত অপরাধের সংবাদটি সরেজমিনে পূর্নাঙ্গ তদন্ত করার জন্য সিআরপিসি ১৮৯৮ এর ১৫৬ (৩) ধারা অনুযায়ী অতিরিক্ত পুলিশ সুপার, ডিবি, নারায়ণগঞ্জ-কে নির্দেশ প্রদান করা হল।

অত্র আদেশ প্রাপ্তির ০৭ (সাত) দিনের মধ্যে অতিরিক্ত পুলিশ ডিবির নিজ তদারকিতে তৎমনোনীত একজন পরিদর্শক পদ মর্যাদার পুলিশ কর্মকর্তা সিআরপিসি ১৮৯৮ এর ১৫৭ ধারা বিধান মতে ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন করবেন, ঘটনার পরিস্থিতি উদঘাটন করবেন, পত্রিকায় প্রকাশিত সংবাদটি যাচাই বাছাই পূর্বক আসামীদের গ্রেফতারের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন। ভিডিও ফুটেজটি সংগ্রহ করে ফুটেজ দেখে আসামীদের সনাক্ত করবেন।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।