ঢাকামঙ্গলবার , ২ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন

বেতন বৃদ্ধিসহ ৬ দফা দাবিতে পরিচ্ছন্ন কর্মীদের বিক্ষোভ

আবু বকর
আগস্ট ২, ২০২২ ৫:৩৮ অপরাহ্ণ
Link Copied!

বেতন ভাতা বৃদ্ধি ও অন্যান্য সুযোগ-সুবিধার দাবিতে বিক্ষোভ করেছেন সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা। সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের উদ্যোগে মঙ্গলবার (২ আগস্ট) সকাল ১১টার দিকে নগরভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে পরিচ্ছন্নকর্মীরা। এসময় তারা নিজেদের অমানবিক জীবন যাপনের চিত্র তুলে ধরেন তারা৷

পরিচ্ছন্নকর্মীরা জানান, রোদ হোক আর বৃষ্টি হোক আমরা এ শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। কিন্তু এর বিপরীতে যা পাই তা খুবই সামান্য। মাত্র দেড় থেকে দুই হাজার টাকা বেতন দেওয়া হয়৷ এ টাকা দিয়ে কী সংসাচ চলে?ওয়ার্কার্স ইউনিয়নের নেতা বিপ্লব জানান, আমরা সিটি করপোরেশনের কাছে ছয় দফা দাবি জানিয়েছি।

দাবিগুলো হলো, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ মোতাবেক শ্রমিকদের নিয়োগপত্র প্রদান করতে হবে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কর্মরত সব পরিচ্ছন্ন কর্মীদের চাকরি স্থায়ী করতে হবে, সব পরিচ্ছন্নকর্মীদের নুন্যতম দৈনিক হাজিরা ৬৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের ৭৫০ টাকা করতে হবে এবং প্রত্যেক শ্রমিকের বেতন সমপরিমান ঈদ বা পূজার বোনাস প্রদান করতে হবে, প্রতি ওয়ার্ডে ২ জন করে ডোম নিয়োগ দিতে হবে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিষ্কার-পরিচ্ছন্ন করার সময় যদি কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করে তাহলে ৫ লাখ টাকা প্রদান করতে হবে, এছাড়া যদি স্বাভাবিকভাবে মৃত্যুবরণ করে, তবে তার কাষ্ট বা দাফনের জন্য পূর্বের বরাদ্দ ৫ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা প্রদান করতে হবে, সিদ্ধিরগঞ্জ ও বন্দর অঞ্চলে পরিচ্ছন্নকর্মীদের স্থায়ী বসবাসের জন্য বহুতল ভবন বাসস্থান তৈরি করতে হবে।

তিনি বলেন, এ বিষয়ে সিটি করপোরেশন কর্তৃপক্ষ এখনও আমাদের সঙ্গে কোন আলোচনায় বসেনি বা কোন আশ্বাস দেয়নি। তারা বলছেন, এসব দাবি দাওয়া সরকারের কাছে বলতে। তিনি আরও জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আমরা আগামীকাল আবারও সিটি করপোরেশনের সামনে আমাদের বিক্ষোভ কর্মসূচি পালন করবো।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।