ঢাকাবুধবার , ৩ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

পরিচ্ছন্নতাকর্মীদের আন্দোলনে রেখে বিএনপিপন্থী ঠিকাদারদের নিয়ে ভারত সফরে আইভী

আবু বকর সিদ্দিক
আগস্ট ৩, ২০২২ ৬:৪৬ অপরাহ্ণ
Link Copied!

৬ দফা দাবি নিয়ে নগর ভবনে পরিচ্ছন্নতা কর্মীদের টানা দ্বিতিয় দিনের বিক্ষোভ চলাকালে চিহ্নিত বিএনপিপন্থী ঠিকাদারদের নিয়ে ভারতে গেলেন মেয়র সেলিনা হায়াত আইভী। ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে মেয়র আইভীর সাথে ভারতে অবস্থানকালে এক ঝাক ঠিকাদারের সাথে তোলা ছবি ছড়িয়ে পরলে চরম সমালোচনা শুরু হয়েছে। একদিকে একটি সরকারী প্রতিষ্ঠানের প্রধান হয়ে ঠিকাদারদের নিয়ে মেয়র আইভীর এই বিদেশ সফরে প্রশ্ন উঠেছে তার নিরপেক্ষতা আর নীতি নিয়ে। অপরদিকে বিএনপিপন্থীদের নিয়ে তার সফল আর ফটোসেশন নিয়ে খোদ আইভীপন্থীদের মাঝেই এনিয়ে চরম ক্ষোভ বিরাজ করছে। জানা গেছে, ঠিকাদাররা ছাড়াও মেয়র আইভীর সফর সঙ্গী হয়েছেন জেলা আওয়ামীলীগ নেতা জাহাঙ্গীর ওরফে বিলাই জাহাঙ্গীর, বিএনপিপন্থী নারী কাউন্সিলর আফরোজা হাসান বিভা এবং ৭নং ওয়ার্ডের কাউন্সিলর মিজানুর রহমান রিপন।

নাম প্রকাশ না করার শর্তে মেয়র আইভীপন্থী একজন আইনজীবি নেতা জানিয়েছেন, সরকারী প্রতিষ্ঠানের প্রধান যদি ঠিকাদারদের নিয়ে বিদেশ সফর করেন তবে সেই প্রতিষ্ঠানে ঠিকাদারদের দৌরাত্ম আর চুরি ঠেকাবে কে? তার উপর যেসব ঠিকাদার দেখলাম তার মধ্যে সিদ্ধিরগঞ্জের গডফাদার বিএনপির গিয়াসের লোকজন আছে। বন্দরের যেসব ঠিকাদার দেখলাম তারা সবাই স্থানীয়ভাবে বিএনপি করে। এটা তো কোন রাষ্ট্রীয় সফর না, ব্যক্তিগত সফর বলেই জানলাম। এমন সফরে বিএনপিপন্থী ঠিকাদার আর কাউন্সিলরকে নিয়ে গিয়ে মেয়র আইভী তার নিরপেক্ষতা আর স্বচ্ছতাকে প্রশ্নবিদ্ধ করলেন।

জানা গেছে, মেয়র আইভীর সাথে যেসব ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরছে তাতে দেখা গেছে সিদ্ধিরগঞ্জের ঠিকাদার ও গিয়াস উদ্দিনের ঘনিষ্ট হিসেবে পরিচিত ৩জন ঠিকাদারকে। তারা হলেন রওশন, শানিক ও মুন্না। বিলুপ্ত সিদ্ধিরগঞ্জ পৌরসভা থাকাকালে এরা ৩জনই ছিলেন গিয়াসের কাছের লোক। এছাড়াও এই ঠিকাদার বহরে দেখা মিলেছে বন্দরের ঠিকাদার মোরশেদ, কবীর,সজল ,রুহিদাস ও ড্রাইভার বাদলের। এদিকে গতকাল বেতন ভাতা বৃদ্ধি ও অন্যান্য সুযোগ-সুবিধার দাবিতে ওই বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয় অন্তত দুই শতাধিক পরিচ্ছন্নতাকর্মীরা নগর ভবন ঘেড়াও করে রাখে। দাবি মানা না হলে কর্মবিরতিসহ কঠোর আন্দোলনের ডাক দিবেন বলে জানান পরিচ্ছন্নতাকর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের নেতারা।

এদিকে এমন পরিস্থিতিকে জিঁইয়ে রেখে নাসিকের ঠিকাদারদের নিয়ে ভারতেরবুধবার (৩ আগস্ট) বেলা ১টায় নগরভবনের বেজমেন্টে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে পরিচ্ছন্নতাকর্মীরা। এসময় তারা মানবেতর জীবন যাপন করছেন বলে তাদের ৬ দফা দাবি তুলে ধরেন।বিক্ষোভে অংশ নেওয় পরিচ্ছন্নতাকর্মীরা জানান, রোদ হোক আর বৃষ্টি হোক আমরা এ শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। অথচ আমাদের নিয়ে ভাবার কেউ নেই। পরিচ্ছন্ন কাজের জন্য আমাদের যেই পারশ্রমিক দেওয়া হচ্ছে তা খুবই নগণ্য। মাত্র দেড় থেকে দুই হাজার টাকা নামে মাত্র বেতন দেওয়া হয়, তাও আবার নিয়মিত নয়। বর্তমানে নিত্য পণ্যের উর্ধগতিতে এ টাকায় সংসার চালানো অসম্ভব।

এদিকে পরিচ্ছন্নতাকর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের নেতা বিপ্লব জানান, আমরা সিটি করপোরেশনের কাছে ৬ দফা দাবি জানিয়েছি। দাবিগুলো হলো, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ মোতাবেক শ্রমিকদের নিয়োগপত্র প্রদান করতে হবে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কর্মরত সব পরিচ্ছন্নতাকর্মীদের চাকরি স্থায়ী করতে হবে, নুন্যতম দৈনিক হাজিরা ৬৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের ৭৫০ টাকা করতে হবে। প্রত্যেক শ্রমিকের বেতনের সমপরিমান ঈদ বা পূজার বোনাস প্রদান করতে হবে, প্রতি ওয়ার্ডে ২ জন করে ডোম নিয়োগ দিতে হবে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিষ্কার-পরিচ্ছন্ন করার সময় যদি কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করে তাহলে ক্ষতিপূরণ বাবদ ৫ লাখ টাকা প্রদান করতে হবে।

তিনি আরোও বলেন, এছাড়া যদি স্বাভাবিকভাবে মৃত্যুবরণ করে, তবে তার দাহ বা দাফনের জন্য পূর্বের বরাদ্দ ৫ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা প্রদান করতে হবে, সিদ্ধিরগঞ্জ ও বন্দর অঞ্চলে পরিচ্ছন্নতাকর্মীদের স্থায়ী বসবাসের জন্য বহুতল ভবন তৈরীর মাধ্যমে বাসস্থানের ব্যবস্থা করতে হবে। বিষয়টি নগর প্রশাসন জেনেও নিশ্চুপ ভুমিকায় রয়েছে, তারা আমাদের ডাকেনি কিংবা আলোচনায়ও বসেনি। আমরা এর আগেও তাদেরকে বহুবার বিষয়টি শান্তিপূর্ণ ভাবে অবগত করেছি। তারা বলছেন, এসব দাবি দাওয়া সরকারের কাছে বলতে। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আমরা আগামীকাল নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে আমাদের বিক্ষোভ কর্মসূচি পালন করবো। তারা যদি আমাদের বিষয়ে কোন পদক্ষেপ না নেয় তবে কর্মবিরতিসহ কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।

তবে নগর প্রশাসনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিও) শহিদুল ইসলাম নারায়ণগঞ্জের আলোকে বলেন, আমি এই ব্যাপারে অবগত নই, আর তাছারা তারা বিষয়টি আমাদের অফিসিয়ালি জানায়নি।পরিচ্ছন্নতাকর্মীরা নগরভবনের নিচে অবস্থান নিয়ে টানা দুই দিন আন্দোলন চালিয়ে যাচ্ছেন, বিষয়টি অপনাদের দৃষ্টিগোচর হয়নি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি মেয়রের সাথে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। বর্তমানে মন্ত্রনালয়ে মিটিংয়ে ব্যস্ত আছি বলে ফোন রেখে দেন তিনি।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।