ঢাকাবৃহস্পতিবার , ৪ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

নাসিকে পরিচ্ছন্নতাকর্মীদের বর্জ্য সংগ্রহ বন্ধের ঘোষণা

আবু বকর সিদ্দিক
আগস্ট ৪, ২০২২ ৪:৪৫ অপরাহ্ণ
Link Copied!

বেতন ভাতা বৃদ্ধিসহ ৬ দফা দাবিতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) পরিচ্ছন্নতাকর্মীরা টানা তৃতীয় দিনের মত আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তবে এবার দাবি আদায় না হলে শুক্রবার (৫ আগষ্ট) থেকে তারা নগরীর বর্জ্য অপশারণ করবেন না বলে হুঁশিয়ারি দেন। বৃহষ্পতিবার (৪ আগষ্ট) বিকেলে নগরীর প্রেসক্লাব ভবনের সামনে পরিচ্ছন্নতাকর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের আয়োজনে ঝাড়ু মিছিল নিয়ে বঙ্গবন্ধু সড়কে অবস্থান নিয়ে মানববন্ধন করে এমন সিদ্ধান্ত জানানো হয়েছে। এর আগে মঙ্গল ও বুধবার নগর ভবনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন তারা।

মানববন্ধনে অংশ নেয় পরিচ্ছন্নতাকর্মীদের দাবি, নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভির সাথে ছয় দফা দাবির প্রসঙ্গে দেখা করতে চাইলে তিনি তাদের সঙ্গে দেখা করেননি। উল্টো শত শত পরিচ্ছন্নতাকর্মীদের আন্দোলনে রেখে বিদেশ সফরে গেছেন তিনি। রোদ-বৃষ্টি যাই হোক আমরা এ শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। অথচ আমাদের নিয়ে ভাবার কেউ নেই। পরিচ্ছন্নতা কাজের জন্য আমাদের যেই পারশ্রমিক দেওয়া হচ্ছে তা খুবই নগণ্য। মাত্র দেড় থেকে দুই হাজার টাকা নামে মাত্র বেতন দেওয়া হয়, তাও আবার নিয়মিত নয়। বর্তমানে নিত্য পণ্যের উর্ধগতিতে এ টাকায় সংসার চালানো অসম্ভব।

এদিকে পরিচ্ছন্নকর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের নেতা বিপ্লব জানান, আমরা সিটি করপোরেশনের কাছে ৬ দফা দাবি জানিয়েছি। দাবিগুলো হলো, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ মোতাবেক শ্রমিকদের নিয়োগপত্র প্রদান করতে হবে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কর্মরত সব পরিচ্ছন্ন কর্মীদের চাকরি স্থায়ী করতে হবে, সব পরিচ্ছন্নকর্মীদের নুন্যতম দৈনিক হাজিরা ৬৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের ৭৫০ টাকা করতে হবে। প্রত্যেক শ্রমিকের বেতনের সমপরিমান ঈদ বা পূজার বোনাস প্রদান করতে হবে, প্রতি ওয়ার্ডে ২ জন করে ডোম নিয়োগ দিতে হবে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিষ্কার-পরিচ্ছন্ন করার সময় যদি কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করে তাহলে ক্ষতিপূরণ বাবদ ৫ লাখ টাকা প্রদান করতে হবে।

তিনি বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আজ যদি আমাদের দাবি মানা না হয় তাহলে কাল থেকে এই নগরীর পরিচ্ছন্নতা কাজে আমরা আর হাত দেবো না। এই নগরী পরিচ্ছন্ন হবে না, ময়লা অপসারণ হবে না। এ বিষয়ে সিটি করপোরেশন কর্তৃপক্ষ এখনও আমাদের সঙ্গে কোনো আলোচনায় বসেনি বা কোন আশ্বাস দেয়নি। তাদের কাছে আমাদের দুঃখ দুর্দশার কথা বলতে গেলেই তারা বলে, এসব দাবি সরকারের কাছে বলতে। আমি নগর প্রশাসনের কাছে জানতে চাই, ‘মাত্র দেড় থেকে ২ হাজার টাকা বেতন দিয়ে কি কারো পরিবার চলে?’তবে এই কর্ম বিরতি প্রশ্নে নগর প্রশাসন কি ভাবছে তা জানতে নাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তাকে ফোন করে পাওয়া যায় নি।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।