ঢাকারবিবার , ১৪ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা-না’গঞ্জ রুটে বর্ধিত ভাড়া নিয়ে জেলা প্রশাসনে সভা

আবু বকর সিদ্দিক
আগস্ট ১৪, ২০২২ ৫:৫১ অপরাহ্ণ
Link Copied!

জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির প্রভাবে জেলার বাস মালিক ও যাত্রী অধিকার সংরক্ষনের ফোরামের নেতৃবৃন্দের সাথে সভা করেছে জেলা প্রশাসন। রবিবার (১৪ আগষ্ট) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইসমত আরা, বিআরটিএর সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার মো. শামসুল কবির, চেম্বার অফ কমার্সের সভাপতি খালেদ হায়দার খান কাজল, যাত্রী অধিকার সংরক্ষনের ফোরামের আহবায়ক রফিউর রাব্বিসহ প্রমুখ।

সভায় যাত্রী অধিকার সংরক্ষনের ফোরামের নেতাকর্মীরা দাবি তুলেছেন নারায়ণগঞ্জ থেকে ঢাকা যেতে ১নং রেলগেট থেকে ঢাকা জিরো পয়েন্ট পযর্ন্ত দূরত্ব ১৮ কিলোমিটার। যদি ১৯ কিলোমিটার দুরত্বেও হিসাব করা হয় তবে বিআরটিএর নতুন নির্ধারিত হারে ঢাকা-নারায়ণগঞ্জের বাস ভাড়া কোন ভাবেই ৪১ টাকা ৮০ পয়সার বেশী হবে না। তারপরও আমরা ৫০ টাকা দাবি করছি। সেখানে পরিবহন মালিকরা মাফিয়া চক্রের সাথে আতাত করে যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করছেন। বর্তমানে তারা ৬০ টাকা করে নিচ্ছেন।

পরিবহন নেতারা বলছেন, সরেজমিন মেপে রাজধানীর জিরো পয়েন্ট থেকে নারায়ণগঞ্জ বাস টার্মিনাল পর্যন্ত দূরত্ব ২০ কিলোমিটার। কিন্তু সাইনবোর্ডের ইউটার্ন হয়ে তাদের আরও ৩ কিলোমিটার ঘুরে আসতে হয়। সরকার নির্ধারিত ভাড়া করেছিলো ৬৫ টাকা। আমরা যাত্রীদের কথা বিবেচনা করে ৬০ টাকা নিচ্ছি। সভায় পরিবহন ও যাত্রী অধিকার ফোরামের নেতারা বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরেন।

দাবির প্রেক্ষিতে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, আমরা আবারও রাস্তা মাপার জন্য একটি কমিটি করবো। দুই-একদিনের মধ্যে বিআরটি’এ কে নিয়ে আবারও রাস্তা মাপা হবে। জ্বালানি তেলের মূল্য বাড়ানো হলে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী বাসগুলো ৬০ টাকা ভাড়া আদায় করছে। রাস্তা না মাপা পযর্ন্ত আগের ভাড়া নির্ধারিত থাকবে। এর আগে, ৭ আগষ্ট জ্বালানি তেলে মূল্যবৃদ্ধির পর ডিজেল চালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ৫ পয়সার স্থলে ২ টাকা ৪০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা নির্ধারিত হলো।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।