ঢাকামঙ্গলবার , ১৬ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন

আগের চেয়ে দ্রুতউদ্ধার ও ত্রাণ সহায়তা করা সম্ভব: প্রতিমন্ত্রী এনামুর

আবু বকর সিদ্দিক
আগস্ট ১৬, ২০২২ ৪:৩৭ অপরাহ্ণ
Link Copied!

রেসকিউ বোট হস্তান্তরের এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, বোটগুলি যে কোন দুর্যোগময় মুহুর্তে অতি অল্প সময়ে ত্রাণসহ নানাবিধ সহায়তা প্রদান করতে সক্ষম। বোটগুলির ড্রাফট অত্যন্ত কম হওয়ায় দেশের বিভিন্ন সরু নদী পথে এবং প্রত্যন্ত অঞ্চলসমূহে বন্যা দুর্গতদের সেবায় যাতায়াত করাসহ যে কোন স্থানে ল্যান্ডিং বা বিচিং করার মাধ্যমে দুর্গত এলাকায় উদ্ধারকার্য চালাতে সক্ষম। এই বোট গুলো মাত্র ১ মিটার গভীর এমন যায়গায় চলাচল করতে সক্ষম। বোটগুলোতে থাকছে আহত ব্যক্তিদের জন্য হুইল চেয়ার, স্ট্রেচার ও ওয়ার্কিং ফ্রেম।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকালে দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রণালয়ের জন্য নির্মিত ৬০টি মাল্টিপারপাস এক্সেসিবল রেসকিউ বোটের মধ্যে অবশিষ্ট ৩০টি বোট অনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। এসময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান (এমপি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব, সহকারী নৌ-প্রধান (ম্যাটেরিয়াল), দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক সহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আগের চেয়ে দ্রুতউদ্ধার ও ত্রাণ সহায়তা করা সম্ভব: প্রতিমন্ত্রী এনামুর

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, বঙ্গবন্ধুর দুরদর্শী সিদ্ধান্তে আজ এই ডকইয়ার্ড সযং-সম্পূর্ণ। যেই প্রতিষ্ঠান একসময়ে লোকশানে ছিল সেই প্রতিষ্ঠান আজ সরকারের একটি লাভজনক প্রতিষ্ঠানে রূপ নিয়েছে। প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে আজ এই দেশ এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, বর্তমান সরকারের সময়ে তারই সুযোগ্য তনয়া বাংলাদেশ সরকারের প্রতিবন্ধিতা ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক উপদেষ্টা সায়মা ওয়াজেদের নির্দেশনায় এই ধরনের আধুনিক সুবিধা সম্পন্ন, প্রতিবন্ধি সহায়ক রেসকিউ বোট সম্পূর্ণ দেশীয় ব্যবস্থাপনায় তৈরী করার মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। বৈশ্বিক মহামারী করোনা সংক্রমণ রোধে সরকার কর্তৃক জারিকৃত কঠোর লকডাউনের মধ্যেও স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রতিষ্ঠানটির উৎপাদন কার্যক্রম অব্যাহত ছিল।

আগের চেয়ে দ্রুতউদ্ধার ও ত্রাণ সহায়তা করা সম্ভব: প্রতিমন্ত্রী এনামুর

বাংলাদেশ নৌবাহীনি পরিচালিত এই ডক ইয়ার্ড প্রসঙ্গে তিনি বলেন, ইয়ার্ডটি ঐতিহ্যবাহী শিল্প বাণিজ্যের নগরী নারায়ণগঞ্জের কোল ঘেঁষে শীতলক্ষ্যা নদীর পূর্বপাড়ে ১৯২৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। সমৃদ্ধ এই ইয়ার্ড দেশের সবচাইতে ঐতিহ্যবাহী ও পুরাতন ডকইয়ার্ড, যার জাহাজ নির্মাণ ও মেরামতের ক্ষেত্রে রয়েছে প্রায় শতবর্ষের প্রত্যক্ষ ও বাস্তব অভিজ্ঞতা। শিপবিল্ডিং ও মেরামতের পাশাপাশি সকল প্রকার স্টিল ইঞ্জিনিয়ারিং কাজসহ বিভিন্ন জাহাজের ইঞ্জিন ওভারহলিং থেকে শুরু করে প্রায় সকল ধরণের ভারী মেকানিক্যাল কাজ এই ডকইয়ার্ডের সক্ষমতার অন্তর্ভুক্ত। নির্ভরযোগ্য ও যুগোপযোগী অবকাঠামো, গুণগতমান নিয়ন্ত্রণ, শ্রমিকদের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবাসহ সকল সুযোগ সুবিধা, সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা এবং পরিবেশ বান্ধব উৎপাদনমুখী কর্মপরিবেশ অত্র ইয়ার্ডের ক্রমবর্ধমান উন্নয়নের চালিকাশক্তি। আমি এই কর্মযজ্ঞের সাথে সম্পৃক্ত সকলকে অভিনন্দন ও আন্তরিক ধন্যবাদ জানাই।

প্রসঙ্গত, এর আগে গত বছরের ২১ জুলাই দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সাথে ডিইডব্লিউ লিঃ, নারায়ণগঞ্জ এর মধ্যে ৬০ টি রেসকিউ বোটের জন্য সর্বমোট ২৭ কোটি টাকা মূল্যের একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ৫৪ ফুট দীর্ঘ, ১২.৫০ ফুট প্রস্থ এবং ৭ নট গতির এই রেসকিউ বোটগুলি ৮০ জন ধারণক্ষমতা সম্পন্ন যার মাধ্যমে বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ কবলিত অঞ্চলসমূহের জনগণকে দ্রুততর সময়ে নিরাপদ স্থানে স্থানান্তরের সক্ষমতা সম্পন্ন।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।