ঢাকামঙ্গলবার , ১৬ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

৬ দফা দাবিতে মেয়র আইভীর গাড়ি ঘেরাও পরিচ্ছন্নতা কর্মীদের

আবু বকর সিদ্দিক
আগস্ট ১৬, ২০২২ ৪:৫৩ অপরাহ্ণ
Link Copied!

নারায়ণগঞ্জে বেতন ভাতা বৃদ্ধি ও অন্যান্য সুযোগ সুবিধাসহ মোট ছয় দফা দাবীত নিয়ে তৃতীয় দফায় নগরভবন ঘেরাও করে দিনব্যাপি বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন সিটি করপোরেশনের (নাসিক) পরিচ্ছন্ন কর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের নেতাকর্মীরা। এসময় সকালে নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী নগর ভবনে প্রবেশ কালে তার ব্যবহৃত গাড়ির ঘেরাও করে বিক্ষোভকারী পরিচ্ছন্নতা কর্মীরা। মঙ্গলবার (১৬ আগষ্ট) সকাল থেকে নগর ভবনের সামনে অবস্থান নিয়ে দিনব্যাপি বিক্ষোভ প্রদর্শন করতে থাকেন পরিচ্ছন্নতা কর্মীরা। পরবর্তীতে সন্ধ্যায় নাসিক প্রশাসন আলোচনার আশ্বাস দিলে কর্মসূচি প্রত্যাহার করে বাড়ি ফিরে যান তারা।

এদিকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি শিমুল গণমাধ্যমে তার অভিব্যক্তি প্রকাশ করে বলেন, আমরা আমাদের দাবী আদায় করবোই। আমাদের দাবী অত্যন্ত প্রাসঙ্গিক এবং যৌক্তিক দাবী, এই প্রশ্নে আমার ঐক্যবদ্ধ ও অনড়। সিটি করপোরেশন কর্তৃপক্ষ আমাদের আলোচনার আশ্বাস দিয়েছে। আগামীকাল আমরা মেয়রের সাথে আলোচনায় বসব। আমাদের যেই ছয় দফা দাবী ছিল সেই দাবীতে আমরা অটল আছি। নগর প্রশাসন যদি আমাদের দাবী মেনে নিলে ভাল, আর যদি তারা তা না মানেন তবে কঠোরতর আন্দোলনে যেতে বাধ্য হব।

৬ দফা দাবিতে মেয়র আইভীর গাড়ি ঘেরাও পরিচ্ছন্নতা কর্মীদের

এর আগে নগর প্রশাসনের কাছে বেতন-ভাতা বৃদ্ধিসহ ছয় দফা দাবী পেশ করে ওয়ার্কার্স ইউনিয়ন। দাবীগুলো হল- বাংলাদেশ শ্রম আইন ২০০৬ মোতাবেক শ্রমিকদের নিয়োগপত্র প্রদান করতে হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কর্মরত সকল পরিচ্ছন্ন কর্মীদের চাকুরী স্থায়ী করতে হবে। সকল পরিচ্ছন্ন কর্মীদের নুন্যতম দৈনিক হাজিরা ৬৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের ৭৫০ টাকা করতে হবে এবং প্রত্যেক শ্রমিকের বেতনের সমপরিমান ঈদ বা পূজার বোনাস প্রদান করতে হবে। প্রতি ওয়ার্ডে ২ জন করে ডোম নিয়োগ দিতে হবে।

এছাড়াও, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের সময় যদি কোন শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করে, তাহলে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করতে হবে। এছাড়া যদি স্বাভাবিক ভাবে মৃত্যুবরণ করে, তবে তার কাষ্ট বা দাফনের জন্য পূর্বের বরাদ্দ ৫ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা প্রদান করতে হবে। সিদ্ধিরগঞ্জ ও বন্দর অঞ্চলে পরিচ্ছন্ন কর্মীদের স্থায়ী বসবাসের জন্য বহুতল ভবন বাসস্থান তৈরি করতে হবে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।