ঢাকামঙ্গলবার , ১৬ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

পাওনা পরিশোধ ও কারখানা খোলার দাবিতে বিক্ষোভ

আবু বকর সিদ্দিক
আগস্ট ১৬, ২০২২ ৫:২৮ অপরাহ্ণ
Link Copied!

বকেয়া বেতন পরিশোধ ও কারখানা খুলে দেওয়ার দাবিতে সিদ্ধিরগঞ্জের মুনলাক্স অ্যাপারেলস লিমিটেড গার্মেন্টসের শ্রমিকরা কলকারখানা অধিদপ্তর ঘেরাও করে বিক্ষোভ সমাবেশ ও শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে মিছিল করেছে। সোমবার (১৬ আগস্ট) সকাল ১১ টায় চাষাড়া কলকারখানা অধিদপরের সামনে অবস্থান নিয়ে এ বিক্ষোভ সমাবেশ ও দুপুর ১ টায় শহরে মিছিল করেছেন। এসময় সংহতি জানিয়ে উপস্থিত থেকে বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, মুনলাক্স গার্মেন্টসের শ্রমিক আনোয়ার হোসেন, মাহাবুব আলম, মোঃ রাজু ও সাহারা আক্তার প্রমুখ।

বিক্ষোভ সমাবেশে শ্রমিক নেতৃবৃন্দ বলেন মুনলাক্স অ্যাপারেলসের মালিক শ্রমিকদের জুলাই মাসের বেতন ও জুন মাসের আংশিক বেতন বকেয়া রেখে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে। কর্তৃপক্ষের এই বে-আইনি সিদ্ধান্ত প্রত্যার করে অবিলম্বে কারখানা খুলে দিয়ে উৎপাদনের সুষ্ঠু পরিবেশ ফিরে আনতে হবে। শ্রমিকদের সকল বকেয়া পাওনা পরিশোধ করতে হবে। মুনলাক্স গার্মেন্টসের মালিক প্রতি মাসেই শ্রমিকদের বেতন, ওভারটাইম ও নাইট বিল পরিশোধ করা নিয়ে ঘোরাঘুরি করেন। শ্রমিকরা কোন কথা বললে চাকুরিচ্যুতির হুমকি দিয়ে ভয়ভীতি দেখিয়ে চুপ করিয়ে রাখে। বেতন নিয়ে টালবাহানা বরদাস্ত করা হবে না। বেতন না পেয়ে শ্রমিকরা ঘর ভাড়া ও মুদি দোকানর বাঁকী টাকা পরিশোধ করতে পারছে না। চরম সংকটে মানবেতর জীবন-যাপন করছে। পরিবার নিয়ে না খেয়ে মরার অবস্থা তৈরি হয়েছে। এই অবস্থা চলতে পারে না। এই মহুর্তে বেতন পরিশোধ করতে হবে। নয়তো কলকারখানা অধিদপ্তর ছেড়ে বাড়ি ফিরে যাবো না।

শ্রমিক নেতৃবৃন্দের এই ঘোষণার পর কলকারখানা অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক ও শিল্প পুলিশের হস্তক্ষেপে মালিক শ্রমিকদের বেতন পরিশোধ করতে বাধ্য হয়েছে। সোমবার রাত ৮ টায় কারখানা থেকে শ্রমিকদের বেতন পরিশোধ করেছেন। তবে কারখানা খুলার বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি। সংকট নিরসনে আগামী রবিবার (২১ আগস্ট) ত্রিপক্ষীয় বৈঠকের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।