ঢাকাবুধবার , ২৪ আগস্ট ২০২২
  1. আন্তর্জাতিক
  2. এক্সক্লুসিভ
  3. খেলা
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. নগর-মহানগর
  7. নাসিক-২০২১
  8. বিনোদন
  9. রাজনীতি
  10. লাইফ-স্টাইল
  11. লিড
  12. লিড-২
  13. লোকালয়
  14. শিক্ষা
  15. শিক্ষাঙ্গন

দীর্ঘ বছরের অভ্যাস কাটছে নতুন কর্মঘন্টায়

আবু বকর সিদ্দিক
আগস্ট ২৪, ২০২২ ৫:৫৭ অপরাহ্ণ
Link Copied!

দীর্ঘ বছরের অভ্যাস ভেঙ্গে নতুন কর্মঘন্টায় পথচলা শুরু করেছে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান গুলোর কর্মরতদের। জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয় করতে নতুন এই কর্মঘন্টা নিয়ে প্রতিষ্ঠান গুলোর কর্মকর্তারা জানিয়েছেন মিশ্র প্রতিক্রিয়া। সরকারি নির্দেশনা অনুযায়ি বুধবার (২৪ আগস্ট) থেকে নারায়ণগঞ্জে বিভিন্ন সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান গুলোতে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত, নতুন অফিস সময়সূচি পালন করেছে কর্মকর্তা ও কর্মচারিরা।এদিকে, নারায়ণগঞ্জে অন্য দিনের তুলনায় সকাল ৭টা থেকেই রাস্তায় গাড়ি ও যাত্রীর চাপ লক্ষ করা গেছে। সরকারি অফিসের পাশাপশি ১ঘণ্টা এগিয়ে ব্যাংকিং কার্যক্রমও সকাল ৯টা থেকে শুরু করে বিকাল ৪টা পর্যন্ত ওই নির্ধারিত সময় পালন করেছেন।

জাতীয় মহিলা সংস্থা নারায়ণগঞ্জ জেলা কর্মকর্তা লায়লা আরজুমান বলেন, আজকে থেকে সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকাল ৩টা পর্যন্ত আমাদের কর্মদিবস শুরু হয়ে। সরকারের এটা অত্যন্ত ভালো একটি সিদ্ধান্ত। জ্বালানি সাশ্রয়ে সরকারের এই সিদ্ধান্তকে আমি সাধুবাদ জানাই। আমাদের মহিলা সংস্থা নারায়ণগঞ্জ, যে প্রশিক্ষনের সময় সেটি আমরা ২ ভাগে ভাগ করেছি। একটি সিফট সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত, আরেকটা ১২টা থেকে ৩টা। মাঝখানে ২০মিনিট নামাজ বিরতি আছে।সকাল থেকে কর্মঘন্টা নির্ধারণ হওয়ায় যানবাহনে কিছুটা চাপ লক্ষ্য করা গেছে। গণপরিবহনের পাশাপাশি দেখা মিলেছে সরকারি বিভিন্ন দপ্তরের বাস ও প্রাইভেট গাড়ি। বিগত দিন গুলোর তুলনায় সকালের রাস্তায় গাড়ি ও যাত্রীর চাপ তুলণামূলক বেশী দেখা গিয়েছে।

কথা হয় ঢাকাগামী একটি বাসের চেকার বাবুল দাসের সাথে। তিনি জানান, অন্যান্য দিনে ভোর থেকে সকাল ৮টার আগে পর্যন্ত যাত্রীদের চাপ থাকে না। বেলা বাড়ার সাথে সাথে সেটি আবার বাড়তে থাকে। কিন্তু আজকে সকাল ৭টার আগে থেকেই যাত্রীদের একটা চাপ দেখা গেছে। অফিস আদালতের যাত্রীর সংখ্যাই বেশী ছিলো।নারায়ণগঞ্জ বিভাগীয় শ্রম দপ্তরের কর্মরত গাড়ি চালক আবু বক্কর সিদ্দিক জানান, গতকাল রাতেই আমাকে বলে দিয়েছে সকাল ৭টার মধ্যে নিদ্রিষ্ট স্থানে থাকতে। আমি ঠিক সময়ে কর্মকর্তাদের গাড়িতে করে নিয়ে এসেছি। বিকাল ৩টায় আবার আমি চলে তাদের নিয়ে। আমার জন্য ভালো হয়েছে। কারণ পরিবারকে একটু বেশী সময় দিতে পারবো।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলার উপ- মহাপরির্দশক সৌমেন বড়ুয়া বলেন, উর্ধতন কর্মকর্তার নির্দেশনা অনুযায়ী সকাল ৮টা থেকে আমাদের কর্মঘন্টা চালু হয়েছে। আমাদের এই কর্মঘন্টা বিকাল ৩টা পর্যন্ত চলেছে। বৈশ্বিক প্রেক্ষাপটে জ্বালানি সংকট থেকে উত্তরণেল জন্য সরকারের এই সিদ্ধান্ত গ্রহন করা প্রয়োজন ছিলো আমাদের জন্য। এছাড়া জ্বালানি সংকট দূর করতে আরও যে পদক্ষেপ গুলো নেয়া হচ্ছে, সেগুলো আমাদের আসলেই প্রয়োজন ছিলো। নারায়ণগঞ্জ তিতাস গ্যাস উপমহাপরিচালক মো. মামুনুর রশিদ জানান, সরকারি ভাবে যখন থেকে এই সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে, আমরা তখন থেকেই এই সিদ্ধান্তে অকিবহাল। এছাড়া আমাদের প্রতিটা শাখা অফিসে আজ সঠিক সময়ে অফিস টাইম শুরু করেছে। তবে আমাদের অফিস টাইমের বাহিরে যদিও জনস্বার্থে কাজ করতে হয় সেই ক্ষেত্রে আমরা কাজ করবো। এছাড়া আমাদের জরুরী সেবা গুলো সব সময় চালু থাকবে।

সরকারি অফিসের সাথে ১ঘণ্টা এগিয়ে ব্যাংকিং কার্যক্রমও সকাল ৯টা থেকে শুরু করে বিকাল ৪টা পর্যন্ত করা হয়েছে। কিন্তু নারায়ণগঞ্জের কিছু ব্যাংক ৩টার মধ্যেই তাদের লেনদেন বন্ধ করে দিয়ে অফিস কার্যক্রম চালু রেখেছে। সোনালী ব্যাংক নারায়ণগঞ্জ ব্রাঞ্চ এর ডেপুটি জেনারেল ম্যানেজার মোহাম্মদ ইয়াসিন মিয়া জানান, এর আগেও আমাদের অফিস টাইম ৯টা থেকে ৪টা ছিলো। কিন্তু সরকারি বন্ধ দুদিন হওয়ার পর থেকে ১০টা থেকে ৬টা করা হয়েছে। জ্বালানি সাশ্রয়ে দেশের স্বার্থে সরকারের এই সিদ্ধান্ত আমরা যথযথ পালন করবো।

প্রসঙ্গত, গত সোমবার (২২ আগস্ট) দুপুরে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে গণমাধ্যমকে অফিসের নতুন সময়সূচির কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আরও পড়ুন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।